মঙ্গলবার, ৮ জুন, ২০২১ ০০:০০ টা

অন্যের দণ্ডে জেলে থাকা মিনুকে মুক্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের একটি হত্যা মামলায় যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত আসামি কুলসুম আক্তার ওরফে কুলসুমীর পরিবর্তে জেল খাটা মিনুকে মুক্তির নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ মামলার মূল আসামি কুলসুম আক্তার ওরফে কুলসুমীকে গ্রেফতারেরও নির্দেশ দিয়েছে আদালত। গতকাল বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদেশে চট্টগ্রামের নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর স্পেশাল পাবলিক প্রসিকিউটর এম এ নাছের, আইনজীবী নুরুল আনোয়ার, আইনজীবী বিবেকানন্দ চৌধুরী ও আইনজীবী সহকারী সৌরভকে আগামী ২৮ জুন হাই কোর্টে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে মিনুর পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ বলেন, হাই কোর্ট শুনানি নিয়ে জেলে থাকা মিনুকে মুক্তির নির্দেশ দিয়েছে। পাশাপাশি এ মামলাটি হাই কোর্টে পাঠানোর সঙ্গে সংশ্লিষ্ট চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর স্পেশাল পাবলিক প্রসিকিউটরসহ তিন আইনজীবী ও এক আইনজীবী সহকারীকে তলব করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, হত্যা মামলায় যাবজ্জীবন দন্ড পাওয়া আসামির বদলে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে দুই বছর ৯ মাস ধরে জেল খাটছেন মিনু। কারাগারে বালাম বই খুঁজতে গিয়ে বিষয়টি উঠে আসে। এরপর গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হলে আদালতের নজরে আনেন চট্টগ্রামের আইনজীবী গোলাম মাওলা মুরাদ। আদালতে হাজির করা হলে মিনু নতুন করে জবানবন্দি দেন। সেই সঙ্গে মামলার নথি হাই কোর্টে পাঠানোর নির্দেশ দেন চট্টগ্রামের অতিরিক্ত চতুর্থ মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঞা। এক দিন পরই ২৪ মার্চ নথি হাই কোর্টে আসে। পরে বিষয়টি হাই কোর্টের নজরে আনেন আইনজীবী শিশির মনির।

সর্বশেষ খবর