শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

সংক্রমণ কমলেও থামছে না মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ২ হাজার ৩৪১, মৃত্যু ৮৮

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণ কমলেও থামছে না মৃত্যু

করোনাভাইরাস সংক্রমণ হার কমতে শুরু করলেও থামছে না মৃত্যুর মিছিল। ৪০ দিন পর গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হার আবারও ১০ শতাংশের নিচে নেমেছে। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৮৮ জনের, যা আগের দিনের চেয়ে ১১ জন বেশি। টানা ১৬ দিন ধরে দৈনিক মৃত্যু ৭০ জনের ওপরে রয়েছে। এর মধ্যে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে পাঁচ দিন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৯২৮টি নমুনা পরীক্ষায় ২ হাজার ৩৪১ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৯ দশমিক ৩৯ শতাংশ। এর আগে ১০ শতাংশের নিচে সংক্রমণ হার শনাক্ত হয়েছিল গত ২০ মার্চ। গত এক দিনে মারা গেছেন ৮৮ জন। আগের দিন ৭৭ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ৭৮২ জন। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৭ লাখ ৫৬ হাজার ৯৫৫ জন। এর মধ্যে মারা গেছেন ১১ হাজার ৩৯৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৭৭ হাজার ১০১ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮৮ জনের মধ্যে ৫২ জন ছিলেন পুরুষ ও ৩৬ জন নারী। হাসপাতালে ৮৫ জনের ও বাড়িতে তিনজনের মৃত্যু হয়। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ৫৫ জন ছিলেন ষাটোর্ধ্ব, ১২ জন পঞ্চাশোর্ধ্ব, ১৫ জন চল্লিশোর্ধ্ব, তিনজন ত্রিশোর্ধ্ব, দুজন বিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। এর মধ্যে ৪৮ জন ঢাকায়, ২২ জন চট্টগ্রামে, চারজন রাজশাহীতে, একজন খুলনায়, চারজন বরিশালে, ৫ জন সিলেটে, দুজন রংপুরে ও দুজন ময়মনসিংহে মারা গেছেন।

এদিকে সুস্থ ও মৃত বাদে দেশে এখন চিকিৎসাধীন করোনা রোগী আছে ৬৮ হাজার ৪৬১ জন। এর মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪ হাজার ৬৫৫ জন। বাকি ৬৩ হাজার ৮০৬ জন রোগীর মধ্যে ১৯ হাজার ৪২৭ জনের আইসোলেশন নিশ্চিত করতে পেরেছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল করোনা রোগীদের জন্য ঢাকার সরকারি-বেসরকারি হাসপাতালের মোট ৭৬৯টি আইসিইউর মধ্যে ফাঁকা ছিল ৩২৮টি। এর মধ্যে সরকারি হাসপাতালে ফাঁকা ছিল মাত্র ৫৮টি। এর মধ্যে সর্বোচ্চ ১৮টি আইসিইউ ফাঁকা ছিল মহাখালীর ডিএনসিসি ডেডিকেটেড কভিড-১৯ হাসপাতালে। জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটে ১০টি ও রাজারবাগ পুলিশ হাসপাতালে ১০টি আইসিইউ শয্যা ফাঁকা ছিল। অন্য হাসপাতালগুলোয় ১-৫টি আইসিইউ ফাঁকা ছিল। তবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সব আইসিইউ রোগীতে পূর্ণ ছিল।

সর্বশেষ খবর