রবিবার, ৬ জুন, ২০২১ ০০:০০ টা

ফলে ফুলে ভিন্ন চিত্র ছাদবাগানে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ফলে ফুলে ভিন্ন চিত্র ছাদবাগানে

ছাদবাগানে ফলে ফুলে ভিন্ন চিত্র ফুটিয়ে তুলেছেন রংপুর নগরীর মাহিগঞ্জের হাসেম আলী। পেশায় শিক্ষক। তিনি তার বাড়ির ছাদে গড়ে তুলেছেন হরেক রকমের ফুল ও ফলের গাছ।

নগরীর শালবন এলাকার চাকরিজীবী হুমায়ুন কবির তিনি ও তার স্ত্রী মিলে  ছাদে ফল ও সবজি গাছের পাশাপাশি বিভিন্ন ধরনের ঔষধি গাছ লাগিয়েছেন। কৃষি ব্যাংক কর্মকর্তা হাফিজ উদ্দিনও বাড়ির ছাদে ফল ও  ফুলের বাগান গড়ে তুলেছেন। তাদের মতো অনেকেই এখন বাড়ির ছাদে ফল ও ফুলের বাগান করে রাসায়নিকমুক্ত শাক-সবজি ও ফল খাচ্ছেন। বিশেষ করে যাদের দ্বিতল বাড়ি রয়েছে তাদের প্রত্যেকেই কমবেশি ছাদবাগান করেছেন। বলা চলে রংপুরে ছাদবাগানে নীরব বিপ্লব চলছে। এতে পরিবারের যেমন পুষ্টির চাহিদা মিটছে তেমনি আর্থিক সাশ্রয় হচ্ছে। সেই সঙ্গে জুটছে বিশুদ্ধ ফল ও সবজি। শিক্ষক হাসেম আলী জানান, তিনি পাঁচ বছর আগে দ্বিতল বাড়ির ছাদে বাগান শুরু করেছেন। তার বাগানে বারোমাসি আম ছাড়াও বারি জাতের ৬টি আম গাছ রয়েছে। এবার প্রচুর আম ধরেছে। এ ছাড়া মাল্টা, লেবু, জামরুল, বড়াই, পেয়ারাসহ বিভিন্ন ফলের গাছের পাশাপাশি ফুলের গাছও রয়েছে।

হুমায়ুন কবির জানান, তার ছাদবাগানে সবজির পাশাপাশি ঔষধি গাছ রয়েছে। তুলসী, পাথরকুচিসহ কয়েকটি প্রজাতির ঔষধি গাছ তিনি তার পরিচিতজনদের দিয়েছেন। তারাও বাড়ি কিংবা ছাদবাগানে ওসব গাছ লাগিয়েছেন। কৃষি অফিস সূত্রে জানা গেছে, ছাদবাগান করতে ড্রাম, সিমেন্ট বা মাটির টব, প্লাস্টিক ট্রে ইত্যাদির প্রয়োজন হয়। বেলে দোআঁশ মাটি বা লাল মাটি, পচা শুকনা গোবর ও কম্পোস্ট, বালু ও ইটের খোয়া ইত্যাদি ব্যবহার করতে হয়। ছাদবাগানে ছোট আকারের গাছে বেশি ফল ধরে। বেঁটে প্রজাতির বর্ধনশীল ফল প্রদানকারী গাছই ছাদবাগানের জন্য ভালো। কলমের চারা লাগালে দ্রুত ফল পাওয়া যায়। ছাদবাগানে যেসব গাছ ভালো জন্মে সেগুলো হচ্ছে বারি আম-৩ (আম্রপালি), বারি আম-৪, মল্লিকা, বাউ আম-২ (সিন্দুরী), পেপে, আতা, শরিফা, আংগুর, বাতাবিলেবু, কুল, সফেদা, ছোট জাতের কলা, ছোট জাতের আনারস, কামরাঙ্গা, জলপাই, পেয়ারা, করমচা, ডালিম, কমলা, মাল্টা, জামরুল ইত্যাদি। শাকসবজির মধ্যে লালশাক, পালংশাক, মুলাশাক, ডাঁটাশাক, কলমিশাক, পুঁইশাক, লেটুস, বেগুন, টমেটো, ঢেঁড়স, চুকুর, ক্যাপসিকাম, শিম, বরবটি, শসা, করলা ইত্যাদি। মসলা জাতের মধ্যে মরিচ, ধনেপাতা, বিলাতি ধনিয়া, পুদিনা, পিঁয়াজ, রসুন, আদা, গোলমরিচ, পাম ইত্যাদি। ঔষধি গাছের মধ্যে অ্যালোভেরা, তুলসী, থানকুনি, চিরতা, স্টিভিয়া, গাইনোরা ইত্যাদি। ফুল জাতীয় গাছের মধ্যে গোলাপ, বেলী, টগর, জুঁই, গন্ধরাজ, জবা, টিকোমা, জারবেরা, শিউলি, এলামন্ডা, বাগানবিলাস ইত্যাদি ফুল ভালো জন্মে।

 

সর্বশেষ খবর