শনিবার, ২২ মে, ২০২১ ০০:০০ টা
যোগাযোগে হবে যুগান্তকারী উন্নয়ন

করোনায়ও থেমে নেই যমুনায় বঙ্গবন্ধু রেলসেতুর কর্মযজ্ঞ

নজরুল মৃধা, রংপুর

করোনায়ও থেমে নেই যমুনায় বঙ্গবন্ধু রেলসেতুর কর্মযজ্ঞ

করোনায়ও থেমে নেই যমুনায় বঙ্গবন্ধু রেলসেতুর কাজ। বঙ্গবন্ধু সড়কসেতুর পাশে এই মেগা প্রকল্পের কাজ এগিয়েছে অনেকদূর। চলছে পাইলিংয়ের কাজ। করোনার সময়ও চলছে কর্মযজ্ঞ। উদ্বোধনের কথা রয়েছে ২০২৪ সালে। এই সেতুটি চালু হলে উত্তরাঞ্চলের সঙ্গে সারা দেশে রেলযোগাযোগের এক যুগান্তকারী উন্নয়ন হবে বলে আশা প্রকাশ করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এই প্রতিবেদকের সঙ্গে মুঠোফোনে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

সিরাজগঞ্জ-বগুড়া লিংক রুটের কাজ কবে নাগাদ চালু হবে এমন প্রশ্নে রেলমন্ত্রী বলেন, বগুড়া-সিরাজগঞ্জ লিংক রুটের কাজ হবে। এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমীক্ষার পর জমি অধিগ্রহণের কাজ শুরু হবে। জমি অধিগ্রহণ হওয়ার পর রেলপথের কাজ শুরু হবে। সিরাজগঞ্জ-বগুড়া লিংক রুট চালু হলে রংপুর বিভাগের বিভিন্ন জেলার রেলপথের দূরত্ব অনেক কমে যাবে। রেলওয়ে সূত্রে জানা গেছে, বগুড়া থেকে সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী স্টেশন ভায়া ঈশ্বরদী বাইপাস রেলপথের দূরত্ব ১৮৭ দশমিক ২ কিলোমিটার। বগুড়া-সিরাজগঞ্জ রেললাইন চালু হলে এর দূরত্ব দাঁড়াবে মাত্র ৭৪ দশমিক ৫১ কিলোমিটার। বগুড়া-সিরাজগঞ্জ লিংক রুট চালু হলে রংপুর থেকে ঢাকা যেতে দূরত্ব কমবে ১১২ দশমিক ৫১ কিলোমিটার। রংপুর ও বগুড়া থেকে ট্রেনে ঢাকায় যাতায়াত অনেক সহজ হবে। এই রুট চালু হলে একই সঙ্গে লাভবান হবে রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাটসহ পুরো উত্তরাঞ্চলের মানুষ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, পশ্চিমাঞ্চলীয় রেলের করোনার পরিস্থিতির আগে আন্তঃনগর ও লোকালসহ ট্রেন চলত ১২০টির মতো। যাত্রীবাহী ট্রেন করোনার কারণে বন্ধ থাকায় রেলের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারীকে অলস সময় কাটাতে হচ্ছে। বর্তমানে সড়ক পরিবহনের পাশাপাশি রেলেও যাত্রী পরিবহন বন্ধ রয়েছে।

সর্বশেষ খবর