সোমবার, ১৭ মে, ২০২১ ০০:০০ টা

ঈদের পর হঠাৎ কমল সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাস সংক্রমণ হার ঈদের পর হঠাৎ কমে গেছে। ঈদের দিন ১০ দশমিক ৮২ শতাংশ সংক্রমণ হারের তথ্য জানানো হলেও পরদিন শনিবারই সংক্রমণ হার নেমে আসে ৬ দশমিক ৯৫ শতাংশে। গতকাল ৬ দশমিক ৬৯ শতাংশ সংক্রমণ হারের তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর, যা ৬৪ দিনের মধ্যে সর্বনিম্ন। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ৩৬৩ জন। মৃত্যু হয়েছে ২৫ জনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদন্ড অনুযায়ী, কোনো দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে কি না, তা বুঝতে পারার একটি  নির্দেশক হলো রোগী শনাক্তের হার। কোনো  দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়। এদিকে ঈদে কমে গেছে নমুনা পরীক্ষা। তাই রোগী শনাক্তের সংখ্যাও কমেছে। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর জানায়, আগের ২৪ ঘণ্টায় (বুধবার) ১৩ হাজার ৪৭১টি নমুনা পরীক্ষা হয়েছিল। সেখানে ঈদের দিন নমুনা পরীক্ষা হয়েছে মাত্র ৩ হাজার ৭৫৮ জনের। পরীক্ষা কমেছিল তার আগের দিন বৃহস্পতিবারও, সেদিন ৭ হাজার ৮৩৫টি নমুনা পরীক্ষা হয়। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৪৩০টি। নতুন রোগী শনাক্ত হয়েছে ৩৬৩ জন। আগের ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৭৫৮টি।

 রোগী শনাক্ত হয়েছিল ২৬১ জন। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৭ লাখ ৮০ হাজার ১৫৯ জন। এর মধ্যে মারা গেছেন ১২ হাজার ১৪৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ২২ হাজার ৩৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬০১ জন। গত ২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে ১৮ জন ছিলেন পুরুষ ও ৭ জন নারী। হাসপাতালে ২৪ জনের ও বাড়িতে ১ জনের মৃত্যু হয়েছে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১৩ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৬ জন পঞ্চাশোর্ধ্ব, ৪ জন চল্লিশোর্ধ্ব ও ২ জনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এর মধ্যে ১৩ জন ঢাকা, ১১ জন চট্টগ্রাম ও ১ জন বরিশাল বিভাগে মারা গেছেন। বাকি ৫ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যাননি। সারা দেশের কভিড-১৯ হাসপাতালের ১ হাজার ১৭১টি আইসিইউর মধ্যে গতকাল ৮০১টি ফাঁকা ছিল। এ ছাড়া ১১ হাজার ৯৯১টি সাধারণ শয্যার মধ্যে ফাঁকা ছিল ১০ হাজার ১৩৬টি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর