সোমবার, ১০ মে, ২০২১ ০০:০০ টা
কৃষি

এবার লিচুর ফলন কম ও করোনায় বাজার নিয়ে শঙ্কা

দিনাজপুর প্রতিনিধি

এবার লিচুর ফলন কম ও করোনায় বাজার নিয়ে শঙ্কা

দেশের সেরা দিনাজপুরের রসালো লিচুর ফলন এবার কম হওয়ায় এবং করোনায় বাজার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন লিচু চাষি ও বাগানিরা। এ বছর লিচুর মুকুল তুলনামূলক কম। তাই ফলনও কম হয়েছে। জ্যৈষ্ঠের প্রথম সপ্তাহ থেকে বাজারে আসতে পারে লিচু। বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থ্রি, কাঁঠালি আর দেশি লিচু এখন গাছে গাছে। কৃষিবিদ ও উদ্ভিদবিদরা বলছেন, এ অঞ্চলে

বৈশ্বিক জলবায়ু উষ্ণায়নের প্রভাবে সময়মতো বৃষ্টিপাত না হওয়ার কারণে প্লান্ট বায়োলজিক্যাল ক্লক বা উদ্ভিদ জৈব ঘড়ির ওপরে প্রভাব বিস্তার করেছে। অসময়ে অতিবৃষ্টি বা সময়ে অনাবৃষ্টির প্রভাব ফেলছে। গত বছরের শরৎ ও হেমন্তে বর্ষার প্রভাবে লিচু গাছের শরীরবৃত্তীয় কার্যক্রমে প্রভাবিত করায় বসন্তে মুকুলের পরিবর্তে বেরিয়েছে নতুন পাতা। অন্যদিকে বসন্ত ও গ্রীষ্মে ন্যূনতম বৃষ্টিপাত না হওয়ায় মুকুল ও গুটির পূর্ণাঙ্গতায় পড়েছে প্রভাব। ফলে জলবায়ু পরিবর্তন প্রভাবিত করেছে ফল উৎপাদনে। শীতকালে নাইট্রোজেনের পরিমাণ কম ছিল। এ কারণে গাছে ফুল না ধরে কচি পাতা বের হয়েছে।

একই সঙ্গে লিচু গাছে মাত্রাতিরিক্ত হরমোন ও রাসায়নিক সার প্রয়োগের ফলেও উৎপাদনক্ষমতা ক্রমশই হ্রাস পাচ্ছে বলেও জানান উদ্ভিদবিষয়ক গবেষক, দিনাজপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের এমএসসির শিক্ষার্থী মোসাদ্দেক হোসেন।

জানা যায়, জেলায় ৫ হাজার ৫০০ হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে। গত বছর ৩৫ হাজার মেট্রিক টনের ওপরে লিচুর ফলন হয়েছিল। চলতি বছর লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪০ হাজার মেট্রিক টন। প্রতি বছর জেলায় সোয়া চারশ থেকে সাড়ে চারশ কোটি টাকার বেশি লিচু বেচাকেনা হয়।

দিনাজপুর সদর উপজেলার আউলিয়াপুরের জাকির বলেন, আমার বাগানে গত বছর ১০ লাখ লিচু পেয়েছিলাম। এ বছর সে পরিমাণ পাব কি না সন্দেহ আছে।

বিরলের ধুকুরঝাড়ীর লিচু চাষি রশিদুল ইসলাম বলেন, দুই বছর লিচুর মৌসুম রোজার মাস ছিল এবং গত বছর ছিল করোনা। এবারও করোনা তো আছেই। আবার মুকুলও কম এসেছে। তাই লাভের আশা ছেড়ে দিয়েছি। দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ প্রদীপ কুমার গুহ বলেন, এ বছর আবহাওয়ার তারতম্যের কারণে লিচু ফলনে কিছুটা বিপর্যয় হয়েছে। লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা অনুযায়ী ফলন হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ খবর