সোমবার, ২২ মার্চ, ২০২১ ০০:০০ টা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান ৩১ জন

নিজস্ব প্রতিবেদক

প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট প্রার্থী রয়েছেন ১৬৮০ জন। এরমধ্যে ৩১ ইউপিতে একক প্রার্থী রয়েছেন। এর আগে মনোনয়নপত্র জমা শেষে এই সংখ্যা ২৭ হলেও বাছাইয়ে আরও চারজন একক প্রার্থী বেড়েছে। আর আওয়ামী লীগের চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছে ৩৫৪ ইউপিতে। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী রয়েছে ২১৭ ইউপিতে। আর জাতীয় পার্টি প্রার্থী রয়েছে ৩১ ইউপিতে। এছাড়া স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ১০৪৪ জন।  বিএনপি অংশ না নিলেও আওয়ামী লীগসহ ১১টি দল অংশ নিয়েছে এ নির্বাচনে। এ নির্বাচনে তিন পদে মোট বৈধ প্রার্থীর সংখ্যা ২০ হাজার ১৩৬ জন। গতকাল নির্বাচন কমিশন এই তথ্য জানিয়েছে। তফসিল অনুযায়ী গত ১৯ মার্চ মনোনয়নপত্র যাচাই-বাছাই হলেও এক দিন পর এই তথ্য দিয়েছে কমিশন।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ধাপে চেয়ারম্যান পদে ১৭৫০ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এরমধ্যে স্বতন্ত্র প্রার্থী ছিলেন ১০৯৭ জন ও দলীয় প্রার্থী রয়েছেন ৬৫৩ জন। মনোনয়নপত্র বাছাইয়ে ৭০ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। সেই হিসাবে বর্তমানে চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীর সংখ্যা ১৬৮০ জন।

 এছাড়া সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে বৈধ প্রার্থী সংখ্যা ৪২৫০ জন, সাধারণ ওয়ার্ডে সদস্য পদে প্রার্থী সংখ্যা ১৪২০৬ জন। চেয়ারম্যান পদে একক প্রার্থী রয়েছে ৩১ ইউপিতে। প্রত্যাহারের সময় শেষে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত প্রার্থীর চূড়ান্ত সংখ্যা জানা যাবে। দলীয় প্রার্থী অংশ নিচ্ছেন আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাপা, জেপি, জাসদ, বিকল্পধারা, ওয়ার্কার্স পার্টি, এনপিপি, কমিউনিস্ট পার্টি, জাকের পার্টি ও বাংলাদেশ কংগ্রেসের। ১১ এপ্রিল প্রথম ধাপে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ভোট হবে। চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ভোট হচ্ছে। একই দিন ১১ পৌরসভা ও একটি সংসদীয় আসনের উপনির্বাচন রয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহীরা ১৮ মার্চ পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন; গত ১৯ মার্চ বাছাই হয়। আগামী ২৪ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। পৌরসভাসহ সাম্প্রতিক স্থানীয় নির্বাচনগুলোতে অংশ নিলেও ইউনিয়ন পরিষদের নির্বাচনে দলীয়ভাবে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলটির অনেক প্রার্থী রয়েছেন।

সর্বশেষ খবর