বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বিশ্ব পরিবেশ সুরক্ষায় সৌদি গ্রিন ইনিশিয়েটিভ

প্রতিদিন ডেস্ক

বিশ্ব পরিবেশ সুরক্ষায় সৌদি গ্রিন ইনিশিয়েটিভ

সৌদি আরব নিজ ভূখন্ড এবং মধ্যপ্রাচ্য অঞ্চলে আবহাওয়ার পরিবর্তন মোকাবিলার মাধ্যমে বিশ্ব পরিবেশ সুরক্ষার লক্ষ্যে দুই ধরনের উদ্যোগ গ্রহণের ঘোষণা দিয়েছে।

ঘোষিত উদ্যোগের মধ্যে একটির নাম ‘সৌদি গ্রিন ইনিশিয়েটিভ’। অন্যটি ‘মিডল  ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ’। শিগগিরই উদ্যোগ দুটির রোডম্যাপ প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

কোন কোন ক্ষেত্রে, কীভাবে পরিবেশ সুরক্ষা ও উন্নয়নের কাজ বাস্তবায়িত হবে, মানুষের জীবনমান উন্নয়ন করা হবে আর জনস্বাস্থ্য ব্যবস্থা জোরদার করা হবে তার বিশদ পরিকল্পনা ঘোষণা করা হবে চলতি বছরের অক্টোবর-ডিসেম্বর সময়কালের মধ্যে।

সৌদি গ্রিন ইনিশিয়েটিভের অন্তর্ভুক্ত রয়েছে : শাকসবজি উৎপাদন স্তর বৃদ্ধি, কার্বন নির্গমন কমানো, দূষণরোধকরণ, ভূমি অবচয় প্রতিরোধ ও সামুদ্রিক জীবনের সুরক্ষা প্রদান। উদ্যোগ বাস্তবায়নকালে সৌদি আরবে রোপণ করা হবে ১ হাজার কোটি গাছ। বিশ্বময় নির্গত কার্বনের ৪ শতাংশেরও বেশি কমানো; পুনর্নবায়নকৃত ইন্ধনশক্তি বৃদ্ধির ক্ষেত্রে ২০৩০ সালের মধ্যে তা শূন্য দশমিক ৩ শতাংশ থেকে ৫০ শতাংশে উন্নীতকরণও এই পরিকল্পনার অন্যতম লক্ষ্য।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিলেমিশে কাজ করা এবং আন্তর্জাতিক মিত্রদের সহযোগিতা নিয়ে নানাবিধ পদক্ষেপ নিয়ে নিরাপদ আবহাওয়া নিশ্চিতকরণে মিডল ইস্ট গ্রিন ইনিশিয়েটিভ নামে বার্ষিক শীর্ষ সম্মেলনের আয়োজন করবে সৌদি আরব। শীর্ষ সম্মেলনে নেওয়া ব্যবস্থার কারণে ইতিবাচক অর্জন কী হয়েছে তা পর্যবেক্ষণের জন্য, অর্জনের জন্য কী কী করণীয় তা বিবেচনা করতে সৌদি সরকার আলাদা একটি অলাভজনক সংস্থা গড়ে তুলবে।

সর্বশেষ খবর