সোমবার, ২৯ মার্চ, ২০২১ ০০:০০ টা
কৃষি

নওগাঁয় পিঁয়াজ বীজ চাষে সাফল্য

নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় পিঁয়াজ বীজ চাষে সাফল্য

নওগাঁর মান্দায় পিঁয়াজের বীজ আবাদ করে সাফল্য পেয়েছেন চাষিরা। গত বছর দাম ভালো পাওয়ায় এবার বীজ চাষে আগ্রহ বেড়েছে তাদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর জেলায় ১৪ দশমিক ৮৩ হেক্টর জমিতে পিঁয়াজের বীজ আবাদ করা হয়েছে। এর মধ্যে মান্দায় ১০ হেক্টর জমিতে বীজের  আবাদ হয়েছে। গত ২ বছর থেকে পিঁয়াজের বাজার অস্থির। প্রতি কেজি পিঁয়াজ ১০০-১৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। পিঁয়াজের দাম বেশি হওয়ায় রাতে চাষিরা খেত পাহারা দিয়েছেন। মান্দার শিয়াটা, গংগারামপুর, চকউলী, কাশোপাড়া ও সাতবাড়িয়ায় বেশি পরিমাণ বীজের আবাদ করা হয়েছে। অগ্রহায়ণ মাসে রোপণ করা হলে চৈত্র মাসে ফসলটি উঠে। প্রতি কাঠায় এক থেকে দেড় কেজি বীজ পাওয়া যায়। গত বছর প্রতি কেজি বীজ সাড়ে ৪ হাজার থেকে ৫ হাজার টাকায় বিক্রি হয়েছে। তবে ৩ বছর আগে একই বীজ বিক্রি হয় আড়াই হাজার টাকা থেকে ৩ হাজার টাকা মণ। পিঁয়াজ বীজের আগে চাষিরা পাট, ভুট্টা ও শাকসবজির আবাদ করতেন। মান্দার গংগারামপুর গ্রামের চাষি আফছার আলী বলেন, গত দুই বছর থেকে পিঁয়াজের বীজ আবাদ করছেন।

ওই জমিতে আগে ভুট্টার আবাদ করতেন। এ বছর দুই বিঘা জমিতে পিঁয়াজ বীজের আবাদ করেছেন। প্রতি বিঘাতে প্রায় ৫০-৬০ হাজার টাকা খরচ হয়। গত বছর ১ কেজি পিঁয়াজবীজ ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার টাকা কেজি বিক্রি করেছেন। এবারও ভালো দাম পাওয়ার আশা তার। শিয়াটা গ্রামের কৃষক আবু বক্কর মোল্লা বলেন, গত দুই বছর থেকে তিনি ১ বিঘা ১৬ কাঠা জমিতে পিঁয়াজ বীজের আবাদ করছেন। গত বছর যেখানে বীজ হয়েছিল প্রায় ৪৬ কেজির মতো। ১ লাখ ৪৬ হাজার টাকার বীজ বিক্রি করেছিলাম। অন্য কোনো ফসলে এমন লাভ করা যায়নি। যেমন পরিশ্রম করতে হয়; তেমনি লাভও করা যায়। এ বছর লাভের স্বপ্ন দেখছেন তিনি। মান্দা উপজেলা কৃষি অফিসার শায়লা শারমিন বলেন, উপজেলায় প্রায় ১০ হেক্টর জমিতে পিঁয়াজ বীজের আবাদ করা হয়েছে।

সর্বশেষ খবর