মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কী হবে শেয়ারবাজারের

আলী রিয়াজ

কী হবে শেয়ারবাজারের

শেয়ারবাজারে কয়েকদিন ধরে নানা গুজব ছড়িয়ে পড়েছিল। কী হতে পারে শেয়ারবাজারে। লকডাউনের কারণে সবাই শেয়ার বিক্রি করে দিচ্ছে। এই আতঙ্কে দাম পড়ে যায় বেশিরভাগ কোম্পানির শেয়ারের। কী হতে পারে বাজার পরিস্থিতি এ নিয়ে বিনিয়োগকারীদের নানা সময় কর্তৃপক্ষ আশ্বস্ত করেছেন। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম ঘোষণা করেন লকডাউনের মধ্যেও শেয়ারবাজারে লেনদেন চলবে। তবে সময়সীমা কমিয়ে ১০ থেকে ১২টা করা হয়েছে। এরপরও সরকার নতুন করে চলাচল সীমিত করে নিষেধাজ্ঞা আরোপ করায় বড় ধরনের দরপতন হয়। একদিনে ১৮০ পয়েন্টের বেশি সূচক কমে যায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। গতকাল পরিস্থিতি কিছুটা ঘুরে দাঁড়ায়। ডিএসইতে সূচক বেড়েছে ৮৮ পয়েন্ট। তবুও নানা গুজবের কেন্দ্র হিসেবে বাজার স্থিতিশীলতা নিয়ে   মানুষের প্রশ্ন রয়েছে।

জানা গেছে, গত বছরের লকডাউন ঘোষণার পর শেয়ারবাজার লেনদেন বন্ধ করে দেওয়া হয়। প্রায় দুই মাস বন্ধ থাকার পর ফের বাজার

লেনদেন চালু করা হলেও অস্থিশীলতা কাটানো সম্ভব হয়নি। গত বছরের ডিসেম্বর পর্যন্ত বাজারে লেনদেনে অস্থিতিশীলতা ছিল ব্যাপক মাত্রায়। চলতি বছরের শুরুতেও একই অবস্থা থাকলেও জানুয়ারির শেষদিকে ঘুরে দাঁড়ায় লেনদেন। ডিএসইর লেনদেন হার ২ হাজার কোটি টাকায় পৌঁছে। যা গত বছরের জুন-জুলাইতে ছিল ১০০ কোটি টাকায়। গত মার্চের শুরুতে তুলনামূলক কিছুটা স্থিতিশীল থাকলেও শেষদিকে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে অস্থিতিশীল হয়ে ওঠে শেয়ারবাজার। মাত্র ১৫ দিনের ব্যবধানে প্রায় ৩০০ পয়েন্ট হারিয়ে যায় সূচক। চলতি সপ্তাহের দুই দিনের লেনদেনে দেখা গেছে, রবিবার সূচক কমে যায় ১৮১ পয়েন্ট। তালিকাভুক্ত প্রায় সব কোম্পানির শেয়ার দর কমে যায়। মাসের শুরুতে গত বৃহস্পতিবারও ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমে যায়।

গতকালের লেনদেনে দেখা দেছে, লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৭  পয়েন্টে উঠে এসেছে। লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম বেড়েছে ২৩১টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। আর ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে। দুই ঘণ্টার এই লেনদেনে ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৬  কোটি ৬০ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫০ পয়েন্ট বেড়েছে।  লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৮৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর