শিরোনাম
শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

উপচে পড়া ভিড়, উৎকণ্ঠায় প্রকাশকরা

মোস্তফা মতিহার

উপচে পড়া ভিড়, উৎকণ্ঠায় প্রকাশকরা

ছুটির দিনে গতকাল একুশের বইমেলায় ছিল বইপ্রেমীদের জমজমাট উপস্থিতি। ছিল দারুণ উচ্ছ্বাস। সোহরাওয়ার্দী উদ্যানের ১৫ লাখ বর্গফুটজুড়ে ছিল তাদের উপচে পড়া ভিড়। তবে এই ভিড় এবং উচ্ছ্বাস অব্যাহত থাকবে কিনা-তা নিয়ে গভীর উৎকণ্ঠায় রয়েছেন প্রকাশকরা। কারণ মেলার বর্তমান সময়সূচি পরিবর্তন করে যদি বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত করা না হয় তাহলে সব আশা শেষ হয়ে যাবে।

জানা গেছে, দুপুর ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টার পরিবর্তে বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রকাশকদের প্রস্তাবিত সময়সূচি সরকারকে জানানোর পর সিদ্ধান্ত জানানোর কথা থাকলেও ২৪ ঘণ্টা পার হওয়ার পরও বাংলা একাডেমি প্রকাশকদের কিছুই জানায়নি। প্রকাশকদের দুই সমিতি বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি বৃহস্পতিবার বিকাল থেকে অপেক্ষা করলেও তাদের অপেক্ষার অবসান ঘটাতে পারেনি বাংলা একাডেমি। প্রকাশকদের প্রস্তাব বাংলা একাডেমি আদৌ সরকারকে জানাতে পেরেছে কি না তা নিয়েও সন্দিহান বেশির ভাগ প্রকাশক। তারা বলছেন, বর্তমান সরকার শিল্প-সাহিত্য ও সংস্কৃতিবান্ধব সরকার। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বইপ্রেমী ও উদার মনের মানুষ। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রকাশকদের প্রস্তাবিত সময়সূচি বাংলা একাডেমি কর্তৃপক্ষ যদি সরকারকে সঠিকভাবে বোঝাতে পারে তাহলে সরকার প্রস্তাবিত সময়সূচির বিষয়টি বিবেচনা করবে। আমরা এখন সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

ক্ষোভ প্রকাশ করে বেশ কয়েকজন প্রকাশক বলেন, কোনো প্রকাশকের সঙ্গে এবং দুই সমিতির সঙ্গে আলাপ-আলোচনা না করে সাড়ে ৬টা পর্যন্ত মেলা চালু রাখার সিদ্ধান্ত নিয়ে প্রকাশকদের সঙ্গে এবং দেশের প্রকাশনা শিল্পের সঙ্গে কর্তৃপক্ষ বিমাতাসুলভ আচরণ করেছে। সন্ধ্যার যেই সময়টাতে মেলা জমে উঠে সেই সময়টাতে মেলার প্রবেশদ্বার বন্ধের সিদ্ধান্ত নিয়ে বাংলা একাডেমি প্রকাশকদের সঙ্গে স্বেচ্ছাচারিতা করছে। কোন যুক্তিতে ও কার পরামর্শে এবং কোনো বিশেষ মহলকে খুশি করার জন্য বাংলা একাডেমি বইমেলার সময়সূচি ৩টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত করেছে- সেটিও প্রকাশকদের যথেষ্ট ভাবিয়ে তুলেছে।

এদিকে গতকাল মেলার ১৬তম দিনে মেলায় ছুটে আসেন বইপ্রেমীরা। স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে পছন্দের বই কিনেই বাড়ি ফেরেন। শুক্রবার ছুটির দিনের বিকাল থেকে মেলা বন্ধের আগ পর্যন্ত উচ্ছ্বাস ছিল বইপ্রেমীদের মাঝে। এ দিন বলতে গেলে প্রতিটি স্টলেই ছিল আশানুরূপ বিকিকিনি।

আজ শনিবার মেলা শুরু হবে বেলা ১১টায় এবং শেষ হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

হাওলাদার বেলালের ‘অন্তর জমি’ : এবারের বইমেলায় প্রকাশিত হলো কবি হাওলাদার বেলালের কাব্যগ্রন্থ ‘অন্তর জমি’। সমাজের নানা অসঙ্গতি ও রোমান্টিক ধারার প্রায় ৭০টি কবিতা দিয়ে সাজানো হয়েছে এই কাব্যগ্রন্থটি। মেলার ৫৬১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। দাম ১৫০ টাকা।

খান মাহবুবের ‘করোনায় কারসাজি’ : কবি প্রকাশনী প্রকাশ করেছে খান মাহবুবের বই ‘করোনায় কারসাজি’। করোনা মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্তকে নতুন বাস্তবতায় দাঁড় করিয়েছে। শহর ছেড়ে অনেকে হয়েছেন বাস্তুচ্যুত ইত্যাদি বিভিন্ন বিষয় বইটিতে তুলে ধরা হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। দাম ২০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল মেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ১৯৯টি। এর মধ্যে গল্পের বই ৩৩টি, উপন্যাস ৩৭টি, প্রবন্ধ ৭টি, কবিতা ৫৪টি, গবেষণা ৯টি, ছড়া ৪টি, শিশুসাহিত্য ১টি, জীবনী ৪টি, রচনাবলি ৩টি, মুক্তিযুদ্ধ ৬টি, বিজ্ঞান ২টি, ভ্রমণ ৪টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, চি:/স্বাস্থ্য ২টি, বঙ্গবন্ধু বিষয়ক ২টি, রম্য/ধাঁধার ১টি, ধর্মীয় ৩টি, অনুবাদ ১টি, সায়েন্স ফিকশন ২টি এবং অন্যান্য ২১টি বই।

সর্বশেষ খবর