শনিবার, ২৯ মে, ২০২১ ০০:০০ টা

৮৮ শতাংশ দোকান ভ্যাট দেয় না : জরিপ

প্রতিদিন ডেস্ক

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের আরও ৮টি মার্কেট জরিপ করে দেখতে পেয়েছে ৮৮ ভাগ দোকান ভ্যাট দেয় না। এই জরিপে ১ হাজার ২৪টি প্রতিষ্ঠানের ব্যবসায়িক তথ্য সংগ্রহ করে এই চিত্র পেয়েছে ভ্যাট গোয়েন্দারা।

ভ্যাট গোয়েন্দার ৩টি দল বৃহস্পতিবার রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের ৮টি মার্কেট জরিপ শেষে গতকাল তথ্য প্রকাশ করেছে। গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপ-পরিচালক তানভীর আহমেদ নারায়ণগঞ্জ, সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন ঢাকায় এবং সহকারী পরিচালক মালেকীন নাসির আকন্দ সাভারে জরিপ কাজে নেতৃত্ব দেন। ৩টি দলে ৪২ জন গোয়েন্দা কর্মকর্তা অংশ নেন। মার্কেট ৮টি হলো- নারায়ণগঞ্জের মার্ক টাওয়ার, সমবায় নিউমার্কেট, সায়েম প্লাজা, আল হাকিম (পপুলার) সেন্টার, সাভারের সিটি সেন্টার, ঢাকার উত্তরার ট্রপিক্যাল আলাউদ্দীন টাওয়ার ও আর এ কে শপিং কমপ্লেক্স এবং বাড্ডার সুবাস্তু নজর ভ্যালি। এই জরিপে মোট দোকান পাওয়া যায় ১ হাজার ২৪টি। এর মধ্যে মোট ভ্যাট নিবন্ধিত দোকানের সংখ্যা ১২০টি। এর মধ্যে ভ্যাট দেয় না ৯০৪টি। জরিপ অনুসারে ভ্যাট নিবন্ধিত ১২০টি প্রতিষ্ঠানের মধ্যে মাসে ৫ হাজার টাকার ওপরে ভ্যাট দেয় মাত্র ৪৫টি। বাকি ৭৫টি ৫ হাজার টাকার নিচে ভ্যাট দেয়। অথচ জরিপের ফল অনুসারে এদের বেশিরভাগ দোকান ভাড়া, কর্মচারীর বেতন, বিদ্যুৎ বিল, অন্যান্য খরচ ও মুনাফা অনুসারে এই পরিমাণ ভ্যাট সংগতিপূর্ণ নয় মর্মে প্রমাণ মিলেছে। কোনো কোনো ক্ষেত্রে দেখা গেছে, এদের প্রায় সবাই ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করে। কিন্তু তারা যথাযথভাবে সরকারের কোষাগারে পরিশোধ করে না। মাঠপর্যায়ের এই জরিপে আরও দেখা যায়, কোনো কোনো মার্কেট গড়ে উঠেছে ১০ বছরের অধিক সময় আগে। মার্কেটের অনেক ব্যবসাও একই সময়ের। নতুন ভ্যাট আইনও বাস্তবায়ন হয়েছে ২ বছর হয়েছে। কিন্তু এই দীর্ঘ সময়েও জরিপে প্রাপ্ত ৮৮ ভাগ প্রতিষ্ঠান ভ্যাটের আওতায় আসেনি। তবে সুবাস্তু নজর ভ্যালিতে ঢাকা উত্তর কমিশনারেট থেকে ৫০০ দোকানকে বাধ্যতামূলক নিবন্ধন দিয়ে তা মার্কেটের নিচে ঝুলিয়ে দেওয়া হয়েছে। জরিপ প্রতিবেদন বলছে, মার্কেট থেকে ভ্যাট সংগ্রহে রাজধানীর চেয়ে ঢাকার বাইরের প্রতিষ্ঠানগুলোর ভ্যাট প্রদানে অনীহা বেশি। এসব এলাকায় ভ্যাট আইন পরিপালন অপেক্ষাকৃত কম।

এদিকে, গত ২৫ মে নরসিংদীর দুটি শীতাতপ মার্কেটের জরিপে দেখা যায়, মার্কেট দুটোর ২৩৭ প্রতিষ্ঠানের কেউই ভ্যাট দেয় না। এই মার্কেটের নাম হলো নরসিংদীর স্টেশন রোডের ইনডেক্স প্লাজা ও জামান শপিং কমপ্লেক্স। ভ্যাট গোয়েন্দার নারায়ণগঞ্জ ও সাভার এলাকার ২৭ মের জরিপেও একই চিত্র ফুটে উঠেছে। এই দুই এলাকার ৬টি মার্কেটের ৩৭২টির মধ্যে মাত্র ১৮টি ভ্যাট নিবন্ধন নিয়েছে। বাকি ৩৫৪টি প্রতিষ্ঠান ভ্যাটের আওতাভুক্ত নয়। যারা নিবন্ধিত তাদের বেশিরভাগই যথাযথভাবে ভ্যাট দেয় না। ভ্যাট আইন অনুসারে যে কোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরুর আগেই নিবন্ধন বাধ্যতামূলক। মার্কেটগুলোতে খুচরা পর্যায়ে বেশিরভাগ ক্ষেত্রে ৫ ভাগ হারে ভ্যাট সংগ্রহ করে প্রতি মাসের ভ্যাট-পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সরকারি কোষাগারে জমা দিয়ে স্থানীয় ভ্যাট সার্কেলে রিটার্ন জমা দেওয়ার বিধান রয়েছে। প্রতিটি বিক্রিতে ক্রেতাকে নির্দিষ্ট ফরম মূসক-৬.৩-এ চালান দিতে হবে। এনবিআরের নির্দেশে ভ্যাট গোয়েন্দা অধিদফতর এই বিশেষ জরিপ করছে। এ লক্ষ্যে ৪টি জরিপ দলও গঠন করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এই ৪টি দল মাঠে নেমে রাজধানী ও রাজধানীর বাইরের মার্কেটগুলোতে এই জরিপ করছে। এই জরিপে বিভিন্ন মার্কেট সমিতি ও ব্যবসায়ীদের সহযোগিতা নিচ্ছে গোয়েন্দা দল। এনবিআর জানিয়েছে, ভ্যাটযোগ্য ব্যবসাকে করের আওতাভুক্ত করা এবং যথাযথ আইনিপ্রক্রিয়ায় সরকারের রাজস্ব সংগ্রহ বাড়ানোর উদ্দেশ্যেই এই জরিপ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর