শিরোনাম
সোমবার, ১০ মে, ২০২১ ০০:০০ টা

সোহরাওয়ার্দীতে গাছ কাটা নিয়ে আদালত অবমাননার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের সৌন্দর্য বাড়ানোর নামে গাছ কাটা বন্ধে হাই কোর্টে রিট করেছেন ছয় সংগঠন ও এক ব্যক্তি। গতকাল ওই ছয় সংগঠন ও এক ব্যক্তির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মিনহাজুল হক চৌধুরী এ রিট দায়ের করেন। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চে আগামী ১৯ মে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে। রিটকারী সংগঠন ও ব্যক্তি হলেন- বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফরমস অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), নিজেরা করি, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং স্থপতি মোবাশ্বের হোসেন।

এদিকে আদালতের নির্দেশনা অমান্য করে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটায় আদালত অবমাননার অভিযোগ এনে হাই কোর্টে আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।  গতকাল মনজিল মোরসেদ এ আবেদন করেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী শামিম আখতার এবং চিফ আর্কিটেক্ট অব বাংলাদেশ মীর মনজুর রহমানের বিরুদ্ধে এ আবেদন করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘আদালতের নির্দেশ অমান্য করায় আদালত অবমাননার অভিযোগে আবেদন করেছি। আবেদনে গাছ কাটা বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না; নির্মাণ কাজ কেন বন্ধ করা হবে না এবং আদালতের নির্দেশনা অনুযায়ী সোহরাওয়ার্দী উদ্যান সংরক্ষণে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তার প্রতিবেদন দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।’ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজ চলছে। এই প্রকল্পের আওতায় রয়েছে ২৩ বছরের মুক্তিসংগ্রাম ও নয় মাসের মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত ভাস্কর্য, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্থানে বঙ্গবন্ধুর ভাস্কর্য, পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের স্থানে ভাস্কর্য, ইন্দিরা মঞ্চ, জলাশয় ও ফোয়ারা, ভূগর্ভস্থ ৫০০ গাড়ির পার্কিং ও শিশুপার্ক। এ ছাড়া দর্শনার্থীদের সুবিধার জন্য পুরো উদ্যানজুড়ে সাতটি ফুড কোট ও টয়লেট নির্মাণ করা হবে। আর মনোরম পরিবেশের জন্য বানানো হবে নান্দনিক ওয়াকওয়ে। এ জন্য উদ্যানের বেশ কিছু পুরান গাছ এরই মধ্যে কাটা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যান সংশ্লিষ্টরা জানান, গত ১৫ দিন ধরে অর্ধশতাধিক পুরনো গাছ কেটে ফেলা হয়েছে। কাটা পড়েছে উদ্যানের পুরনো গগন শিরীষ, সেগুনের মতো গাছও। এ ছাড়া, কেটে ফেলার জন্য চিহ্নিত করে রাখা হয়েছে আরও শতাধিক গাছ।

সর্বশেষ খবর