রবিবার, ১৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

করোনায় শনাক্ত মৃত্যু বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশে ১২ জনের মৃত্যু হয়েছে। সবাই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, এই সময়ে দেশের অন্য কোনো বিভাগ থেকে মৃত্যুর খবর আসেনি। গতকাল পর্যন্ত মোট মারা যাওয়া ৮ হাজার ৫২৭ জনের মধ্যে মধ্যে ৪ হাজার ৭৭৯ জনই ছিলেন ঢাকা বিভাগের বাসিন্দা, যা মোট মৃত্যুর ৫৬ দশমিক শূন্য ৫ শতাংশ। এদিকে আবারও লাগামহীন বাড়ছে করোনা সংক্রমণ। বাড়ছে মৃত্যুও। সপ্তাহের ব্যবধানে ১৪ দশমিক ৫২ শতাংশ নমুনা পরীক্ষা বাড়ানোয় রোগী শনাক্ত বেড়েছে ৬৭ দশমিক ২৭ শতাংশ। মৃত্যু বেড়েছে ৪৯ দশমিক শূন্য ২ শতাংশ। সুস্থতা বেড়েছে ৪২ দশমিক ৪১ শতাংশ। শনাক্তের চেয়ে সুস্থতা কমে যাওয়ায় মোট সক্রিয় রোগীর সংখ্যা আবারও বাড়তে শুরু করেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, সংক্রমণ হার কমতে কমতে গত ১৩ ফেব্রুয়ারি ২ দশমিক ২৬ শতাংশে নেমে এলেও মার্চের শুরুতেই              ৪ শতাংশ ছাড়িয়ে যায়। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হার বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৬ শতাংশে। এই সময়ে ১৬ হাজার ২০৬টি নমুনা পরীক্ষায় ১ হাজার ১৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় গত সপ্তাহে (৭ মার্চ থেকে ১৩ মার্চ) রোগী শনাক্ত বেড়েছে ২ হাজার ৬১৯ জন। বেশি সুস্থ হয়েছেন ২ হাজার ৪৮৫ জন। বেশি মারা গেছেন ২৫ জন। সুস্থতা ও মৃত্যু বাদে মোট সক্রিয় রোগীর তালিকায় যোগ হয়েছে ১০৯ জন। এতে দেশে শনাক্ত হওয়া সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ হাজার ৯২৬ জন।গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১৩৮ জন।

এ নিয়ে গতকাল পর্যন্ত সুস্থ হয়ে উঠছেন ৫ লাখ ১০ হাজার ৩১০ জন করোনা রোগী। এই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ৫ লাখ ৫৬ হাজার ২৩৬ জনের দেহে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৫২৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৪ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত এক দিনে মারা যাওয়া ১২ জনের মধ্যে নয়জন ছিলেন পুরুষ ও তিনজন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। মৃতদের মধ্যে ১১ জনই ছিলেন ষাটোর্ধ্ব ও একজনের বয়স ছিল ৪১ থেকে ৫০ বছরের মধ্যে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর