মঙ্গলবার, ২৫ মে, ২০২১ ০০:০০ টা
আজ নজরুল জন্মজয়ন্তী

থাকছে না উন্মুক্ত কোনো আয়োজন

মোস্তফা মতিহার

থাকছে না উন্মুক্ত কোনো আয়োজন

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তী। নজরুল ছিলেন অসাম্প্রদায়িক, মানবতাবাদী ও সাম্যবাদী। দিনটিতে নানা কর্মসূচি গ্রহণ করা হলেও করোনার কারণে থাকছে না কোনো উন্মুক্ত আয়োজন, যা থাকছে তার সবই হবে ভার্চুয়ালি।

দিনটিতে স্বাস্থ্যবিধি মেনে সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির মাজারে ফুলেল শ্রদ্ধা জানাবে সংস্কৃতি মন্ত্রণালয়, নজরুল ইনস্টিটিউট, নজরুল একাডেমি, ছায়ানট, শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠন। রাত সাড়ে ৮টায় ভার্চুয়ালি প্রীতি সম্মিলনের আয়োজন করেছে আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্র। রাত ৮টায় ছায়ানটের ইউটিউব চ্যানেলে থাকছে ‘শান্তির জয় হোক’ শিরোনামে বিশেষ সংগীতানুষ্ঠান। কবির মানবতা, স্বদেশপ্রেম ও উদ্দীপনামূলক গান নিয়ে সাজানো থাকছে ছায়ানটের আয়োজন। এ ছাড়া বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ তাদের নিজস্ব ফেসবুক পেজে প্রচার করবে কবির ১২২তম জন্মজয়ন্তীর বিশেষ সংগীতানুষ্ঠান। নজরুলজয়ন্তী উপলক্ষে জাতীয় দৈনিকগুলো প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। সরকারি-বেসরকারি চ্যানেল ও রেডিও স্টেশনগুলো প্রচার করছে বিশেষ অনুষ্ঠানমালা।

শ্বশুরবাড়িতে যত আয়োজন : কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, নজরুলের শ্বশুরবাড়ি কুমিল্লা মহানগরীতে পালিত হচ্ছে তিন দিনের অনুষ্ঠানমালা। মাঝেমধ্যে নজরুলজয়ন্তীর জাতীয় পর্যায়ের অনুষ্ঠানের আয়োজন হয় তাঁর স্মৃতিবিজড়িত কুমিল্লায়। কুমিল্লা টাউন হল, শিল্পকলা একাডেমি ও নজরুল ইনস্টিটিউট কেন্দ্রে ঢল নামে সংস্কৃতিপ্রেমীর। নজরুলের বাগদত্তা নার্গিস আসার খানমের মুরাদনগরের দৌলতপুরের বাড়িতেও বসে মেলা। হয় সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা। এবার নজরুলের ১২২তম জন্মজয়ন্তীতে থাকছে না এ ধরনের কোনো অনুষ্ঠানমালা। কভিডের কারণে সীমিত পরিসরে আয়োজন হবে নজরুলজয়ন্তীর। জন্মদিন উপলক্ষে আজ সকালে কুমিল্লা জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি-সংলগ্ন নজরুল প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হবে। সন্ধ্যা ৭টায় হবে ভার্চুয়াল আলোচনা সভা। কুমিল্লার জেলা প্রশাসক মো. কামরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। কুমিল্লা শিল্পকলা একাডেমি ছাড়াও জেলার আরও বেশ কয়েকটি সংগঠন এতে অংশগ্রহণ করবে।

সর্বশেষ খবর