বুধবার, ২ জুন, ২০২১ ০০:০০ টা

বৃষ্টিতে ডুবল ঢাকা, দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক

বৃষ্টিতে ডুবল ঢাকা, দুর্ভোগ

রাজধানীতে কয়েক ঘণ্টার বৃষ্টিতে তলিয়ে গেছে বিভিন্ন রাস্তা। ছবিটি রাজারবাগ এলাকা থেকে তোলা -রোহেত রাজীব

তিন ঘণ্টার বৃষ্টিতে গতকাল ডুবে যায় ঢাকা। রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তা বৃষ্টির পানিতে ডুবে যায়। অনেক সড়কে কোমরসমান পানিও ছিল। অনেক স্থানে ইঞ্জিনে পানি প্রবেশ করে গাড়ি বন্ধ হয়ে যায়। জলজটে ভয়াবহ যানজট তৈরি হয় রাজধানীজুড়ে। রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা পরিবহন, গণপরিবহন, ব্যক্তিগত গাড়ি ও মোটরযানে দীর্ঘ সারি পড়ে যায়। জলজট ও যানজটে চরম ভোগান্তিতে পড়েন অফিসগামী ও পথচারীরা। গন্তব্যে পৌঁছাতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে তাদের। কেউ কাকভেজা হয়ে হেঁটেই গন্তব্যে ছুটেছেন। বৃষ্টিতে মিরপুর, ধানমন্ডি, রাজারবাগসহ অনেক এলাকা ও অলিগলি রাস্তা পানিতে থইথই ছিল। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছিল অফিসগামী মানুষ। পাড়া-মহল্লার ময়লা, দুর্গন্ধযুক্ত পানি মাড়িয়ে প্রধান সড়কে পৌঁছেও যানবাহনের সংকটে পড়েন অনেকেই। সড়কে সড়কে চোখে পড়ে আটকে থাকা বিভিন্ন যানবাহন। পানি ঢুকে বন্ধ হয়ে বিপাকে পড়েন চালক ও যাত্রীরা। সেই সঙ্গে অদেখা খানাখন্দের ঝক্কি বাড়িয়েছে ভোগান্তি। জলজটের কারণে রাজধানীজুড়েই যানজটে অসহনীয় ছিল পরিস্থিতি।

আবহাওয়া অফিস বলছে, ঢাকা, চট্টগ্রামসহ দেশের নানা জায়গায় সোমবার রাত থেকে অল্প ও ভারি বর্ষণ হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ১০৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে চট্টগ্রামে, অন্যদিকে ঢাকায় সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। তবে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকায় বৃষ্টি হয়েছে ৮৮ মিলিমিটার। আর সর্বোচ্চ ১৮৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে চট্টগ্রামে। রফিক নামে একজন বেসরকারি চাকরিজীবী বলেন, রাস্তায়ও দাঁড়িয়ে থাকা যাচ্ছিল না। রাস্তায় ময়লাপানি। তার অফিস শুরু ১০টায়। অথচ ১১টায় তিনি গাড়ি নিয়ে রামপুরা ব্রিজের ওপর অবস্থান করছিলেন। অনেকে অফিসগামী যাত্রী গাড়ি ভাড়া করে অফিসের উদ্দেশে রওনা হলেও পরে সময়মতো অফিসে পৌঁছাতে ভাড়া গাড়ি রেখে ময়লাপানি মাড়িয়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়। সকাল ৬টার পর প্রবল বৃষ্টিতে শহরজুড়ে জলাবদ্ধতা তৈরি হয় এবং অনেক জায়গায় হাঁটুসমান কিংবা তারও বেশি পানিতে সয়লাব হয়ে যায় রাস্তাঘাট। মিরপুর থেকে গুলশান যাচ্ছিলেন শফিক রহমান। তিনি বলেন, মিরপুর ১০ নম্বরসহ তার আসার পথে প্রায় সর্বত্র রাস্তা পানিতে ডুবে ছিল। অনেক গাড়ি নষ্ট হয়ে রাস্তায় আটকে ছিল। পানিতে রাস্তা ডুবে ছিল। অল্প কিছুদিন আগে ড্রেনের কাজ হয়েছে মিরপুরে। সব মিলিয়ে একেবারে বাজে অবস্থা হয়েছে।

তিন ঘণ্টায় ঢাকায় ৮৫ মিমি বৃষ্টি : গতকাল ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত তিন ঘণ্টায় ঢাকায় ৮৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টিতে রাজধানীতে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়। মানুষের ভোগান্তিও পৌঁছেছে চরমে। গতকাল দুপুরে একজন আবহাওয়াবিদ বলেন, সকাল ৬টা থেকে ৯টা- এ তিন ঘণ্টায় ঢাকায় ৮৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গতকাল সকাল ৬টার আগের ২৪ ঘণ্টায় হয়েছে ২১ মিলিমিটার বৃষ্টি। এই মোট ১০৬ মিলিমিটার হয়েছে ঢাকায়। এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। লঘুচাপের অন্য একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সর্বশেষ খবর