শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

বিশ্বে শনাক্ত ১৪ কোটির কাছাকাছি

প্রতিদিন ডেস্ক

বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১৪ কোটির কাছাকাছি চলে এসেছে। গতকাল সকাল পর্যন্ত এ সংখ্যা ছিল ১৩ কোটি ৯০ লাখ। প্রতিদিন নতুন সংখ্যা যোগ হচ্ছে সাড়ে ৮ লাখ করে। একই সঙ্গে মৃত্যুর সংখ্যা হয়েছে ২৯ লাখ ৮৯ হাজার। প্রতিদিন এ সংখ্যায় যুক্ত হচ্ছে সাড়ে ১৩ হাজারেরও বেশি জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারীতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। একপর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এরই মধ্যে করোনার একাধিক টিকা আবিষ্কৃত হয়েছে। তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২১ লাখ ৪৯ হাজার ২২৩। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৯২ জনের। আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪০ লাখ ৭০ হাজার ৮৯০ জন। এর মধ্যে ১ লাখ ৭৩ হাজার ১৫২ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার ৫৬৪ জন। এর মধ্যে ৩ লাখ ৬২ হাজার ১৮০ জনের মৃত্যু হয়েছে।

ভারতে এক দিনে আক্রান্ত ২ লাখ : প্রথমবারের মতো ভারতে এক দিনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২ লাখ পেরিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে গতকাল টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রেকর্ড সংখ্যক আক্রান্তের পাশাপাশি এদিনও মৃত্যুর সংখ্যা ১ হাজার পেরিয়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২ লাখ ৭৩৯ জন আক্রান্ত হয়েছেন। গত বছরের শুরুর দিকে ভারতে করোনার সংক্রমণ ঘটার পর প্রথমবারের মতো এমন ভয়াবহ মাইলফলক স্পর্শ করল দেশটি। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে আরও ১ হাজার ৩৮ জনের। গত কয়েক দিন ধরেই দেশটিতে ধারাবাহিকভাবে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত অক্টোবরের শুরুতে দেশটিতে দৈনিক মৃত্যু ১ হাজারের আশপাশে ছিল। তবে তা কমে ১০০-এর নিচেও নেমেছিল। এখন আবারও মৃতের সংখ্যা বাড়ছে। যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে ভয়াবহ এই মাইলফলক স্পর্শ করল ভারত। অবশ্য যুক্তরাষ্ট্রে শেষ পর্যন্ত এক দিনে সর্বোচ্চ ৩ লাখ ৯ হাজার ৩৫ জন আক্রান্ত হয়েছিল। উল্লেখ্য, ভারতে এ পর্যন্ত ১ কোটি ৪০ লাখ ৭৪ হাজার ৫৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর সুস্থ হয়েছে ১ কোটি ২৪ লাখ ২৯ হাজার ৫৬৪ জন। সবমিলিয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ১৫২ জনের। পরিস্থিতি মোকাবিলায় ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। পর্যটক আগমনের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

সর্বশেষ খবর