শনিবার, ২২ মে, ২০২১ ০০:০০ টা

বাজেটে ব্যবসায়ীদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে হবে

মাসুদুর রহমান মিলন

বাজেটে ব্যবসায়ীদের জন্য বিশেষ বরাদ্দ রাখতে হবে

সরকার বগুড়ায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহণ করেছে। অর্থনৈতিকজোন গড়ে তুলতে জমি অধিগ্রহণ শুরু হয়েছে। এটা চালু হলে দেশি-বিদেশি শিল্পকারখানা স্থাপন হবে। যাদের ব্যাংকের সঙ্গে লেনদেন ভালো, ব্যবসায় যাদের সুপরিচিতি আছে তাদের সহজ শর্তে ঋণ দিয়ে ব্যবসাকে এগিয়ে নিতে প্রেরণা জোগাতে হবে। সরকারের প্রতিনিধিদের ব্যবসায়ীদের পাশে দাঁড়াতে হবে। তাহলে করোনাকালে ব্যবসার মন্দাভাব কাটানো যাবে। এ জন্য অবশ্যই আসছে বাজেটে ব্যবসায়ীদের বিশেষ বরাদ্দ রাখতে হবে।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন এফবিসিসিআই-এর পরিচালক ও বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান মিলন সিআইপি।

তিনি আরও বলেন, বগুড়ায় কৃষিভিত্তিক শিল্পকারখানা ও পাটসহ অন্যান্য শিল্পের উন্নয়নে সরকারের ভূমিকা নিতে হবে। বগুড়ায় যে কৃষি যন্ত্রাংশ তৈরি হয় তা রপ্তানির ব্যবস্থা করতে হবে। বগুড়ার উন্নয়নে ভূমিকা রাখে এমন বাজেট চাই। উৎপাদনমুখী শ্রমিকদেরও অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে হবে। বাজেটে ব্যবসায়ীদের জন্য বরাদ্দ বা বিশেষ সুযোগ সৃষ্টি করে দিতে হবে। যেন ব্যবসার গতি একই মাত্রার থাকে। ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ব্যবসাবান্ধব বিধিবিধান প্রণয়ন করতে হবে।

মাসুদুর রহমান মিলন বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে ব্যবসার প্রসারে নানা পদক্ষেপ নেয়। কিন্তু করোনাভাইরাসকালে ব্যবসাটা ঠিক আগের মতো হচ্ছে না। মুক্তবাণিজ্যে ঘাটতি আছে এখনো। মানুষ তার অতি প্রয়োজনীয় পণ্য ছাড়া কেনাকাটা করতে চায় না। মানুষ প্রতিদিনই ভালো কিছু চায়। ভালো প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে চায়। ভালো ও টেকসই পণ্য নিয়ে নিজের মতো করে পেতে চায়। কিন্তু করোনাকালে সেসব সুযোগ নেই। করোনায় অর্থনৈতিকভাবে বিশে^র অনেক রাষ্ট্র পিছিয়ে গেছে। যাচ্ছে। বাংলাদেশের অবস্থা তাদের তুলনায় ভালো। করোনা মোকাবিলায় সরকারের ভূমিকা প্রশংসনীয়। ব্যবসার প্রসারে, ব্যবসায়ীদের টিকিয়ে রাখতে প্রণোদনার ব্যবস্থা ও সহজ শর্তে ব্যাংক ঋণ বা বিশেষ ঋণের ব্যবস্থা করা জরুরি হয়ে পড়েছে।

সর্বশেষ খবর