শনিবার, ২৪ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

নয় দিন পর নব্বইয়ের নিচে মৃত্যু

২৪ ঘণ্টায় মৃত্যু ৮৮, শনাক্ত ৩ হাজার ৬২৯

নিজস্ব প্রতিবেদক

নয় দিন পর নব্বইয়ের নিচে মৃত্যু

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও ৮৮ জনের মৃত্যু হয়েছে আর নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৬২৯ জনের দেহে। নয় দিন পর গত ২৪ ঘণ্টায় নব্বইয়ের নিচে নেমেছে দৈনিক মৃতের সংখ্যা। এ ছাড়া টানা সপ্তম দিনের মতো কমেছে সংক্রমণ হার।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৮৯৬টি নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬২৯ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ১৪ শতাংশ। আগের দিন সংক্রমণ হার ছিল ১৪ দশমিক ৬৩ শতাংশ। ১৬ এপ্রিলের পর থেকে সংক্রমণ হার টানা কমছে। তবে বিশ্বস্বাস্থ্য সংস্থার হিসাবে সংক্রমণ হার ৫ শতাংশের নিচে নামলেই কেবল তাকে নিরাপদ সংক্রমণ বলা যায়। বাংলাদেশে গত ফেব্রুয়ারিজুড়ে সংক্রমণ হার ৪ শতাংশের নিচে ছিল। মার্চে ফের বাড়তে শুরু করে। এপ্রিলে এসে ২৩ শতাংশ ছাড়িয়ে যায়। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৭০৩ জন। এর মধ্যে মারা গেছেন ১০ হাজার ৮৬৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৪৭ হাজার ৬৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ২২৫ জন।

মাসের হিসাবে চলতি এপ্রিলে করোনায় সর্বাধিক মৃত্যু ঘটেছে। এপ্রিলের ২৩ দিনেই মারা গেছেন ১ হাজার ৮২৩ জন। এপ্রিলের আগে এক মাসে সর্বোচ্চ মৃত্যু হয়েছিল গত বছরের জুলাইয়ে, ১ হাজার ২৬৪ জন। গত ১৪ থেকে ২২ এপ্রিল পর্যন্ত প্রতিদিন ৯০ জনের বেশি মারা গেছেন। এর মধ্যে ১৬ এপ্রিল থেকে টানা চার দিন শতাধিক মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় মৃতের মধ্যে ৬২ জন পুরুষ, ২৬ জন নারী। সরকারি হাসপাতালে ৫৩, বেসরকারি হাসপাতালে ৩৪ জন মারা গেছেন। একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। বয়স বিবেচনায় ৬০ জন ষাটোর্ধ্ব, ১৫ জন পঞ্চাশোর্ধ্ব, ছয়জন চল্লিশোর্ধ্ব, ছয়জন ত্রিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ০ থেকে ১০ বছরের মধ্যে। এর মধ্যে ৫৩ জন ঢাকা, ১৮ জন চট্টগ্রাম, তিনজন করে রাজশাহী, খুলনা, সিলেট ও রংপুর এবং পাঁচজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর