রবিবার, ৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

রাজশাহী সিল্কের স্বীকৃতি মিলছে

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহী সিল্কের স্বীকৃতি মিলছে

জামদানি, ইলিশ, আম ও মসলিনের পর এবার ব্র্যান্ডিং স্বীকৃতি মিলছে রাজশাহী সিল্কের। ঐতিহ্যবাহী রাজশাহী সিল্ক এখন ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের স্বীকৃতি পাচ্ছে। আনুষ্ঠানিক ঘোষণা হচ্ছে আগামী ২৬ এপ্রিল বিশ্ব মেধাস্বত্ব দিবসে।

সিল্ক অত্যন্ত কোমল ও আরামদায়ক এই কাপড় শীত ও গ্রীষ্ম সব ঋতুর উপযোগী। এই সিল্কের সমান সুনাম দেশের গ-ি পেরিয়ে বিশ্ব দরবারেও। জিআই পণ্যের স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিম। তিনি বলেন, ‘রাজশাহী সিল্ক একটি ব্র্যান্ডিং নাম। দীর্ঘদিনের পরিশ্রমের ফসল এটি। এর আগে আন্তর্জাতিক মেধাস্বত্ব বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল প্রোপার্টি রাইটস অর্গানাইজেশনের (ডব্লিউআইপিও) নিয়ম মেনে রাজশাহী সিল্ককে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার বিভিন্ন ধাপ শেষ করা হয়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডকে এই জিআই স্বত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে রাজশাহী সিল্ক উৎপাদকদের তালিকা করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- রাজশাহী সিল্ককে জিআই পণ্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর আবেদন করা হয়। পরীক্ষা-নিরীক্ষাসহ নানা প্রক্রিয়া ইতিমধ্যে শেষ হয়। পরে বাংলাদেশের জিআই পণ্যের স্বীকৃতি দিতে চলতি বছরের গত ৬ জানুয়ারি জার্নাল প্রকাশ করা হয়। এর দুই মাসের মধ্যে কোনো আপত্তি এলে তা নিষ্পত্তি করে স্বীকৃতি দেওয়া হয়। গত ৬ মার্চ আপত্তি উত্থাপনের শেষ সময় ছিল। তবে এ বিষয়ে অন্য কোনো পর্যায় থেকে আপত্তি আসেনি। ফলে রাজশাহী সিল্ক এখন বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতিতে কোনো বাধা থাকল না। সংশ্লিষ্টরা বলছেন, এখন রেশম কাপড়ের একটি ব্র্যান্ডের নাম রাজশাহী সিল্ক। অষ্টাদশ শতকে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন স্থানে রাজশাহী সিল্ক রপ্তানি হতো।

এখন নতুন করে রপ্তানির সম্ভাবনা তৈরি হলো। জিআই স্বীকৃত পণ্য বিশ্বের যে কোনো দেশে কদর আছে। দেশের ঐতিহ্যবাহী পণ্যের মধ্যে জামদানি, ইলিশ, ক্ষীরশাপাত আম ও মসলিন ইতিমধ্যে জিআই পণ্যের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। এসব পণ্যের স্বত্ব আর কোনো দেশ দাবি করতে পারবে না। দেশের মধ্যেও অন্য কোনো এলাকার জনগোষ্ঠী মালিকানা পাবে না। ইতিহাস ও ঐতিহ্যের দিক থেকে বাংলাদেশ সমৃদ্ধশালী হলেও দীর্ঘসময় ধরে দেশের ভৌগোলিক নির্দেশক পণ্যের মালিকানা সুরক্ষার সুযোগ ছিল না। উল্লেখ্য, দেশে জিআই পণ্য নিবন্ধনে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ২০১৬ সালের ১৭ নভেম্বর স্বীকৃতি পায় জামদানি। এরপর ২০১৭ সালের ৬ আগস্ট ইলিশ, ২০১৯ সালে ২৭ জানুয়ারি ক্ষীরশাপাতি আম এবং ২০২০ সালের ২৮ ডিসেম্বর মসলিনকে বাংলাদেশের চতুর্থ জিআই পণ্য বলে স্বীকৃতি দেওয়া হয়। এবার রাজশাহী সিল্ক জিআই সনদ পাচ্ছে। আরও কয়েকটি পণ্য এ প্রক্রিয়ায় আছে বলে জানা গেছে।

সর্বশেষ খবর