শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রোজার আগেই বাড়ছে দাম

কিছুটা সহনীয় মুরগি ও ডিম

নিজস্ব প্রতিবেদক

রোজার আগেই বাড়ছে দাম

রোজা আসার আগেই তার প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। একদিকে করোনার প্রকোপ বাড়ছে, অন্যদিকে নিত্যপণ্যের বাজার বেসামাল হয়ে উঠছে। বাজার ঘুরে দেখা গেছে, ইফতারির জন্য প্রয়োজনীয় পণ্যের দাম এখনই চড়া। বেড়েছে বেসন তৈরির অন্যতম উপকরণ অ্যাংকর ডালের দাম। বেড়েছে নানা ধরনের সবজির দামও। তবে দাম কিছুটা সহনীয় মুরগি ও ডিমের। রাজধানীর কারওয়ানবাজার, রামপুরা বাজার, খিলগাঁওসহ বিভিন্ন বাজার ঘুরে এসব তথ্য জানা গেছে। রামপুরা বাজারে আসা নাহিদা নাজনীন গতকাল প্রতিবেদককে বলেন, রোজা আসার আগেই প্রয়োজনীয় জিনিস কিনে রাখছি। বাজারে বিভিন্ন পণ্যের দাম বেড়েছে এরই মধ্যে। সবজি, মাছ, মাংস, লেবুর দামও বেড়েছে। সীমিত আয়ের মানুষের জন্য এটা অসহনীয়। আসন্ন রমজান উপলক্ষে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কঠোরভাবে নিয়ন্ত্রণ করা উচিত।

দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে বাজারে আলুর দাম বেড়ে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। কেজিতে ১০ টাকা বেড়ে বর্তমানে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। মাঝারি আকারের একটি লাউ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। শজনে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টাকা। পটোল, শিম, ধুন্দল, বরবটি, ঢেঁড়স, লাউ, ফুলকপি, বাঁধাকপিসহ প্রায় সব ধরনের সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। তবে প্রতি কেজি টমেটো পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকার মধ্যে। প্রতি কেজি পটোল বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। বরবটি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজি। ঢেঁড়সের কেজি ৫০-৬০ টাকায়। তবে দেশি পিঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে  ১৫০-১৬০ টাকায়। লেয়ার মুরগির কেজি ২০০-২২০ টাকা। আর কক মুরগির কেজি ২৪০-২৬০ টাকা। ফার্মের প্রতি ডজন মুরগির ডিম পাওয়া যাচ্ছে ৯০-৯৫ টাকার মধ্যে। রমজান ও করোনা সামনে রেখে বাজারে বেড়েছে লেবুর দাম। বড় এক হালি লেবু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। ছোট লেবু পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। রামপুরা বাজারের সবজি বিক্রেতা রফিকুল ইসলাম বলেন, বাজারে লেবু কম। তাই দাম বেশি। পাইকারি বাজার থেকে আমাদের বেশি দামে লেবু কিনতে হচ্ছে। এর প্রভাব পড়ছে খুচরা বাজারে। জানা গেছে, ৩৮ টাকা কেজি দরের অ্যাংকর ডাল বাজারে বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকায়। প্রতি কেজি গরুর মাংস পাওয়া যাচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকার মধ্যে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর