মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা

পেশা ডাকাতি, এলাকায় সমাজসেবক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আন্তজেলা ডাকাত চক্রের হোতা নুর নবী। পেশায় চোর হলেও নিজ এলাকা নোয়াখালীর হাতিয়ায় তিনি ‘দানবীর’ হিসেবে পরিচিত। বিভিন্ন জেলায় করা ডাকাতির টাকা দান করে এলাকায় বনে গেছেন সমাজসেবক। দুর্ধর্ষ ডাকাত চক্রের এ হোতা মাত্র ‘৯ মিনিটে’ মালামাল লুট করে দেন চম্পট। তাদের এ কাজে বাধা দেওয়ায় এ পর্যন্ত খুন হয়েছেন দুজন। সাত বছরে ১০ জেলায় ৩০টি ঘটনায় লুট করেছেন কমপক্ষে ১০ কোটি টাকার সিগারেট। অবশেষ পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন নুর নবী ও তার দুই সহযোগী শাহজাহান ও এনায়েত উল্লাহ শান্ত। গত রবিবার চট্টগ্রাম ও কুমিল্লা থেকে তাদের গ্রেফতার করা হয়।

সিএমপির পশ্চিম জোনের উপ-কমিশনার ওয়ারিশ আহমেদ বলেন, ‘ডবলমুরিং থানা এলাকায় একটি সিগারেট লুট মামলা তদন্ত করতে গিয়ে নুর নবী চক্রের সন্ধান মেলে। আন্তঃজেলা এ ডাকাত দলের প্রধান নুর নবীই। তাদের দলে রয়েছে ২৫ সদস্য। ডাকাতির আগে তারা রেকি করেন। এরপর অস্ত্রশস্ত্র নিয়ে ডাকাতি করেন। তারা শুধু সিগারেট ডাকাতি করেন। সিগারেট সব এক জায়গাতেই মজুদ থাকে আবার এগুলো বিক্রিও খুব সহজেই করা যায়। তাই তারা শুধু সিগারেটই লুট করেন। সাধারণত তারা ২০ লাখ টাকার মালামাল টার্গেট করেন।’ সিএমপির ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসিন বলেন,  ‘নুর নবী পুলিশের মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত ডাকাত। এ চক্র খুবই ভয়ংকর। তাদের ডাকাতিতে বাধা দিলেই গুলি ছোড়েন, ছুরিকাঘাত করেন, ক্ষেত্রবিশেষে হত্যাও করেন। এ পর্যন্ত তাদের হাতে খুন হয়েছেন দুজন। চক্রের সদস্যরা মাত্র ৯ মিনিটে ডাকাতি শেষ করেন। লুটের টাকা নুর নবী নিজ এলাকায় দান করে সেজেছেন দানবীর।’

জানা যায়, এ চক্রের সদস্যরা কমপক্ষে ২০ লাখ টাকার মালামাল টার্গেট করে ডাকাতি করেন।

তারা চট্টগ্রামের চান্দগাঁও কামাল বাজার এলাকার রফিক স্টোরে ২৫ লাখ টাকা মূল্যের ৭৩ কার্টন, সীতাকুন্ডের ভাটিয়ারি আফজাল হোসেনের ২২ লাখ টাকা মূল্যের ৬৩ কার্টন ও নগদ প্রায় দেড় লাখ টাকা, চাঁদপুরের কচুয়ার সাইফুল স্টোরে ২২ কার্টন ও নগদ সাড়ে ৪ লাখ, ডবলমুরিংয়ের খাজা ট্রেডার্সের ৩২ লাখ ৯০ হাজার টাকা মূল্যমানের ৯৪ কার্টন, টেকনাফে ২২ লাখ টাকার সিগারেট লুট করেছেন এর আগে।

এ ছাড়া পতেঙ্গা থানা এলাকার আকিজ বিড়ি গোডাউন, রাউজান, লক্ষ্মীপুর, কুমিল্লা, কুড়িগ্রাম, সিলেট, সাভার, ঢাকা, মুন্সীগঞ্জ জেলাসহ সাত বছরে ১০ জেলায় ৩০টি ঘটনায় ১০ কোটি টাকার সিগারেট লুট করেছে। শুধু চলতি বছরেই ৬ ঘটনায় কোটি টাকার ওপরে সিগারেট লুট করেছে নুর নবীর বাহিনী।

সর্বশেষ খবর