শনিবার, ২২ মে, ২০২১ ০০:০০ টা

উচ্ছেদের পর ফের দখল ডিসিসির মার্কেট

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলিস্তানে সুন্দরবন স্কয়ার সুপার মার্কেটে উচ্ছেদের পর ফের নকশাবহিভর্‚ত অবৈধ শতাধিক দোকান নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এরই মধ্যে দোকানপ্রতি তোলা হয়েছে ২ থেকে ৫ লাখ টাকা করে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সূত্রে জানা গেছে, ওই মার্কেটে গত বছরের ডিসেম্বরে উচ্ছেদ অভিযান চালানো হয়। তখন প্রায় সাড়ে সাত শ নকশাবহিভর্‚ত দোকান ভেঙে দেওয়া হয়েছিল। এর মাসখানেক পরই ধীরে ধীরে আবারও মার্কেটটিতে নকশাবহিভর্‚ত দোকান তৈরির কাজ শুরু হয়। এবার প্রথম দফা লকডাউনের মধ্যে যখন মার্কেট বন্ধ ছিল তখনই পুরোদমে দোকান নির্মাণের কাজ চলেছে। এ বিষয়ে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ‘উচ্ছেদের পর যেসব নকশাবহিভর্‚ত দোকান নির্মাণ করা হয়েছে সেগুলো সব ভেঙে দেওয়া হবে।’ গতকাল সুন্দরবন মার্কেটে গিয়ে দেখা গেছে, মার্কেটের নিচতলা থেকে চার তলা পর্যন্ত শতাধিক দোকান নতুন করে তৈরি হয়েছে। কিছু দোকানের কাজ অর্ধেক করে রাখা হয়েছে। কিছু দোকানে শাটার লাগানো হয়েছে। আবার কিছু কিছু এখনো শাটার লাগানো হয়নি। ইতিমধ্যে কয়েকটি দোকানে পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। পাঁচ তলায় দোকান তৈরি করা না হলেও তারা তা গোডাউন হিসেবে ব্যবহার করছেন। তবে পার্কিংয়ে যেসব দোকান ভেঙে ফেলা হয়েছিল সেখানে নতুন করে কোনো দোকান নির্মিত হয়নি।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘অবৈধ দোকান নির্মাণের বিষয়টি আমাদের নজরে এসেছে। এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যের অভাবে আমরা অভিযান চালাতে পারি না। তবে লকডাউনের পর সেখানে উচ্ছেদ অভিযান চালানো হবে।’

সুন্দরবন মার্কেটের কয়েকজন ব্যবসায়ী জানান, ঢাকা মহানগরী আওয়ামী লীগের একজন শীর্ষ নেতার নাম ভাঙিয়ে ২০ নম্বর ওয়ার্ড যুবলীগের বহিষ্কৃত নেতা মো. শাহাবুদ্দিন, দোকান মালিক সমিতির নেতা ফিরোজ আলম এসব দোকান মোটা অঙ্কের টাকার বিনিময়ে ভাড়া ও বিক্রি করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর