মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকেও কোরাম হয় না

শফিউল আলম দোলন

প্রতি শনিবার বৈঠক হয় বিএনপির স্থায়ী কমিটির। তবে একদিনও চার-পাঁচজনের বেশি সদস্য উপস্থিত থাকেন না। ফলে এক তৃতীয়াংশ সদস্যের কোরাম কখনই পূরণ হয় না। বিএনপির ১৯ সদস্যের স্থায়ী কমিটিতে বর্তমানে ৫টি পদ শূন্য। শারীরিক অসুস্থতা ও বিদেশে অবস্থান করায় চারজন সবসময়ই অনুপস্থিত থাকেন। আবার অনেকেই বৈঠকে এসে কিছুক্ষণ পরই চলে যান। ফলে কিছুতেই কোরাম হয় না দলের সর্বোচ্চ নীতিনির্ধারণ ফোরাম স্থায়ী কমিটির বৈঠকে। এ অবস্থায় গুরুত্বপূর্ণ বিষয়ে কর্মসূচি গ্রহণে সিদ্ধান্ত নিতে হিমশিম খেতে হয় বলে দলটির নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে। দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের কাছে জানতে চাইলে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সাধারণত এক-তৃতীয়াংশ সদস্যের উপস্থিতিতে বৈঠকের কোরাম বিবেচনা করা হয়ে থাকে। কিন্তু জরুরি কোনো বিষয়ের বৈঠকে কোরামের বাধ্যবাধকতা নেই।

২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ জাতীয় কাউন্সিল শেষে দলটির জাতীয় স্থায়ী কমিটির ১৯ সদস্যের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে চারজন মারা গেছেন। তারা হলেন তরিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার ও ব্যারিস্টার মওদুদ আহমদ। রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান। যদিও তার পদত্যাগপত্র দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ বা প্রত্যাখ্যান কোনোটিই করা হয়নি। ২০১৯ সালের জুন মাসে বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুকে স্থায়ী কমিটির শূন্যপদে নিয়োগ দেওয়া হয়। সে হিসাবে বর্তমানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সংখ্যা মোট ১৪ জন। এখনো পাঁচটি পদ শূন্য।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রসঙ্গে বলেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চাইলে স্থায়ী কমিটি এবং দলের নির্বাহী কমিটির শূন্যপদগুলো পূরণ করতে পারেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শারীরিক অবস্থা ও আইনি জটিলতাসহ পারিপার্শ্বিক সীমাবদ্ধতার কারণে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনীতিতে ফেরা অনিশ্চিত। ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও স্থায়ী কমিটির সদস্য তারেক রহমান লন্ডনে অবস্থান করছেন। সেখান থেকেই ভার্চুয়ালি অংশ নিয়ে স্থায়ী কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন তিনি। মামলা জটিলতায় সালাহউদ্দিন আহমেদ রয়েছেন ভারতের শিলংয়ে। ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অসুস্থ। বয়সের কারণে বৈঠকে নিয়মিত নন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার।

সর্বশেষ খবর