রবিবার, ১৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
কৃষি

হাঁড়িভাঙা চাষিদের স্বপ্নভঙ্গ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

হাঁড়িভাঙা চাষিদের স্বপ্নভঙ্গ

শুক্রবার রাতে হঠাৎ কালবৈশাখী ঝড়ের আঘাতে রংপুরের হাঁড়িভাঙা আম চাষিদের স্বপ্নভঙ্গ হতে শুরু করেছে। ঝড়ের কারণে অধিকাংশ গাছের আমই ঝরে পড়েছে। ফলে আম চাষিরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন। অথচ এই আম জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে বাজারে পাওয়ার কথা ছিল।

তবে কৃষি বিভাগ বলছে তেমন কোনো ক্ষতি হয়নি।

আম চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে কীটনাশক সংকট, শ্রমিক না থাকায় পরিচর্যার অভাব, কৃষি বিভাগের পরামর্শ থেকে বঞ্চিত হওয়া ও হাঁড়িভাঙ্গা আমের ন্যায্যমূল্য প্রাপ্তি নিয়ে শঙ্কা ছিল। তার ওপর কালবৈশাখীর আঘাতে আমবাগানের আম ঝরে পড়েছে। প্রতিবছর শুধু হাঁড়িভাঙ্গা আম বিক্রি করে ২০০ কোটি টাকার ওপর আয় করেন আম চাষীরা। এবার ঝড়ের কারণে অধিকাংশ বাগানের আম ক্ষতিগ্রস্ত হয়েছে। বদরগঞ্জের শ্যামপুরের আমচাষি শফিকুল ইসলাম, বেলাল হোসেন, শামছুজ্জামান, হাবিবুর রহমানসহ বেশ কয়েকজন জানান, ঝড়ের কারণে তাদের সবার স্বপ্ন ভঙ্গ হওয়ার পথে। অধিকাংশ গাছের আম ঝরে পড়েছে। ঝড়ে আম ছাড়াও কলা, মরিচ, পটোল, ভুট্টাসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে।

 

হাঁড়িভাঙ্গা ছাড়াও ফজলি, কেরোয়া, এছাহাক তেলি, ছাইবুদ্দিন, আশ্বিনী, সাদা ন্যাংড়া, কালা ন্যাংড়া, কলিকাতা ন্যাংড়া, মিশ্রী ভোগ, গোপাল ভোগ, আ¤্রপলি, সাদা রচি, চোচা, আঁটি জাতীয় আমের ক্ষতি হয়েছে। তবে হাঁড়িভাঙ্গা আমের ক্ষতিই বেশি হয়েছে। এবার হাঁড়িভাঙ্গা উৎপাদনের সম্ভাবনা ছিল পনেরো হাজার মেট্রিক টনের ওপর। ঝড়ের কারণে কতটুকু আম ঘরে তুলতে পারবে তা নিয়ে সন্দিহান হয়ে পড়েছেন আম চাষিরা। 

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে ৭০ কিলোমিটার বেগে ঝড় প্রবাহিত হয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩০ মিলিমিটার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর