শনিবার, ২২ মে, ২০২১ ০০:০০ টা

সর্বোচ্চ মৃত্যু এবার খুলনায়

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৬ জনের, শনাক্ত ১৫০৪

নিজস্ব প্রতিবেদক

ঈদের ছুটিতে টানা দুই দিন করোনাভাইরাস সংক্রমণ হার কমলেও ফের বাড়তে শুরু করেছে। এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ হার দশমিক ৭২ শতাংশ বেড়ে ৮ দশমিক ২২ শতাংশে দাঁড়িয়েছে। ঈদের পর এটাই সর্বোচ্চ সংক্রমণ হার। গত এক দিনে নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৫০৪ জন। মৃত্যু হয়েছে ২৬ জনের।

এদিকে মহামারীর শুরু থেকেই করোনায় সর্বোচ্চ মৃত্যু হচ্ছে ঢাকা বিভাগে। এখন পর্যন্ত মোট মৃত্যুর ৫৭ দশমিক ৫৭ ভাগই হয়েছে ঢাকায়। মাঝেমধ্যে মৃত্যুতে ঢাকাকে ছাড়িয়েছে চট্টগ্রাম। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যুতে ঢাকা-চট্টগ্রামকে ছাড়িয়ে গেছে খুলনা বিভাগ। এখন পর্যন্ত মোট মৃত্যুর মাত্র ৬ দশমিক শূন্য ৮ শতাংশ খুলনা বিভাগে হলেও গত ২৪ ঘণ্টায় মৃত ২৬ জনের মধ্যে ১০ জনই  খুলনার। গত এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ ৬ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। ৪ জনের মৃত্যু হয়েছে রাজশাহী বিভাগে। ঢাকা বিভাগে মারা গেছেন ৩ জন। এ ছাড়া সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে মারা গেছেন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ২৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫২৯ জন। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৭ লাখ ৮৬ হাজার ৬৯৮ জন। এর মধ্যে মারা গেছেন ১২ হাজার ৩১০ জন। সুস্থ হয়েছেন ৭ লাখ ২৯ হাজার ৩৯ জন।

গত ১৪ মে ঈদের দিন ১০ দশমিক ৮২ শতাংশ সংক্রমণ হারের তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। পরদিন শনিবার তা কমে দাঁড়ায় ৬ দশমিক ৯৫ শতাংশে। রবিবার আরও কমে হয় ৬ দশমিক ৬৯ শতাংশ। সোমবার থেকে বুধবার পর্যন্ত টানা তিন দিন বৃদ্ধি পায়। বৃহস্পতিবার সামান্য কমে ৭ দশমিক ৫০ শতাংশে নামলেও গতকাল শুক্রবার প্রথম ৮ শতাংশ ছাড়িয়ে যায় সংক্রমণ হার। ঈদের ছুটিতে স্বাস্থ্যবিধি না মেনে হুড়োহুড়ি করে বাড়ি ফেরার কারণে ঈদের পর বিশেষ করে জুন মাসে সংক্রমণে বড় ধাক্কা আসার ব্যাপারে শঙ্কা প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৬ জনের মধ্যে ১৯ জন ছিলেন পুরুষ ও ৭ জন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১৪ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৮ জন পঞ্চাশোর্ধ্ব, ২ জন চল্লিশোর্ধ্ব, ১ জন ত্রিশোর্ধ্ব ও ১ জনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর