বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ ০০:০০ টা

স্বাস্থ্য ব্যবস্থায় অনিয়ম মানুষের চোখে পড়েছে

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন

স্বাস্থ্য ব্যবস্থায় অনিয়ম মানুষের চোখে পড়েছে

মহামারী করোনাভাইরাস সংক্রমণের মধ্য দিয়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় অনিয়ম মানুষের চোখে পড়েছে বলে মনে করেন চিকিৎসক সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন-বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। তিনি এই অনিয়ম দূর করার প্রস্তাব দিয়ে বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে আমলাতান্ত্রিক জটিলতা দূর করতে হবে। পাশাপাশি মহামারী করোনাভাইরাস সংকট উত্তরণে আসছে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, মহামারী করোনাভাইরাস বাস্তবতাই বলে দিচ্ছে- আসছে বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানোর কোনো বিকল্প নেই। এটা করতেই হবে। আমাদের আরও মনে রাখতে হবে- দেশে এখনো ডায়রিয়া, ম্যালেরিয়া ও যক্ষা রোগ হয়।

তিনি বলেন, মহামারী করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় যে কোনো মূল্যে, বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আমাদের টিকা আনতেই হবে। পাশাপাশি দেশীয় টিকা উৎপাদনের ব্যবস্থাও করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পক্ষেই এটা সম্ভব। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, দেশের মেডিকেল শিক্ষা ব্যবস্থা একেবারে খারাপ নয়। তবে জেলা পর্যায়ে মেডিকেল শিক্ষার মান ভালো নয়। দেশের অনেক বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা সনদ নেওয়ার আগে কোনো দিন রোগীর শরীরে হাতই দেয়নি। আমার মনে হয়- এমন চিকিৎসক আমাদের দেশে দরকার নেই।

সর্বশেষ খবর