বুধবার, ৫ মে, ২০২১ ০০:০০ টা

ভারতে এবার সিংহের শরীরে করোনার থাবা

প্রতিদিন ডেস্ক

ভারতে এবার সিংহের শরীরে করোনার থাবা

মহামারী করোনাভাইরাস এবার থাবা বসিয়েছে সিংহের শরীরে। ভারতের হায়দরাবাদের নেহেরু জুওলজিক্যাল পার্কে আটটি এশিয়াটিক সিংহ করোনায় আক্রান্ত হয়েছে। শুধু তাই নয়, দেশের মধ্যে এই প্রথম একসঙ্গে এতগুলো সিংহ করোনা সংক্রমিত হওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে ভারত সরকারের। গতকাল এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম কলকাতা ২৪।

জানা গেছে, বেশ কিছুদিন ধরেই ওই ৮টি সিংহের শরীরে করোনার উপসর্গ লক্ষ্য করা গিয়েছিল। সেই মতে পার্ক কর্তৃপক্ষ সিংহগুলোর করোনা পরীক্ষা করায়। ৩০ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্টে তাদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। যা দেশের মধ্যে এই প্রথম বলে মনে করা হচ্ছে। নেহেরু জুওলজিক্যাল পার্কের পশু চিকিৎসক ডা. কুক্রেটি বলেন, ‘সিংহগুলোর আরটি-পিসিআর  টেস্টে করোনার জীবাণু মিলেছে। এখনই এই বিষয়ে বিস্তারিত কিছু বলা যাবে না। তবে তারা ভালো রয়েছে। তাদের পর্যবেক্ষণের জন্য আলাদা ঘরে রাখা হয়েছে।’

কিভাবে পশুদের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ল  সেই বিষয়ে ওই পার্কের পক্ষের এখনো স্পষ্টভাবে কিছু জানানো হয়নি।

তবে, করোনা সংক্রমণ  ঠেকাতে গত দুই দিন আগে পার্কের ফটক জনসাধারণের জন্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে  দেওয়া হয়েছে। তবে, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পার্কে আগত মানুষজন থেকে অথবা পার্কে পশুদের দেখভালের দায়িত্বে থাকা কোনো কর্মীর শরীর থেকে ওই সংক্রমণ সিংহের দেহে ছড়িয়ে থাকতে পারে।

সর্বশেষ খবর