রবিবার, ১৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

ঢাকাসহ ছয় জেলায় কালবৈশাখী

শাহজালালে নামতে পারেনি তিন ফ্লাইট, স্বস্তির বৃষ্টিতে বোরো চাষিদের হাসি

প্রতিদিন ডেস্ক

ঢাকাসহ ছয় জেলায় কালবৈশাখী

রাজধানী ঢাকাসহ দেশের ছয় জেলার ওপর দিয়ে গতকাল কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনটি ফ্লাইট নামতে পারেনি বলে জানা গেছে। এদিনের স্বস্তির বৃষ্টিতে হাসি ফোটে কৃষকের মুখে। শহরবাসীও গরম ও ধুলাবালির দুর্ভোগমুক্ত হয়ে স্বস্তি ফিরে পান। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

ঝড়বৃষ্টির কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচলে বিঘ্ন ঘটেছে। বেশ কয়েকটি ফ্লাইট নির্ধারিত সময়ে অবতরণ করতে পারেনি। বিকাল সাড়ে ৫টার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। ঝড়ের কবলে পড়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইনস, নভোএয়ার, এমিরেটসের তিনটি ফ্লাইট অবতরণ করতে পারেনি। আকাশেই প্রদক্ষিণ করতে থাকে উড়োজাহাজগুলো। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল-হাসান জানান, ঝড়ের কারণে তিনটি ফ্লাইট অবতরণ করতে পারেনি। চারটি ফ্লাইট বাতিল হয়েছে। তবে বিকাল সাড়ে ৫টার পর পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

রাজধানীতে ঝড়বৃষ্টি : সকাল থেকেই গতকাল রাজধানী ঢাকার আকাশ ছিল মেঘলা। বিকালে দমকা হাওয়ার সঙ্গে শুরু হয় ধূলিঝড়। এর কিছুক্ষণ পরই নামে তুমুল বৃষ্টি। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজও ঢাকা বিভাগসহ আরও কিছু অঞ্চলে দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি হতে পারে। মাসের শেষের দিকে দেশের ওপর দিয়ে বয়ে যাবে তাপপ্রবাহ। আবহাওয়া অফিসসূত্রে জানা যায়, এক সপ্তাহের ব্যবধানে দেশের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ এখন পশ্চিমবঙ্গ এবং এর আশপাশ এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের দু-এক জায়গার ওপর দিয়ে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

নারায়ণগঞ্জ : গতকাল বিকালে নারায়ণগঞ্জের ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। সেই সঙ্গে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার গতিতে বাতাস বয়ে যায়। বৃষ্টি শুরুর আগে বাতাসের সঙ্গে ধুলার ঝড়ও হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, নারায়ণগঞ্জে বেলা সাড়ে ৩টায় থেমে থেমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। পৌনে ৫টা থেকে আকাশ কালো করে প্রবল বেগে বাতাস বইতে থাকে। এ সময় ধুলার চাদরে ঢেকে যায় চারদিক। বাতাসের প্রবল বেগের কারণে বেশ কিছু টিনের বেড়া সড়কের ওপর পড়ে থাকতে দেখা গেছে। বেশ কিছু সাইনবোর্ডও পড়ে গেছে। তবে জেলায় বড় ধরনের কোনো দুর্যোগের খবর পাওয়া যায়নি।

আবহাওয়াবিদ শাহীনুর ইসলাম জানান, বিকাল সাড়ে ৪টায় ঢাকার পাশাপাশি নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, বরিশাল ও মাদারীপুর অঞ্চলে ঝড়ো হাওয়া বয়ে যায়।

রংপুর : স্বস্তির বৃষ্টিতে বোরো চাষিদের মুখে হাসি ফুটেছে। গতকাল দুপুরের বৃষ্টিতে সজীব হয়ে ওঠে বোরো খেত। রংপুর কৃষি অধিদফতরের উদ্যান বিশেষজ্ঞ মেছবাহুল ইসলাম জানান, এবার রংপুর অঞ্চলে ৪ লাখ ৯৬ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া এখন পর্যন্ত বোরো চাষিদের অনুকূলে রয়েছে।

বরিশাল : কালবৈশাখীর প্রথম ধাক্কায় বরিশালে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ঝড়ের সময় একপশলা বৃষ্টি হয়েছে। তবে ওই বৃষ্টিতে রোদে তপ্ত রাস্তাও ভেজেনি। যদিও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বরিশাল নদীবন্দরে ১ নম্বর সতর্কসংকেত জারি করেছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো. নাসির উদ্দিন জানান, গতকাল বিকাল ৪টার দিকে উত্তর-পশ্চিম দিক থেকে ২২ নটিক্যাল মাইল বা ৪১ কিলোমিটার বেগে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যায়। এ সময় ০.৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেন তারা। ঝড়ে বরিশালসহ আশপাশ এলাকায় প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মাদারীপুর : ঝড়ো বাতাসের কারণে গতকাল মাদারীপুরের বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে বন্ধ রাখা হয় লঞ্চ ও স্পিডবোট চলাচল। বিকাল পৌনে ৫টার দিকে ঝড়ো বাতাস বইতে থাকলে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখেন কর্তৃপক্ষ। ঝড়ে জেলার অন্য কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে ঝড়ো বাতাসে ধুলাবালির কারণে প্রায় ৩০ মিনিট সাময়িক সমস্যায় পড়েছিলেন পথচারীরা। ঝড়ো বাতাসের কারণে দুর্ঘটনা এড়াতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। বিআইডব্লিউটিএর বাংলাবাজার লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, বিকাল থেকেই মেঘ দেখা যায়। টিপটিপ বৃষ্টিও পড়ে কিছু সময়। পৌনে ৫টার দিকে ফের আকাশের মেঘ ঘোলা হয়ে ঝড়ো বাতাস শুরু হয়। এ সময় দুর্ঘটনা এড়াতে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়।

বগুড়া : গতকাল দুপুরে বগুড়ায় আচমকা শুরু হয় দমকা হাওয়া ও শিলাবৃষ্টি। বগুড়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা (সহকারী আবহাওয়াবিদ) শাহ মো. সজীব হোসেন জানান, বগুড়ায় গতকাল দুপুরে ৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টির সঙ্গে শিল পড়ে। বাতাসের গতিবেগ ছিল ৮ কিলোমিটার। এ সময় আকাশে হঠাৎই কালো মেঘের সৃষ্টি হয় এবং দমকা হাওয়াসহ কালবৈশাখী ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি হতে থাকে।

গাজীপুর : এ বছরের প্রথম কালবৈশাখী গতকাল বিকালে গাজীপুরের ওপর দিয়ে বয়ে গেছে। হালকা বৃষ্টিও হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, সব উপজেলায়ই বিকালে ঝড়ো হাওয়া ও সামান্য বৃষ্টি হয়েছে। বিকালে হঠাৎ আকাশ কালো হয়ে আসে। কিছুক্ষণ পরই বাতাসের সঙ্গে ধূলিঝড় শুরু হয়। পরে শুরু হয় হালকা বৃষ্টি। এ বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী হয়নি। গাজীপুর শহর, সদর, কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর, কালীগঞ্জ উপজেলায় ঝড়ো হাওয়া ও সামান্য বৃষ্টি হয়েছে। হালকা বৃষ্টিতে রাস্তাঘাটের ধূলি ক্ষণিকের জন্য হলেও কমে যায়। এতে মানুষ স্বস্তিতে পথ চলতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর