রবিবার, ২০ জুন, ২০২১ ০০:০০ টা

শ্রীপুরে পেঁপে চাষে কৃষকের ভাগ্য বদল

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

শ্রীপুরে পেঁপে চাষে কৃষকের ভাগ্য বদল

গাজীপুরের শ্রীপুরে পেঁপে চাষ করে ভাগ্য বদলে গেছে কৃষক আলমাছের। পেঁপে চাষের মধ্য দিয়ে কৃষিকাজের শুরু আরও আট বছর আগে। শুরুতে ক্ষতির ধাক্কা কাটিয়ে অবশেষে সফলতা এসেছে পেঁপেতে। এখন শত-সহস্র ফলবতী পেঁপের সৌন্দর্যে হাসছেন শ্রীপুরের পেঁপে চাষি আলমাছ।

পেঁপে (বৈজ্ঞানিক নাম : Carica papaya)। এরা Caricaceae পরিবারের সদস্য। যা মানুষ কাঁচা তথা সবুজ অবস্থায় সবজি হিসেবে এবং পাকা অবস্থায় ফল হিসেবে খেয়ে থাকে। এর অনেক ভেষজ গুণও রয়েছে। এর ইউনানি নাম পাপিতা, আরানড খরবুজা এবং আয়ুর্বেদিক নাম অমৃততুম্বী। শনিবার সকালে শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নের সিংগারদিগী গ্রামে গিয়ে দেখা যায়, পাঁচ ফুট উচ্চতার প্রতিটি গাছেই গুচ্ছাকারে ধরে আছে পেঁপে। যেদিকে চোখ যায় শুধু পেঁপে আর পেঁপে। কয়েকজন শ্রমিক ওখানে নিয়মিত কাজ করছেন।

কৃষক আলমাছ মিয়া বলেন, আমি  মাসুদ ফিড মিলের মালিক ফজলুল হক ফরাজির  কাছ থেকে বর্গা নেওয়া ছয় বিঘা জমিতে এ বছর পেঁপে চাষ করেছি। গত বছরও আমি এ জমিতে পেঁপে চাষ করেছি। সে বছর প্রায় ৫ লাখ টাকার পেঁপে বিক্রি করেছি। সব খরচ বাদে প্রায় ৩ লাখ টাকার মতো মুনাফা হয়েছে। এ বছরও আমি একই জমিতে পেঁপে চাষ করেছি। আমার প্রতিটি গাছেই পেঁপে আসতে শুরু করেছে। আশা করছি এ বছরও ফলন ভালো হবে। প্রতি কেজি কাঁচা পেঁপে ২৫-৩০ টাকা দরে বিক্রি করা যায় আর পাকা পেঁপে পিস হিসেবে বিক্রি করা হয়। আর অল্প কিছুদিনের মধ্যেই এগুলো বাজারে বিক্রি করব। পেঁপের ভ্যারাইটি সম্পর্কে তিনি আরও বলেন, আমি এ বছর বাংলা ইরি জাত, দেশীয় প্রজাতির পেঁপে গাছ লাগিয়েছি। এটি একটু লম্বা আকৃতির পেঁপে। এ পেঁপে উন্নত, আকারে বড় এবং খেতে অনেক সুস্বাদু হয়। 

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মূয়ীদুল হাসান জানান, শ্রীপুরে প্রায় ৬৮৫ হেক্টর জমিতে পেঁপের চাষ করা হয়েছে। সবজি হিসেবে পেঁপের চাষ শ্রীপুরে তৃতীয় অবস্থানে রয়েছে। আমাদের কৃষকরা পেঁপে চাষের ক্ষেত্রে দুই ধরনের জাত নির্বাচন করে থাকেন। একটি হলো শাহী জাতের পেঁপে আর অন্যটি রেডলেডি। রেডলেডি পেঁপে হলো থাইল্যান্ডি জাতের পেঁপে, এ পেঁপে পাকা অবস্থায় একটু শক্ত এবং খেতে সুস্বাদু হয়। অপরটি হলো আমাদের দেশীয় পেঁপে শাহী জাতের পেঁপে। এ পেঁপে পাকা অবস্থায় নরম হয় এবং সুস্বাদু হয়। আমাদের শ্রীপুরের উৎপাদিত পেঁপে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের প্রায় ১৬-১৭টি দেশে রপ্তানি হচ্ছে।

সর্বশেষ খবর