শনিবার, ৩ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন স্থানে হেফাজতের মিছিল

গাজীপুরে পুলিশ-হেফাজত সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন স্থানে হেফাজতের মিছিল

গতকাল জুমার নামাজ শেষে রাজধানীর বায়তুল মোকাররমে হেফাজতে ইসলামের সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

হেফাজতে ইসলাম নেতা-কর্মীদের ওপর পুলিশের হামলা-গ্রেফতার এবং কয়েকজন সংগঠক নিহত হওয়ার প্রতিবাদে গতকাল জুমার নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররম মসজিদ চত্বরসহ দেশের বিভিন্ন মসজিদ এলাকায় হেফাজতে ইসলামের উদ্যোগে মিছিল ও সমাবেশ করা হয়েছে।

জুমার নামাজ শেষে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেটে আয়োজিত বিক্ষোভ সমাবেশে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও ঢাকা মহানগরের সভাপতি মাওলানা জোনায়েদ আল হাবীব হুঁশিয়ারি দিয়ে বলেন, করোনার দোহাই দিয়ে কওমি মাদরাসার কার্যক্রম বন্ধ করলে কঠোর আন্দোলন করা হবে।

করোনার দোহাই দিয়ে মসজিদ বন্ধ করা যাবে না। করোনা আল্লাহ দিয়েছেন। করোনার হাত থেকে পরিত্রাণ পেতে মসজিদে বসে তার কাছেই মুক্তি চাইব। সরকারের প্রজ্ঞাপনে কওমি মাদরাসা বন্ধের কোনো নির্দেশনা নেই। তবে এই করোনার দোহাই দিয়ে কওমি মাদরাসা বন্ধ ও ইসলামী সভা-সমাবেশ বন্ধ করার চেষ্টা চলছে। যদি মাদরাসা বন্ধ করা হয় তবে রাজপথে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। 

সমাবেশে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক আল্লামা মামুনুল হক বলেন, হেফাজত কারও তল্পীবাহক নয়। মনঃপূত না হলেই আজ বিএনপি, কাল জামায়াত হয়ে যায় হেফাজত। হেফাজত নিজস্ব শক্তির বলে আল্লাহর ওপর ভরসা করে, হেফাজত একাই যথেষ্ট। যখনই দেশের বিরুদ্ধে, ইমান-আকিদার বিরুদ্ধে, ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র হবে- তখন হেফাজত কারও রক্তচক্ষু পরোনা না করে রাজপথে নেমে আসবে। কারও চোখের গরম ও ভয় দেখিয়ে হেফাজতকে দমিয়ে রাখা যাবে না। টেকনাফ থেকে তেঁতুলিয়া মানে হেফাজত। বাংলাদেশ মানে হেফাজত। ২০টি মায়ের বুক খালি হলো। আইজিপি আপনাকে তো শোক প্রকাশ করতে দেখলাম না।

আরেক কেন্দ্রীয় নেতা আহমেদ আলী কাসেমী বলেন, এ পর্যন্ত যারা মারা গেছে সবাই পুলিশের গুলিতে। নিহত পরিবারকে ১ কোটি করে টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের চিকিৎসা, বন্দীদের মুক্তি দিতে হবে। আরেক নেতা শাখাওয়াত হোসেন রাজি বলেন, এটা দেশ রক্ষার আন্দোলন, ইমান রক্ষার আন্দোলন। শাহাদাতের তামান্না নিয়ে আমরা মাঠে আছি। যখনই প্রয়োজন হবে হেফাজত রাজপথে নেমে আসবে।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

নারায়ণগঞ্জ :  নারায়ণগঞ্জে জুমার নামাজের পর আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে শহরের ডিআইটি রেলওয়ে জামে মসজিদের সামনে হেফাজতে ইসলামের বিক্ষোভ সমাবেশে সভাপতির বক্তব্যে দলের কেন্দ্রীয় কমিটির নায়েবে আমির ও নারায়ণগঞ্জ  জেলার আমির মাওলানা আবদুল আউয়াল বলেন,  হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের কেউই কোনো জ্বালাও পোড়াও ভাঙচুরের সঙ্গে জড়িত নয়। যারা উচ্ছৃঙ্খলতা করেছে তাদের চিহ্নিত করেছে আইনের আওতায় আনুন। প্রয়োজনে আপনারা ভিডিও ফুটেজ  দেখে নিন। অকারণে আমাদের ওপর দোষ চাপাবেন না। বাংলাদেশ হেফাজতে ইসলামকে কেউ দমিয়ে রাখতে পারে নাই ভবিষ্যতেও পারবে না। মুসলমান হিসেবে প্রত্যেকেই হেফাজতের কর্মী। যারা শাহাদাতের রক্ত দিয়ে প্রতিটি ফোঁটা বাংলার জমিনে ফেলেছে তাদের প্রতিটা রক্তের বিনিময়ে হেফাজতের কর্মী তৈরি হবে। তারা বাংলার জমিনে দ্বীনকে কায়েম করে ছাড়বে ইনশাল্লাহ।

সমাবেশে বক্তারা বলেন, কোনো হেলমেট বাহিনী, অমুক লীগ তমুক লীগকে আমরা মাঠে দেখতে চাই না। যদি তাদের আবার দেখা যায় তাহলে এবার থেকে প্রতিরোধ করা হবে।

চট্টগ্রাম : হাটহাজারীর ডাকবাংলো এলাকায় বিক্ষোভ সমাবেশে হেফাজতে ইসলামের আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী বলেন, পুরো বাংলাদেশে আগুন জ্বলবে। নিরীহ ছাত্রের ওপর হামলা চালিয়েছে পুলিশ। তারপর তাদের গ্রেফতার করছে ও মামলা দিচ্ছে। এ নিয়ে আমার মনে অনেক ব্যথা। এ ব্যথা ছেড়ে দিলে পুরো বাংলাদেশ জ্বলবে। যে মামলাগুলো দায়ের হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে। পাশাপাশি যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দিতে হবে। না হলে হেফাজতে ইসলাম আন্দোলনে নামতে বাধ্য হবে।

হেফাজতে ইসলামের এ বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে জুমার নামাজের পর থেকে চট্টগ্রাম খাগড়াছড়ি সড়ক বন্ধ করে দেয় প্রশাসন। সমাবেশস্থল ও তার আশপাশ এলাকায় কঠোর নিরাপত্তাবলয় তৈরি করে। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া বিক্ষোভ সমাবেশ হওয়ার পর ফের চালু করে দেওয়া হয় চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক। একই সময় মহানগর হেফাজতে ইসলামের উদ্যোগে নগরীর আন্দরকিল্লা এলাকায় বিক্ষোভ সমাবেশ করে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

বরিশাল : গতকাল বিকাল ৩টায় বরিশাল নগরীর বাজার রোডের খাজা মঈনউদ্দিন মাদরাসা চত্বরে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করে হেফাজতে ইসলা?ম। কেন্দ্রীয় কমিটির নায়েবে আমীর হাফেজ মাওলানা আবদুুল হালিমের সভাপতিত্বে বক্তৃতা করেন মাওলানা আবদুল খালেক, শেখ সানাউল্লাহ মাহামুদীসহ অন্যান্যরা। তারা বেশ কয়েকজন নিহতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন।

সমাবেশ শেষে বাজার রোড থেকে এক?টি মি?ছিলসহকারে নগরীর সদর রোডের অ?শ্বিনী কুমার হলের সামনে গিয়ে মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত হয়। এ সময় মোতায়েন ছিল বিপুলসংখ্যক পুলিশ।

বগুড়া : বগুড়ায় বাদ জুমা বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদ চত্বরে পুলিশের ব্যারিকেডের মধ্যে সমাবেশ করে হেফাজতে ইসলাম। হেফাজতে ইসলাম বগুড়া জেলা শাখার সেক্রেটারি ইঞ্জিনিয়ার শামছুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন হেফাজত নেতা মুফতি মাওলানা আবদুুল ওয়াহেদ, মাওলানা মামুন রহমানি, মাওলানা আরিফ জব্বার, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা সালাহ উদ্দিন প্রমুখ। বক্তারা বলেন, হেফাজতে ইসলাম কাউকে ক্ষমতায় বসায় না এবং কাউকে ক্ষমতাচ্যুত করে না। আমরা ইসলামের হেফাজতে কাজ করি।

সমাবেশ শেষে মিছিল বের করলে মসজিদ চত্বরেই বাধা দেয় পুলিশ। তখন সেখানেই মোনাজাত করে শেষ করা হয় কর্মসূচি।

গাজীপুরে পুলিশ হেফাজত সংঘর্ষ গ্রেফতার ২০ : গাজীপুরে পুলিশের সঙ্গে হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন ২০ নেতা-কর্মী।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, জুমার নামাজের পর হেফাজতের নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে চান্দনা চৌরাস্তা ঈদগাহ ময়দানে সমবেত হয়। তারা সেখান থেকে মিছিল সহকারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বের হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের নিষেধ করে। তখন মিছিলকারীরা ঈদগাহ মাঠের ভিতর থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। পরে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে মিছিলকারীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে হেফাজত কর্মীরা চান্দনা চৌরাস্তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। হেফাজত কর্মীরা তখন পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। একপর্যায়ে হেফাজত নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। সংঘর্ষে পুলিশসহ অন্তত ২০ জন হেফাজত কর্মী আহত হন। চান্দনা চৌরাস্তা এলাকা থেকে হেফাজতে ইসলামের অন্তত ২০ জনকে আটক করা হয়েছে। হেফাজতে ইসলামের গাজীপুর জেলা কমিটির যুগ্ম সম্পাদক মুফতি নাসির উদ্দিন খান জানান, চান্দনা চৌরাস্তা ঈদগাহ মাঠে শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর পুলিশ অতর্কিত লাঠিচার্জ, গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে অন্তত ১৫ জন কর্মী আহত হয়েছেন।

সর্বশেষ খবর