বুধবার, ৫ মে, ২০২১ ০০:০০ টা
বকেয়া বেতন ঈদ বোনাস দাবি

টঙ্গী ও আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

বকেয়া বেতন, ঈদ বোনাস দাবি ও ছাঁটাইয়ের প্রতিবাদে গতকাল টঙ্গী ও আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

টঙ্গী : গাজীপুর মহানগরীর বড়বাড়ি এলাকায় ন্যাশনাল কেমিক্যাল কারখানায় বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে গতকাল বিক্ষোভ করেন কারখানায় কর্মরত শ্রমিকরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রমিকরা জানান, গত এপ্রিল মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস না দিয়ে কারখানা কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে দেয়। বেতন চাইলে না দেওয়ার পাঁয়তারা করে আসছে। এ ঘটনায় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে গতকাল কারখানার মূল ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। পুলিশ বলছে, বেতন-বোনাস না দিয়ে গত ২০ এপ্রিল থেকে কারখানা বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ। কবে নাগাদ বেতন-ভাতা পরিশোধ করবে সে বিষয়েও পরিষ্কার কোনো নির্দেশনা নেই। যে কারণে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে বিক্ষোভ করেছে। এ ব্যাপারে কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, আমাদের কারখানা ৩১ মে পর্যন্ত বন্ধ থাকবে। তবে আগামী ১১ মে শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস পরিশোধ করা হবে।

সাভার : সাভারের আশুলিয়ায় বেআইনিভাবে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ও বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতীকী অনশন করেছেন দুটি কারখানার শ্রমিকরা। গতকাল বেলা ১১টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কে আশুলিয়া প্রেস ক্লাবের সামনে এ বিক্ষোভ মিছিল করেন আইডিএস গ্রুপের ফ্যাশন ফোরাম লিমিটেড ও বিসমিল্লাহ কালার লিমিটেড নামের দুইটি কারখানার শ্রমিকরা। এ সময় শ্রমিকরা জানান, গত বছর আইডিএস গ্রুপের ফ্যাশন ফোরাম লিমিটেড ও বিসমিল্লাহ কালার লিমিটেড মালিক দুই মাসের বেতন বকেয়া রেখে চলে যান। সেই বকেয়া বেতন বর্তমান মালিকের দেওয়ার কথা থাকলেও তা দেয়নি। বর্তমান মালিক আগের বকেয়া বেতন পরিশোধ না করে উল্টো আরও দুই মাসের বেতন বকেয়া রেখেছে। এই মুহুর্তে কারখানা কর্তৃপক্ষ ৪ মাসের বকেয়া বেতন না দিয়ে দুই কারখানা থেকে প্রায় ৮৫ জন শ্রমিক ছাঁটাই করছে। এছাড়াও আমাদের কোনো আইনানুগ পাওনাও দেয়নি কারখানা কর্তৃপক্ষ। বকেয়া বেতন বা আইনানুগ পাওনাদি চাইতে গেলে কারখানা কর্তৃপক্ষ স্থানীয় সন্ত্রাসীদের দিয়ে শ্রমিকদের হুমকি-ধমকি প্রদান করে।  কোনো উপায় না পেয়ে আমাদের বকেয়া বেতন ও আইনানুগ পাওনা পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল করছি। এ বিষয়ে জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা সভাপতি ফরিদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আশুলিয়ার মধ্য গাজিরচট রশিদ মার্কেট এলাকার বিসমিল্লাহ কালার লিমিটেড ও জামগড়া এলাকার আইডিএস গ্রুপ ফ্যাশন ফোরাম লিমিটেড নামের কারখানা দুটির কর্তৃপক্ষ বেআইনিভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করেছে। যাদের বকেয়া বেতন-আইনানুগ কোনো ক্ষতিপূরণ দেননি। বকেয়া বেতন, ভাতা ও আইনানুগ ক্ষতিপূরণ দিতে মালিক, সরকার ও বিজিএমইসহ সবার প্রতি জোর দাবি জানাচ্ছি।

সর্বশেষ খবর