সোমবার, ১৭ মে, ২০২১ ০০:০০ টা

চার দিনে সড়কে ঝরল ৩৫ প্রাণ

প্রতিদিন ডেস্ক

চার দিনে সড়কে ঝরল ৩৫ প্রাণ

করোনার কারণে দেশব্যাপী বিধিনিষেধ, বিশেষ করে সড়কে আন্তনগর ও দূরপাল্লার যাত্রী পরিবহন সার্ভিস বন্ধ থাকার নির্দেশনা জারি থাকলেও ঈদের ছুটির চার দিনে বিভিন্ন সড়কে প্রাণ গেছে ৩৫ জনের। আহতের সংখ্যাও অন্তত দেড় শতাধিক। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন- সিলেট : সিলেটে পৃথক সড়ক দুর্ঘটনায় মা-ছেলেসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। গতকাল দুপুরে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমার সাতমাইলে বাস ও প্রাইভেটকার এবং সকালে গোয়াইনঘাটের বঙ্গবীর-পীরেরবাজার সড়কের খলাগ্রামে এ ঘটনা দুটি ঘটে। সাতমাইলে নিহতরা হলেন- হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার গোপেশ রায়ের স্ত্রী বিউটি রায় ও তার দুই বছরের ছেলে রূপক রায়। আর খলাগ্রামে নিহত হন সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার দক্ষিণ রনিখাই ইউনিয়নের পোড়ার পাড়ের মকরম আলীর ছেলে ইমাম উদ্দিন। পুলিশ জানায়, বেলা দেড়টার দিকে সাতমাইল নামক স্থানে ঢাকাগামী একটি বাসের সঙ্গে সিলেটগামী প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে-মুচড়ে যায়। কারের যাত্রী বিউটি রানী ঘটনাস্থলে ও হাসপাতালে নেওয়ার পথে তার শিশুসন্তান রূপক মারা যায়। গোয়াইনঘাট থানার ওসি আবদুল আহাদ জানান, বঙ্গবীর-পীরেরবাজার সড়কের খলাগ্রামের কাছে প্রাইভেট কার ও সিএনজি অটোরিকশার মধ্যে সংঘর্ষ হয়। এতে অটোরিকশার যাত্রী ইমাম উদ্দিন ঘটনাস্থলেই মারা যান।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় মা ও ছেলেসহ তিনজন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। গত শনিবার রাতে ঢাকা-খুলনা মহাসড়কের বাইপাস সড়ক ও ঢাকা-খুলনা মহাসড়কের চরপাথালিয়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন জেলা শহরের চর নারায়ণ দিয়া গ্রামের সা?বেক সেনা সদস্য বেলায়েত কাজী (৫২) ও কাশিয়ানী উপজেলার দক্ষিণ ফুকরা গ্রামের মরিয়ম বেগম (৪২) ও তার ছেলে প্রাইভেটকারচালক মহিদুল মোল্যা (২৫)।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ট্রাকের সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষে তিনজন ধানকাটা শ্রমিক নিহত ও ছয়জন আহত হয়েছেন। নিহতরা হলেন ভটভটি যাত্রী মো. লিটন (৩৫), রেজাউল করিম (৩৮) ও আবদুুল মালেক (৪০)।

দিনাজপুর : ঈদের দিন বীরগঞ্জ-পঞ্চগড় মহাসড়কের বীরগঞ্জের হাবলুহাটে রাস্তা পারাপারের সময় আবু তাহের নামে এক দিনমজুর মোটরসাইকেলের ধাক্কায় নিহত হয়েছেন। এর আগে ১২ মে বীরগঞ্জ-কাহারোল মহাসড়কে কাহারোলের মোহাম্মদপুর এলাকায় অটোভ্যানের সঙ্গে সংঘর্ষে মোটরসাইকেল আরোহী তোফায়েল ইসলাম রয়েল নিহত এবং চিরিরবন্দরে ধান মাড়াই মেশিনের চাকায় পিষ্ট হয়ে সিয়াম (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

ময়মনসিংহ : ঈদের দিন ঘুরতে বের হয়ে সড়ক দুর্ঘটনায় ফুলপুরের ইতালি রাইস মিলের সামনে মোটরসাইকেল আরোহী স্কুলছাত্র সজীব (১৪) ও সৌরভ (১৬) ইমাম গাড়ির নিচে পড়ে নিহত ও মাহিন আহমেদ বাবু গুরুতর আহত হয়েছে।  এ ছাড়া বুধবার দুপুরে উপজেলার হোসেনপুর ছয়মাইল নামক স্থানে জয়াহিয়া পরিবহন নামে ঝিনাইগাতির একটি বাসের সঙ্গে হায়েস গাড়ির মুখোমুখি সংঘর্ষে হায়েসের চালক মুক্তার হোসেন (৩০) ঘটনাস্থলেই মারা যান।

বগুড়া : বগুড়ায় ঈদের দিন পৃথক ঘটনায় দুই মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। বেপরোয়াগতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে এ দুটি ঘটনা ঘটে বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান। এ ঘটনার মধ্যে শুক্রবার বিকালে বগুড়া-ঢাকা মহাসড়কে শাজাহানপুর উপজেলার মাঝিড়া এলাকায় প্রাইভেট কার-মোটরসাইকেল সংঘর্ষে এক কলেজছাত্র ও বগুড়া শহরতলির এসওএস শিশু পল্লীর সামনে সিএনজিচালিত অটো টেম্পোর সঙ্গে মোটসাইকেলের সংঘর্ষে এক অটোরিকশাচালক নিহত হয়েছেন। এদিকে বিকালে এসওএস শিশু পল্লীর সামনে নিহত হন মিলন দাস (৩০)। তিনি বগুড়া পৌরসভার ১৪ নম্বর ওয়ার্ডের পুরান বগুড়া হিন্দু পাড়ার শখা দাসের ছেলে এবং পেশায় অটোরিকশাচালক।

ধামরাই (ঢাকা) : ধামরাইয়ে ঈদের দিন বাবার মোটরসাইকেল নিয়ে ঘুরতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়ে দুই চাচাতো ভাই লাশ হয়েছেন। মোটরসাইকেলে থাকা আরেক চাচাতো ভাই হাসপাতালে মৃত্যুর প্রহর গুনছেন।

ভাঙ্গা (ফরিদপুর) : ভাঙ্গায় পৃথক দুটি মোটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন এক এনজিও কর্মকর্তা ও ভাঙ্গার আলগী ইউনিয়নের বড়দিয়া গ্রামের মৃত আ. মালেকের ছেলে মিজানুর রহমান (৫৫) ও ভাঙ্গা পৌরসভার কাপুড়িয়া সদরদী মহল্লার দেলোয়ার শেখের ছেলে নাসির শেখ (২০)।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : আড়াইহাজারে পৃথক সড়ক দুর্ঘটনায়  দুজন নিহত ও তিনজন গুরুতর আহত হয়েছেন। গত শনিবার সকালে উপজেলার বড় বিনাইরচর এবং রবিবার বেলা সাড়ে ১১টায় জালাকান্দী এলাকায় এ ঘটনা ঘটে। অপর দিকে রবিবার নিহত নাঈম তার বন্ধুদের সঙ্গে উপজেলার  বিশনন্দী ফেরিঘাট এলাকায় ঘুরতে যাচ্ছিলেন। এই সময় জালাকান্দী এলাকায় পৌঁছলে চালক নিয়ন্ত্রণ হারিয়ে নসিমনটি উল্টে যায়। এতে নাঈম গুরুতর আহত হন। সহপাঠী ও স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

গাজীপুর : গাজীপুরে দুই মাইক্রোবাসের সংঘর্ষে র‌্যাব-৪ এর এক সদস্যসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় র‌্যাবের অপর তিন সদস্যসহ চারজন গুরুতর আহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ ঘাতক মাইক্রোবাসটি চালককে আটক করেছে। গত বুধবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সদর উপজেলার ভবানীপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন-র‌্যাব-৪ এর সদস্য সার্জেন্ট খাইরুল ইসলাম (৪০) ও গাজীপুর সদর উপজেলার মৃত আমির আলীর ছেলে মোটর মেকানিক লিটন মিয়া (৩৫)।

সাতক্ষীরা :  কালীগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেলের আরোহী দুই শিক্ষার্থী নিহত হয়েছে। এ সময় গুরুতর আহত হয়েছেন ভাড়ায় চালিত মোটরসাইকেলটির চালক। গত শনিবার বেলা আড়াইটার দিকে সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার তারালি ইউনিয়নের গোলখালী শ্মশান এলাকায় এ ঘটনা ঘটে।

ফেনী : ছাগলনাইয়ায় সড়ক পার হতে গিয়ে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় ওবায়দুল হক মজুমদার (৭০) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ফেনী-ছাগলনাইয়া আঞ্চলিক সড়কের চানপুর সেতু এলাকায় ঘটনাটি ঘটে।

ভোলা : লালমোহন উপজেলায় মোটরসাইকেল গাছে ধাক্কা লেগে এক কিশোর নিহত হয়েছে। থানার ওসি মো. মাকসুদুর রহমান মুরাদ জানান, পশ্চিম চরউমেদ ইউনিয়নের গজারিয়া এলাকায় শনিবার দুপুরে তার মৃত্যু হয়। নিহত মো. মাসুদ (১৯) জেলার বোরহানউদ্দিন উপজেলার হাসাননগর ইউনিয়নের দালালপুর গ্রামের মো. মহিউদ্দিনের ছেলে।

লালমনিরহাট : লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় মাইক্রোবাসের ধাক্কায় অনুপ কুমার বাপ্পী (৪৫) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত ও তার স্ত্রী গুরুতর আহত হন। বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। পরে তাদের উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে নেওয়ার সময় অনুপের মৃত্যু হয়।

মাদারীপুর : মাদারীপুর শিবচরে সড়ক দুর্ঘটনায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গতকাল বেলা ১১টার দিকে উপজেলার কুতুবপুর ইউনিয়নের ভাঙ্গা ব্রিজ সংলগ্ন স্নেহ মুন্সী কান্দি গ্রামে এ ঘটনা ঘটে। নিহত হায়দার খান (২০) শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার বি কে নগর পশ্চিম কাজিকান্দি গ্রামের আনোয়ার খানের ছেলে।

খুলনা : খুলনার ফুলতলা উপজেলার বেজেরডাঙ্গা এলাকায় প্রাইভেটকার ও ইজিবাইকের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন পথচারীও রয়েছেন। গতকাল বেলা ১১টার দিকে খুলনা-যশোর মহাসড়কে এ ঘটনা ঘটে।

গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার শিশুদহ এলাকায় বাসচাপায় সোহেল মিয়া (৩০) নামে মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তার স্ত্রী ও শিশু সন্তান। শনিবার দিনগত রাতে পলাশবাড়ী-ঘোড়াঘাট সড়কে এ ঘটনা ঘটে। নিহত সোহেল ওই উপজেলার মহদীপুর ইউনিয়নের পূর্ব গোপালপুর গ্রামের আবু হোসেনের ছেলে।

চুয়াডাঙ্গা : ঈদের দিন চুয়াডাঙ্গায় আলাদা দুটি সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। তারা হলেন দামুড়হুদা উপজেলার লোকনাথপুর গ্রামের হৃদয় আহমেদ (১৬) এবং আলমডাঙ্গা উপজেলার পাইকপাড়া গ্রামের মাসুদ রানা (৩০)। নিহত হৃদয় মোটরসাইকেলে নিয়ন্ত্রণ হারিয়ে এবং মাসুদ ভটভটি থেকে পড়ে নিহত হন।

টাঙ্গাইল : টাঙ্গাইলের সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে তাসলিমা আক্তার (১৭) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে উপজলার কুতুবপুর এলাকায় এ দুর্ঘটনা  ঘটে। সে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজলার এনায়েতপুর গ্রামের আবু তাহের মিয়ার মেয়ে।

সর্বশেষ খবর