শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

দিল্লির শ্মশানে লাশ ছিঁড়ে খাচ্ছে কুকুর!

প্রতিদিন ডেস্ক

দিল্লির শ্মশানে লাশ ছিঁড়ে খাচ্ছে কুকুর!

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত। গত বুধবারেও দেশটিতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৪৫ জনের। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৯ হাজার ২৫৭ জন। রাজধানী দিল্লির শ্মশানে জমেছে লাশের     স্তুপ। এসব লাশ ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছে শিয়াল-কুকুর। এমতাবস্থায় যুক্তরাষ্ট্র্র তার দেশের নাগরিকদের ভারত ছাড়ার জন্য নির্দেশনা দিয়েছে। সূত্র : রয়টার্স, বিবিসি,  দ্য হিন্দু, আনন্দবাজার।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা পৌঁছায় ৩১ লাখ ৬৮ হাজারে। আর মোট আক্রান্তের সংখ্যা পৌঁছায় ১৫ কোটি ৪ লাখে।

খবরে বলা হয়, করোনায় বিপর্যস্ত ভারত অক্সিজেন-চিকিৎসা সামগ্রী নিয়ে হিমশিম খাচ্ছে। এমনকি মৃত্যুর পর লাশের সৎকার নিয়েও চরম বিপাকে পড়েছে ভারত। দিল্লিতে করোনায় দৈনিক মৃতের সংখ্যা ৭০০-তে পৌঁছে গেছে। আশঙ্কা করা হচ্ছে, শিগগিরই এ সংখ্যা হাজার ছাড়াবে। দেখা গেছে, শহরের বিভিন্ন শ্মশানের বাইরে রাস্তায়  টোকেন নিয়ে মরদেহের দীর্ঘ লাইন। ২০ ঘণ্টা  কেটে যাচ্ছে আগুন পেতে। মরদেহ ছিঁড়ে খাচ্ছে কুকুর। শ্মশানের দরজায় দরজায় ঘুরে জায়গা না  পেয়ে স্রেফ বরফ চাপা দিয়ে ৪৮ ঘণ্টাও বাড়িতে মরদেহ রেখে দিচ্ছেন স্বজনেরা। কুকুরের দেহ  পোঁতার জায়গা ব্যবহার করা হচ্ছে মানুষকে দাহ করার জন্য।

প্রত্যক্ষদর্শীরা জানান, দিল্লির সুভাষনগর শ্মশানে টিনের চালের নিচে সারি সারি চিতা জ্বলছে। উড়ছে ছাই। সেই ছাই উড়ে পড়ছে পাশের যে চাতালে।  সেই চাতাল ধরেই এখন মরদেহের স্বপ্নিল রেখা। এক ঝলক তাকালেই মাচার সঙ্গে দড়ি দিয়ে বেঁধে রাখা অন্তত ১৫-২০টি দেহ চোখে পড়ছে। প্লাস্টিকের থলিতে মরদেহ মোড়া রয়েছে। তার ওপর নাম, নম্বর লেখা। হাতছাড়া হওয়ার ভয় নেই। তাই একটানা বসে না থেকে পোড়া দেহের গন্ধ এবং ধোঁয়া থেকে বেরিয়ে মাঝেমধ্যে বাইরে ঘুরে আসছেন অনেকে।

নাগরিকদের ভারত ছাড়তে বলল যুক্তরাষ্ট্র: ভারতের ক্রমবর্ধমান কভিড-১৯ সংকটের কারণে যত দ্রæত সম্ভব নিজেদের নাগরিকদের দেশটি ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র সরকার। বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

সর্বশেষ খবর