রবিবার, ৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

খবরের কাগজে করোনাভাইরাস ছড়ায় না

নিজস্ব প্রতিবেদক

ছাপা সংবাদপত্রের কাগজে করোনাভাইরাস টিকে থাকার কোনো তথ্য বৈজ্ঞানিক গবেষণায় পাওয়া যায়নি। নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশও (নোয়াব) গণমাধ্যমে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলেছে, করোনাভাইরাস কাগজে ছড়ায় না। যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন তাদের গবেষণায় বলেছে, করোনাভাইরাস বাতাসে বেঁচে থাকে সর্বোচ্চ তিন ঘণ্টা, তামায় চার ঘণ্টা, কার্ডবোর্ডে এক দিন এবং প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলে দুই থেকে তিন দিন। কাগজের ওপরে এ ভাইরাস বেঁচে থাকার কোনো তথ্য পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বাইরে থেকে আসা মোড়কের মাধ্যমে এই ভাইরাস ছড়ানোর কোনো প্রমাণ পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের দ্য ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনও বলেছে, কাগজে ছাপা পত্রিকার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা নেই।

নোয়াব বিজ্ঞপ্তিতে আরও বলেছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ে মানুষ উৎকণ্ঠিত। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া ভুল তথ্য ও গুজব পরিস্থিতি আরও নাজুক করে তুলতে পারে। করোনাভাইরাস থেকে নিজেকে ও প্রিয়জনদের রক্ষার সেরা উপায় সর্বসাম্প্রতিক ও নির্ভরযোগ্য তথ্যে নিজেকে প্রস্তুত রাখা। নিয়মিত খবরের কাগজ পড়ে নিজেকে ও পরিবারের সদস্যদের সুস্থ রাখার আহ্বান জানিয়েছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

সর্বশেষ খবর