মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

ইসরায়েলে পতনের মুখে নেতানিয়াহু, ক্ষমতায় আসছেন বেনেট?

প্রতিদিন ডেস্ক

ইসরায়েলে পতনের মুখে নেতানিয়াহু, ক্ষমতায় আসছেন বেনেট?

সরকার গঠনের জন্য নিজের দল লিকুদ পার্টি জোট গঠনে ব্যর্থ হওয়ায় পতনের মুখে পড়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। প্রধানমন্ত্রীর পদ থেকে তাকে সরিয়ে দেওয়ার লক্ষ্যে এদিক থেকে এগিয়ে রয়েছেন উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি  বেনেট। যদিও ক্ষমতা ধরে রাখার জন্য শেষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন নেতানিয়াহু। ফলে আগামীকালের মধ্যে যদি তিনি এক্ষেত্রে সফল হতে না পারেন, তাহলে প্রধানমন্ত্রীর পদে আসতে পারেন নাফতালি বেনেট। সূত্র : বিবিসি, রয়টার্স। ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন নেতানিয়াহু। সম্প্রতি তাকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে বিরোধীরা একটি জোট সরকার গঠন করতে যাচ্ছে। যদি এই জোট সরকার গঠিত হয় তাহলে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর এক যুগের শাসনের অবসান ঘটবে। কিন্তু ক্ষমতা ধরে রাখতে মরিয়া হয়ে উঠেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। এদিকে জোট সরকার গঠনের লক্ষ্যে উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট মধ্যপন্থি দলের নেতা ইয়ের ল্যাপিডের সঙ্গে সমঝোতা চুক্তি করতে চলেছেন। গত রবিবার এই চুক্তির পক্ষে সমর্থন জানিয়েছে বেনেটের দল। এই দলের ছয়টি আসন ইসরায়েলে জোট সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বুধবারের মধ্যেই নতুন সরকার গঠন হতে পারে বলে জানিয়েছেন ল্যাপিড। তিনি বলেন, যদি জোট সরকার গঠনে আমরা সফল হই তাহলে দেশের দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যেতে হবে নেতানিয়াহুকে। ধারণা করা হচ্ছে, জোট সরকার গঠন হলে এর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন নাফতালি বেনেট। তাকে নেতানিয়াহুর স্থলাভিষিক্ত করা হতে পারে। ৪৯ বছর বয়সী এই ধনকুবের ইয়ামিনা পার্টির নেতৃত্ব দিচ্ছেন।

প্রসঙ্গত, বর্তমানে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলায় বিচার চলছে। গত মার্চে অনুষ্ঠিত ইসরায়েলের জাতীয় নির্বাচনে আসনের দিক দিয়ে নেতানিয়াহুর ডানপন্থি দল লিকুদ পার্টির পরই রয়েছে ল্যাপিডের দল ইয়ে আতিদ। ল্যাপিডকে সরকার গঠনের জন্য ২৮ দিন সময় দেওয়া হয়েছিল। কিন্তু গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ১১ দিনের হামলায় ওই প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়। ওই হামলার জের ধরে ল্যাপিডের জোট-শরিক হওয়ার দৌড়ে থাকা আরব ইসলামিস্ট ইউনাইটেড আরব লিস্ট আলোচনা থেকে বেরিয়ে যায়। এখন জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন জোগাড়ে ল্যাপিডের হাতে আছে আর মাত্র দুই দিন। শেষ সময়ে এসে উগ্র জাতীয়তাবাদী বেনেটের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন তিনি। সম্ভাব্য এই চুক্তি অনুযায়ী ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্টে মাত্র ছয় আসন নিয়েই ইসরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন নাফতালি বেনেট। ইসরায়েলি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, উভয় পক্ষ যে চুক্তিতে সম্মত হয়েছে, সেখানে আগামী দুই বছরের জন্য বেনেট ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এরপর মেয়াদের বাকি দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন ইয়ের ল্যাপিড। এক যুগ ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর বিরোধীদের মধ্যে রাজনৈতিক মতাদর্শের মিল খুব সামান্য হলেও একটি জায়গায় তারা সবাই মিলেছেন। প্রত্যেকেই নেতানিয়াহুর শাসনের অবসান চাইছেন। গত শনিবার রাতে  নেতানিয়াহুর লিকুদ পার্টি বেনেট ও অন্যান্য দলের নেতাদের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দেয়। তিন দফায় প্রধানমন্ত্রিত্ব ভাগ করে নেওয়ার প্রস্তাব দেয় তারা। কিন্তু  সেই প্রস্তাবে আর সাড়া মেলেনি।

এ অবস্থায় বেনজামিন নেতানিয়াহু সতর্ক করে বলেছেন, প্রস্তাবিত জোট সরকার দেশের নিরাপত্তার জন্য বিপজ্জনক হবে। নেতানিয়াহু ডানপন্থি রাজনীতিবিদদের আহ্বান জানিয়েছেন- যেন তারা চুক্তির পক্ষে সমর্থন না দেয়।

সর্বশেষ খবর