শিরোনাম
মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা

জেলা-উপজেলায় বাড়ছে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক

দেশের বিভাগগুলোর মধ্যে সপ্তাহজুড়ে সর্বোচ্চ সংক্রমণ হার বজায় রয়েছে সীমান্তবর্তী খুলনা বিভাগে। গত ২৪ ঘণ্টায় এই বিভাগে শনাক্তের হার ছিল ৩৮ দশমিক ৭১ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ শনাক্তের হার ছিল রংপুর বিভাগে ২৯ শতাংশ। বরিশাল বিভাগে শনাক্তের হার ১১ দশমিক ৭৩ শতাংশ হলেও বিভাগের পিরোজপুর জেলায় ছিল প্রায় ৩৩ শতাংশ। সপ্তাহের ব্যবধানে বরিশাল ছাড়া সব বিভাগেই শনাক্তের হার বেড়েছে। ঢাকায় গত ৮ জুন শনাক্তের হার ৬ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় বেড়ে দাঁড়িয়েছে ৯ শতাংশে। ময়মনসিংহে ৭ দশমিক ৯৭ শতাংশ থেকে বেড়ে ১০ দশমিক ৬২ শতাংশ, চট্টগ্রামে ১১ শতাংশ থেকে বেড়ে ১৭ দশমিক ৭৩ শতাংশ, রাজশাহীতে ১৬ দশমিক ২৭ শতাংশ থেকে বেড়ে ১৯ দশমিক ১৩ শতাংশ, রংপুরে ২৫ দশমিক ৭৩ শতাংশ থেকে বেড়ে ২৯ শতাংশ, খুলনায় ৩৭ শতাংশ থেকে বেড়ে ৩৮ দশমিক ৭১ শতাংশ ও সিলেটে ১১ দশমিক ৫ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৬৩ শতাংশে। শুধু বরিশাল বিভাগে ২ দশমিক ৭১ শতাংশ কমেছে শনাক্তের হার।

এদিকে দেশের অনেক উপজেলা ও জেলায় শনাক্তের হার দেশের গড় শনাক্ত হারের চেয়ে ৪-৫ গুণ বেশি। সংক্রমণ বাড়তে থাকায় আওতা বাড়ছে লকডাউন ও বিধিনিষেধের। করোনা সংক্রমণ নিয়ে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

বাগেরহাট : বাগেরহাটের মোংলায় বেড়েই চলেছে করোনা সংক্রমণ। তিন সপ্তাহের চলমান কঠোরতম বিধিনিষেধের ১৯তম দিনে এসেও গতকাল র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় নতুন করে ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫২ দশমিক ৯৪ শতাংশ। জেলায় শনাক্তের হার ৪৪ দশমিক ৯৩ শতাংশ। সংক্রমণ কমাতে মোংলায় কঠোর বিধিনিষেধ জারি থাকলেও তার বাস্তবায়ন নেই কোথাও।

ঝিনাইদহ : জেলায় ২৪ ঘণ্টায় ২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে ২ জন। গতকাল ৭১ জনের নমুনা পরীক্ষায় ২৪ জনের পজিটিভ এসেছে। শনাক্তের হার ৩৪ ভাগ।

রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গেল ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০ জন করোনা পজিটিভ ও ২ জন উপসর্গ নিয়ে মারা গেছেন। হাসপাতালের করোনা ওয়ার্ডে ২৭১টি শয্যা থাকলেও গতকাল সকালে ভর্তি ছিলেন ৩০৭ জন।

নাটোর : ২৪ ঘণ্টায় ১৭০টি নমুনা পরীক্ষায় ৭১ জনের করোনা শনাক্ত হয়েছে, মারা গেছেন ২ জন। শনাক্তের হার প্রায় ৪২ শতাংশ। গতকাল ৩১ শয্যার করোনা ওয়ার্ডে ভর্তি ছিলেন ৪৪ জন। নাটোর ও সিংড়া  পৌরসভায় সাত দিনের চলমান লকডাউনেও সংক্রমণ না কমায় লকডাউন বাড়ানোর সুপারিশ করেছে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

সাতক্ষীরা : গত ২৪ ঘণ্টায় করোনার উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ৯৩ জনের নমুনা পরীক্ষায় ৪৪ জনের পজিটিভ এসেছে। শনাক্তের হার ৪৭ দশমিক ৩১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের সময় ৬ বাংলাদেশি আটক হয়েছে। সংক্রমণ বাড়ায় গত ৫ জুন থেকে ১৭ জুন পর্যন্ত সাতক্ষীরায় কঠোর বিধিনিষেধ জারি রয়েছে। বন্ধ রয়েছে খুলনা ও যশোর থেকে সাতক্ষীরায় প্রবেশের পথ।

দিনাজপুর : সংক্রমণ ও মৃত্যু বাড়ায় দিনাজপুর সদর উপজেলায় আজ থেকে ৭ দিনের কঠোর লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাগুরা : সংক্রমণ বেড়ে যাওয়ায় মাগুরা শহর ও মহম্মদপুর উপজেলায় সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন চলছে।

চুয়াডাঙ্গা : সংক্রমণ বেড়ে যাওয়ায় চুয়াডাঙ্গার ভারত সীমান্তবর্তী উপজেলা দামুড়হুদায় আজ সকাল ৬টা থেকে ১৪ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এর আগে গত ২ জুন থেকে সাতটি ও ৫ জুন থেকে আরও ১০টি গ্রামে চলাচলে বিধিনিষেধ জারি করা হয়েছিল। তারপরও সংক্রমণের ঊর্ধ্বগতি থাকায় পুরো উপজেলায় ১৪ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে।

মেহেরপুর : সংক্রমণ বাড়ায় মেহেরপুরের মুজিবনগর উপজেলার আনন্দবাস এবং গাংনী উপজেলার তেঁতুলবাড়িয়া ও হিন্দা গ্রামে আজ থেকে পুরো লকডাউন ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে মেহেরপুর- রাজশাহী বিআরটিসি বাস চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এদিকে করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মেহেরপুর জেলা পরিষদের উদ্যোগে মাস্ক, হ্যান্ড ওয়াশ, স্যানিটাইজার ও সাবান বিতরণের উদ্বোধন করা হয়েছে গতকাল। জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল এসব সামগ্রী বিতরণের উদ্বোধন করেন।

নোয়াখালী : সংক্রমণ বাড়ায় নোয়াখালী পৌরসভাসহ সদর উপজেলার ৬টি ইউনিয়নে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। এক সপ্তাহের চলমান লকডাউন বাড়িয়ে দ্বিতীয় ধাপে ১৮ জুন রাত ১২টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

বগুড়া : সংক্রমণ ঠেকাতে শিবগঞ্জ উপজেলার সীমান্তবর্তী আটমূল, পিরব, মাঝিহট্ট, কিচক, সৈয়দপুর, দেউলী ও ময়দানহাট্টা ইউনিয়নের প্রবেশদ্বারের রাস্তায় বাঁশ দিয়ে চেকপোস্ট স্থাপন করা হয়েছে। এ ছাড়া ইউনিয়নগুলোয় জরুরি সেবা ছাড়া মানুষ ও যান চলাচল সীমিত করা হয়েছে।

কুমিল্লা : এক সপ্তাহের ব্যবধানে কুমিল্লায় করোনায় আক্রান্তের হার দ্বিগুণ হয়েছে। গতকাল কুমিল্লায় ২৯২টি নমুনা পরীক্ষায় ৪৭ জনের পজিটিভ আসে। শনাক্তের হার ১৬ শতাংশ। শনাক্তের সংখ্যা ও হার গত এক মাসে সর্বোচ্চ।

জামালপুর : গত ২৪ ঘণ্টায় ১১৭ জনের নমুনা পরীক্ষায় ২১ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। করোনা সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় জামালপুর পৌর এলাকায় ৩০ জুন পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জেলা প্রশাসন। তবে গতকাল বিধিনিষেধের প্রথম দিনে শহরের চিত্র ছিল প্রতিদিনের মতোই স্বাভাবিক। খোলা ছিল শপিং মল, দোকানপাট, কোচিং সেন্টার। স্বাস্থ্যবিধি ছাড়াই চলেছে যাত্রী পরিবহন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর