শুক্রবার, ৪ জুন, ২০২১ ০০:০০ টা

সুশাসন, বিনিয়োগ উৎপাদনের চ্যালেঞ্জ

-মো. জসিম উদ্দিন

সুশাসন, বিনিয়োগ উৎপাদনের চ্যালেঞ্জ

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে মানবিক বলে মন্তব্য করেছেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে জনগণের চাহিদা ও আকাক্সক্ষা পূরণে সরকারের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য বাজেটের আকার অবাস্তব নয়। তবে বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ হচ্ছে সুশাসন, যথাযথ মনিটরিং, বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধি, ব্যবসাবান্ধব রাজস্ব ব্যবস্থাপনার মাধ্যমে কাক্সিক্ষত রাজস্ব আদায়।

বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহি এবং তদারকের মান ক্রমাগতভাবে উন্নয়নের সুস্পষ্ট দিকনির্দেশনা ও পরিকল্পনা নিশ্চিত করা জরুরি।

গতকাল নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন তিনি। মো. জসিম উদ্দিন বর্তমান পরিস্থিতিতে জনগণের চাহিদাকে বিবেচনায় নিয়ে দেশের অর্থনৈতিক কাঠামোকে আরও সুদৃঢ় করতে ব্যবসা ও বিনিয়োগবান্ধব, কল্যাণমুখী বাজেট প্রণয়নে জোর প্রচেষ্টা গ্রহণ করায় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং সরকারকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেছেন, কভিডজনিত কারণে কর্মহীনতা ও আয় কমে যাওয়ায় সামাজিক নিরাপত্তা বলয়ের আওতা বৃদ্ধি করা হয়েছে। বয়স্ক ভাতা কর্মসূচি, প্রতিবন্ধী ভাতা কর্মসূচি, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা কর্মসূচি প্রভৃতির আওতা বৃদ্ধি করা হয়েছে, যা ইতিবাচক ভূমিকা রাখবে। বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য অবকাঠামো উন্নয়নের বিষয়ে বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা বিনিয়োগ, শিল্পায়ন ও কর্মসংস্থান প্রক্রিয়াকে গতিশীল করবে। এসব অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) আরও ভূমিকা রাখবে।

সর্বশেষ খবর