মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

টিকার দ্বিতীয় ডোজ ৮ এপ্রিল শুরু

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ শুরু হতে যাচ্ছে ৮ এপ্রিল। তবে দ্বিতীয় ডোজের পাশাপাশি টিকার প্রথম ডোজও চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। একই সঙ্গে           রমজান মাসেও টিকা কার্যক্রম চলবে বলে সিদ্ধান্ত নিয়েছে অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং কভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন। অধ্যাপক  সেব্রিনা জানান, এ সম্পর্কে কমিটি সিদ্ধান্ত নিয়েছে।

তাতে বলা হয়েছে, আগামী ৮ এপ্রিল শুরু হতে যাওয়া টিকার দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজের টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। ৫ এপ্রিল থেকে প্রথম ডোজের পাশাপাশি দ্বিতীয় ডোজ টিকা প্রদানের তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে। এসএমএসে দেওয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। আজ থেকে দেশজুড়ে ভ্যাকসিন পরিবহন শুরু করতে হবে। জেলা পর্যায়ে গঠিত কমিটি নিজ নিজ জেলার ভ্যাকসিন গ্রহণ করবেন আর পুরো কাজটি হবে দেশে ভ্যাকসিন সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিইউটিক্যালসের সহায়তায়। কমিটি সিদ্ধান্ত নেয়, আসন্ন রমজান মাসেও টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। টিকাদান চলবে লকডাউনের সময়েও। তবে এ সময় ভ্যাকসিন কার্ড সঙ্গে নিয়ে আসা আবশ্যক। কারণ, টিকা কার্ড দেখিয়ে টিকাগ্রহণকারী রিকশা অথবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেন। ভ্যাকসিন নেওয়ার জন্য সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে স্থানীয় মসজিদের মাইকে ও টিভি চ্যানেলের পাশাপাশি বিভিন্ন প্রচার-প্রচারণামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশে জাতীয়ভাবে করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হয়।

গতকাল পর্যন্ত  দেশে ৫৪ লাখ ৯৮ হাজার ১৭২ জন টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষ ৩৪ লাখ ১২ হাজার ৩ জন ও নারী ২০ লাখ ৮৬ হাজার ১৬৯ জন। তাদের মধ্যে ৯৩৮ জনের মাথাব্যথা, গলাব্যথা, হালকা জ্বরের মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

সর্বশেষ খবর