শনিবার, ১ মে, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

বিরল উদ্ভিদের জাদুঘর লালমাই পাহাড়ে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

বিরল উদ্ভিদের জাদুঘর লালমাই পাহাড়ে

লালমাই পাহাড়ে বিরল উদ্ভিদের জাদুঘর উদ্বোধন করা হয়েছে। কোটবাড়ী লালমাই উদ্ভিদ উদ্যানটি গত শনিবার উদ্বোধন করেন বাংলাদেশ বন অধিদফতরের প্রধান বনরক্ষক মো. আমির হোসেন। কুমিল্লা সামাজিক বন বিভাগ সূত্রে জানা যায়, ১৭ একর জায়গাজুড়ে গড়ে তোলা হয়েছে উদ্যানটি। শতাধিক প্রজাতির উদ্ভিদ রয়েছে। বেশির ভাগ বিপন্ন ও দুষ্প্রাপ্য প্রজাতির উদ্ভিদ। ভবিষ্যতে উদ্যানটির বিস্তৃতি বাড়ানো হবে। সে জন্য আরও ৩০ একর জমি অধিগ্রহণ করা হবে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা সামাজিক বন অঞ্চলের বনরক্ষক ইমরান আহমেদ, কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মো. নুরুল করিম, কুমিল্লা বন মামলা বিষয়ক কর্মকর্তা মো. তোষাররফ হোসেন, লালমাই উদ্ভিদ উদ্যানের রেঞ্জ অফিসার হাফেজ আহমেদ।

প্রধান বনরক্ষক মো. আমির হোসেন বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের কাছাকাছি কোটবাড়ী লালমাই পাহাড়ে গড়ে তোলা হয়েছে উদ্যানটি। কুমিল্লাবাসীর ফুসফুস হিসেবে কাজ করবে লালমাই উদ্ভিদ উদ্যানটি। বিরল ও বিপন্ন প্রজাতির উদ্ভিদ থাকায় শিক্ষার্থী ও শিশুরা উদ্ভিদ সম্পর্কে ধারণা পাবে। বর্তমানে ১৭ একর জায়গাজুড়ে রয়েছে উদ্যানটি। অদূর ভবিষ্যতে উদ্যানের পরিধি আরও বাড়ানো হবে। সব মিলিয়ে ৫০ একর জায়গাজুড়ে গড়ে তোলা হবে। একটি উদ্ভিদ জাদুঘর তৈরিই আমাদের লক্ষ্য। 

কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা কাজী মো. নুরুল করিম জানান, পরিপাটি করে গড়ে তোলা হয়েছে লালমাই উদ্ভিদ উদ্যানটি। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনার্থীর জন্য খোলা থাকবে। প্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা ও অপ্রাপ্ত বয়স্ক ও শিক্ষার্থীদের জন্য ৫ টাকার টিকিট করা হয়েছে।

সর্বশেষ খবর