শনিবার, ২৯ মে, ২০২১ ০০:০০ টা

বিশ্বে করোনায় মৃত্যু ৩৫ লাখ, দক্ষিণ এশিয়ায় আক্রান্ত ৩ কোটি ছাড়াল

প্রতিদিন ডেস্ক

বিশ্বে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৩৫ লাখ ২৭ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা হয়েছে ১৬ কোটি ৯৭ লাখ ১১ হাজার। এর মধ্যে দক্ষিণ এশিয়ায় আক্রান্ত ৩ কোটি ছাড়িয়েছে। বিশ্বে এখন প্রতিদিন নতুন আক্রান্ত বাড়ছে ৫ লাখ সাড়ে ৩৭ হাজার এবং মৃত্যু যোগ হচ্ছে ১১ হাজার ৭০০ করে। সূত্র : ওয়ার্ল্ডোমিটার, বিবিসি, রয়টার্স, আনন্দবাজার।

খবরে বলা হয়, গতকাল পর্যন্ত ভারতে প্রায় ২ কোটি ৭০ লাখ মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন ৩ লাখ ১৮ হাজার ৮৯৫ জন। গত বছর মহামারী শুরুর পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশে এ মাসেই করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড হয়েছে, যা দেশটিতে মোট মৃত্যুর এক-তৃতীয়াংশ। দক্ষিণ এশিয়ায় ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটানে সংক্রমণ ও মৃত্যুর হার বিশ্বে যথাক্রমে ১৮ শতাংশ ও ১০ শতাংশ। যদিও সংক্রমণ ও মৃত্যুর সরকারি পরিসংখ্যান নিয়ে সংশয় বাড়ছে এবং ধারণা করা হচ্ছে, সত্যিকারের সংকটের চিত্রটি আরও ভয়াবহ। সরকারি হিসাব অনুযায়ী, গত কয়েক দিনে সংক্রমণের সংখ্যা কিছুটা কমায় আশা করা হচ্ছে ভারত দ্বিতীয় ঢেউয়ের চূড়া থেকে নামতে শুরু করেছে। তবে এ নিয়ে সংশয়ও রয়েছে। কারণ অভিযোগ আছে, দেশের প্রত্যন্ত অঞ্চলে সরঞ্জামের ঘাটতি থাকায় নতুন সংক্রমণ শনাক্ত হচ্ছে না। এই মাস থেকে ভারতে ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সের সবার জন্য টিকাদান কার্যক্রম শুরু করা হয়েছে। কিন্তু বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী দেশ হওয়ার পরেও এই মুহূর্তে এই বিপুল জনগোষ্ঠীর চাহিদা পূরণের ধারেকাছেও নেই তারা। ৪৪ দিন পর ভারতে দৈনিক সংক্রমণ ২ লাখের নিচে : ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা টানা ৪৪ দিন পর ২ লাখের নিচে নেমেছে। গতকাল প্রকাশিত দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় ভারতজুড়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৮৬ হাজার ৩৬৪ জন। দৈনিক মৃত্যুও বৃহস্পতিবারের তুলনায় কমেছে।

 গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৬০ জন করোনা রোগীর। দিল্লি, মধ্যপ্রদেশ, গুজরাট, ছত্তিশগড়, রাজস্থান, হরিয়ানা, বিহার, ঝাড়খ-, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলোতে সংক্রমণ অনেকটা কমেছে। ওড়িশা, পাঞ্জাব, আসামে সংক্রমণ আগের চেয়ে কমলেও পরিস্থিতি এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ১৩ হাজারের বেশি, অন্ধ্রপ্রদেশে ১৬ হাজারের বেশি। মহারাষ্ট্রে সংক্রমণ কমে দৈনিক ২১ হাজারের ঘরে নেমেছে। কর্ণাটক এবং কেরালায়ও তা ২৫ হাজারের কম। কিন্তু তামিলনাড়ুতে এখনো প্রতিদিন আক্রান্ত হচ্ছেন ৩০ হাজারের বেশি।

সর্বশেষ খবর