সোমবার, ২৯ মার্চ, ২০২১ ০০:০০ টা

রঙের ছটায় দোল উৎসব

নিজস্ব প্রতিবেদক

রঙের ছটায় দোল উৎসব

‘ওরে গৃহবাসী/ খোল/ দ্বার খোল/ লাগল যে দোল, স্থলে জলে বনতলে/ লাগল যে দোল।’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী গানের সঙ্গে ফাগুন হাওয়া জানান দিয়েছে দোল উৎসবের। গতকাল রাজধানীর পুরান ঢাকার শাঁখারীবাজার কালী মন্দির প্রাঙ্গণ রঙিন হয়ে উঠেছিল বাহারি রঙের ছটায়। আবির রঙ মেখে আনন্দ-উৎসবে মেতে উঠেছিল শিশু-তরুণ-বৃদ্ধ সবাই।

শ্রীকৃষ্ণের দোলযাত্রা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব এই দোলপূর্ণিমা গতকাল উদযাপিত হয়েছে রাজধানীসহ সারা দেশে। দোল উৎসবকে হোলি উৎসব বলা হয়। এ উপলক্ষে বিভিন্ন মন্দিরে বিশেষ পূজা-অর্চনা হয়েছে। মন্দিরে রাধাকৃষ্ণের প্রতিমায় আবির ছুঁইয়ে শুরু হয় দোল উৎসবের সূচনা। এরপর হাতে থাকা আবির ও বাহারি রঙে একে অন্যকে রাঙিয়ে দিয়ে চলে উৎসব। গতকাল জাতীয় মন্দির ঢাকেশ্বরীতে পূজা দিতে এসেছিল অনেক পরিবার। এসময় নারী ও শিশুরা মেতে উঠেছিল রঙ খেলায়। গোপীবাগের বাসিন্দা সুহাসিনী মল্লিক তার সমবয়সী নারীদের সঙ্গে মেতে উঠেছিলেন রঙ খেলায়। তিনি বলেন, ‘দোল উৎসবে ভক্তির সঙ্গে রয়েছে উদযাপনও। একে অন্যকে আবির ছুঁইয়ে শুভাশিস জানানো এই অনুষ্ঠানের বিশেষত্ব। দলের রঙে উদ্ভাসিত হোক সকলের জীবন।’ কথা বলতে বলতেই ছুটে এসে তাকে আবির মাখিয়ে দেন তার প্রতিবেশী শীলা মিত্র। শিশুরাও একে অন্যের পিছনে ছুটছে মুঠোভর্তি রঙ নিয়ে। আমাদের নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, চট্টগ্রামেও দোল উৎসবে ছিল জাঁকজমকপূর্ণ আয়োজন। গানের তালে তালে একে অপরের গায়ে রঙ ছিটিয়ে আনন্দে মেতে ওঠেন হাজারী লেইন, পাথরঘাটা জেলেপাড়া, গোসাইলডাঙ্গা, কাট্টলী, এনায়েত বাজারসহ বিভিন্ন এলাকা। সকাল থেকে বিভিন্ন মন্দিরে রাধাকৃষ্ণকে আবির দেওয়ার পাশাপাশি নিজেরাও আবিরের রঙে রঙিন হয়ে ওঠেন।  আমাদের নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বরিশাল নগরীর বিভিন্ন মন্দির ও পাড়া মহল্লায় দোল উৎসব উদযাপিত হয়েছে। সকালে মন্দিরে পূজার মাধ্যমে দোল উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। উৎসবে শামিল হয়ে সনাতন ধর্মের শিশু থেকে বিভিন্ন বয়সের নারী-পুরুষ রং খেলায় মেতে ওঠেন। এ উপলক্ষে নগরীর শীতলাখোলা এলাকায় ডিজে পার্টির আয়োজন করা হয়।

 গোবিন্দ দাস নামে এক ভক্ত বলেন, শীতলাখোলায় রং খেলায় অংশ নিতে এসেছিলেন বিভিন্ন এলাকার নারী-পুরুষ ও শিশুরা। এছাড়াও নগরীর শ্রী শ্রী শংকর মঠ, রাঁধাকৃষ্ণ মন্দির, রামকৃষ্ণ মিশন, সরকারি ব্রজমোহন কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দোল উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর