বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

রোহিঙ্গা ক্যাম্পে মৃতের সংখ্যা বেড়ে ১১

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্পে মৃতের সংখ্যা বেড়ে ১১

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে আগুনে পুড়ে যাওয়া ঘর -বাংলাদেশ প্রতিদিন

কক্সবাজারের উখিয়ার বালুখালীতে রোহিঙ্গা ক্যাম্পে  অগ্নিকান্ডে মৃতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। ৯ হাজার ৩০০ পরিবারের প্রায় ৪৫ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছেন ১৫৫ জন ।

ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কার্যালয়ের সভাকক্ষে গতকাল বিকালে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মহসিন।

সচিব বলেন, অগ্নিকান্ডে শুধু ঘরবাড়ি নয় দুটি বড় হসপিটালও পুড়ে গেছে। ক্ষতিগ্রস্তদের সার্বিক সহযোগিতা করা হবে। ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি করা হয়েছে। অগ্নিকান্ডের সময় দৌড়াদৌড়ি ও হুড়োহুড়িতে পড়ে হাজারো  রোহিঙ্গা আহত হয়েছেন। ৪০ হাজার রোহিঙ্গা গৃহহারা হয়েছেন। অগ্নিকান্ডের ঘটনায় দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারকে প্রধান করে ৮ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন। অগ্নিকান্ডে পুড়ে যাওয়া রোহিঙ্গা ক্যাম্প গতকাল সকালে পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। কক্সবাজার ফায়ার সার্ভিসের কর্মকর্তা শাহাদাত হোসেন গতকাল সকালে জানান, দুই শিশুসহ সাত রোহিঙ্গার অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে। বিকালে এক প্রেস ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসিন আরও চারজনের মৃতদেহ উদ্ধারের কথা নিশ্চিত করেন।

এদিকে আইএসসিজি-এর কর্মকর্তা সৈয়দ মোহাম্মদ তাফহিম জানিয়েছেন, কুতুপালং বালুখালী ক্যাম্পভিত্তিক কর্মকান্ড পরিচালনার জন্য তৈরি একটি শিটের হিসাব অনুসারে বালুখালির ক্যাম্প ৮-ইতে ঘরের সংখ্যা ৬ হাজার ২৫০ আর লোকসংখ্যা ২৯ হাজার ৪৭২ জন, ৮-ডব্লিউ ক্যাম্পে বাড়ি ৬ হাজার ৬১৩টি আর লোকসংখ্যা ৩০ হাজার ৭৪৩ জন, ক্যাম্প ৯-এ বাড়ি ৭ হাজার ২০০টি আর লোকসংখ্যা ৩২ হাজার ৯৬৩ জন এবং ক্যাম্প ১০-এ বাড়ি ৬ হাজার ৩২০টি আর লোকসংখ্যা ২৯ হাজার ৭০৯ জন। তিনি উল্লেখ করেন অগ্নিকান্ডে এই চারটি ক্যাম্পের অধিকাংশ ঘর ক্ষতিগ্রস্ত হয়। এদিকে দীর্ঘ সাত ঘণ্টা অগ্নিকান্ডের ঘটনায় হাজার হাজার রোহিঙ্গা আশ্রয়স্থল হারিয়ে এক কাপড়ে আশ্রয় নিয়েছে কক্সবাজার-টেকনাফ মহাসড়কে। আশ্রয়হারা লোকজন হারিয়েছে তাদের ক্যাম্পের ঝুপড়ি ঘরের সব মালামাল। আশপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও স্থানীয় গ্রামবাসীর বসতভিটাতে আশ্রয় নিয়েছে হাজার হাজার রোহিঙ্গা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর