রবিবার, ১৩ জুন, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

কক্সবাজার বান্দরবানে আকস্মিক বন্যার শঙ্কা

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার বান্দরবানে আকস্মিক বন্যার শঙ্কা

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। গতকাল এক সতর্ক বার্তায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের কারণে আগামী তিনদিনের মধ্যে কক্সবাজার ও বান্দরবান জেলায় আকস্মিক বন্যা হতে পারে। গতকাল নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সতর্ক বার্তায় আবহাওয়া অফিস আরও বলেছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও  তৎসংলগ্ন এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

কক্সবাজার-বান্দরবানে আকস্মিক বন্যার শঙ্কা : মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের কারণে আগামী তিনদিনের মধ্যে কক্সবাজার ও বান্দরবান জেলায় আকস্মিক বন্যা হতে পারে। গতকাল নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তারা বলেছে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী তিনদিনে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা কক্সবাজার ও বান্দরবানে এবং তৎসংলগ্ন অঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। ফলে কক্সবাজার ও বান্দরবান জেলার নদীগুলোর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। এতে করে কোথাও কোথাও আকস্মিক বন্যা হতে পারে। পূর্বাভাসে আরও বলা হয়, ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমছে। আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি স্থিতিশীল থাকতে পারে। অন্যদিকে যমুনা নদীর পানি কমা অব্যাহত থাকতে পারে। এদিকে গঙ্গা নদীর পানি স্থিতিশীল রয়েছে। আর পানি বাড়ছে পদ্মা নদীর, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি স্থিতিশীল রয়েছে, যা আগামী ২৪ ঘণ্টায় কমতে পারে। পর্যবেক্ষণাধীন পানি স্টেশনগুলোর মধ্যে ৫৭টিতে পানি বৃদ্ধি রেকর্ড হয়েছে। আর ৪২টি পানি কমছে এবং একটি অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর