শনিবার, ১০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

হতাশা বাড়ছেই, জমেনি শুক্রবারও

মোস্তফা মতিহার

হতাশা বাড়ছেই, জমেনি শুক্রবারও

শেষ শুক্রবার সাধারণত বইমেলা জমে ওঠে, বইপ্রেমীর পদচারণে উৎসবমুখর হয়ে ওঠে মেলা। কিন্তু বিগত বছরগুলোর সে চিত্র গতকাল মেলার শেষ শুক্রবারও দেখা যায়নি। এদিন ছিল না স্টল ও প্যাভিলিয়নে বইপ্রেমীর ছোটাছুটি। বিক্রি খুব একটা ছিল না বলে অলস সময় কাটিয়েছেন প্রকাশনা সংস্থার কর্মরতরা। ফলে সোহরাওয়ার্দী উদ্যানের ১৫ লাখ বর্গফুটের বিস্তৃত পরিসরের প্রতিটি স্টল ও প্যাভিলিয়ন থেকেই মিলেছে হতাশার করুণ সুর। অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, ‘রাস্তায়ই মানুষ নেই মেলায় কীভাবে মানুষ আসবে? শেষ শুক্রবারের মেলা নিয়ে যে প্রত্যাশা করেছিলাম তা পূরণ হয়নি। শুক্রবারে বেশি ভিড় থাকে বলে আরেকদিন নিরিবিলি পরিবেশে এসে বই কিনবেন এমন চিন্তা থেকেও অনেকে হয়তো মেলায় আসেননি। দু-এক দিনের মধ্যে ভিড় বাড়তে পারে বলে আশা প্রকাশ করছি। শেষ দিন পর্যন্ত কী হয় দেখতে চাই।’ মা সেরা প্রকাশনীর কর্ণধার দেওয়ান মাসুদা সুলতানা বলেন, ‘অনেক আশা করে মেলায় স্টল দিয়েছিলাম। এখন তো মনে হচ্ছে এত দিন যা খরচ করেছি সে টাকাও তুলতে পারব না। এবারের অভিজ্ঞতা আমার অনেক কাজে লাগবে।’ অন্যপ্রকাশের বিক্রয়কর্মী কাজী শান্তা বলেন, ‘বিগত বছরগুলোর শেষ শুক্রবারে যে পরিমাণ লোক আসে এবং বিক্রি হয় এবারের শেষ শুক্রবারে এর ১০ ভাগের এক ভাগ মানুষও আসেনি। দর্শনার্থী আর বইপ্রেমীই যদি না আসে তাহলে বিক্রি হবে কীভাবে? আমরা এখনো পাঠকের অপেক্ষায় আছি।’

আলম শাইনের প্রকৃতিবিষয়ক উপন্যাস ‘বনবিহারী’ : কথাসাহিত্যিক, কলামিস্ট, বন্যপ্রাণী ও পরিবেশ বিষয়ক লেখক আলম শাইনের উপন্যাস ‘বনবিহারী’ প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে ‘মাওলা ব্রাদার্স (প্যাভিলিয়ন-৩)। বইটি নিসর্গপ্রেমীদের জন্য লেখা। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য ২৭৫ টাকা।

নিয়ন মতিয়ুলের ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’ : বলাকা প্রকাশনী থেকে এবারের মেলায় এসেছে সাংবাদিক নিয়ন মতিয়ুলের ‘গণমাধ্যম অন্দরের ইতি-নেতি’। গণমাধ্যমের চলমান সংকটের ভিতর-বাইরের অনালোচিত বিষয়সহ দেশি গণমাধ্যমের সংকট-সম্ভাবনার পাশাপাশি বৈশ্বিক প্রেক্ষাপটে অনলাইন সাংবাদিকতার নানা দিকও তুলে ধরা হয়েছে বইটিতে। গতকাল বিকালে মোড়ক উন্মোচনমঞ্চে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। বলাকা প্রকাশনীর ১৮২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। মোস্তাফিজ কারিগরের প্রচ্ছদে বইটির দাম ৩৫০ টাকা।

জয়শ্রী দাসের ‘তুমি আছো কবিতা নেই’ : সিঁড়ি প্রকাশন থেকে মেলায় এসেছে জয়শ্রী দাসের উপন্যাস ‘তুমি আছো কবিতা নেই’। বইটি এরই মধ্যে পাঠকের নজর কেড়েছে বলে জানিয়েছেন প্রকাশনা সংস্থার সঙ্গে সম্পৃক্তরা। নিয়াজ চৌধুরী তুলির প্রচ্ছদে ৮৬ পৃষ্ঠার বইটির দাম ২০০ টাকা।

নতুন বই : গতকাল মেলার ২৩তম দিনে নতুন বই এসেছে ৮৮টি। এর মধ্যে গল্পের বই রয়েছে ১০টি, উপন্যাস নয়টি, প্রবন্ধ ছয়টি, কবিতা ৩৪টি, গবেষণা একটি, ছড়া একটি, শিশুসাহিত্য দুটি, জীবনী তিনটি, মুক্তিযুদ্ধ চারটি, নাটক একটি, বিজ্ঞান দুটি, ভ্রমণ একটি, ইতিহাস দুটি, রাজনীতি একটি, বঙ্গবন্ধুবিষয়ক তিনটি, রম্য/ধাঁধা দুটি, ধর্মীয় একটি, সায়েন্সফিকশন দুটি ও অন্য বিষয়ের তিনটি। গত ২৩ দিনে মোট বই প্রকাশিত হয়েছে ২ হাজার ৪২১টি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর