শিরোনাম
সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা

তৃণমূলে ভোটযুদ্ধ শুরু আজ

প্রথম ধাপের ২০৪ ইউপি, লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন ও দুটি পৌরসভায় ভোট গ্রহণ, গাজীপুরে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

তৃণমূলে ভোটযুদ্ধ শুরু আজ

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে আজ শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদে ভোটযুদ্ধ। প্রথম ধাপে ২০৪ ইউপিতে ভোট গ্রহণ হবে। এ ছাড়া লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন এবং দুটি পৌরসভায় ভোট গ্রহণ হবে আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে টানা ভোট গ্রহণ চলবে। এর মধ্যে লক্ষ্মীপুর-২ আসন, দুটি পৌরসভা ও ২০ ইউপিতে ইভিএমে ভোট হবে। আর বাকি ১৮৪ ইউপিতে ব্যালট পেপারে ভোট গ্রহণ হবে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। গতকাল সব ভোট কেন্দ্রে নির্বাচনী মালামাল পাঠানো হয়েছে। নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। এদিকে গাজীপুরের কালীগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ভোট গ্রহণের আগের দিন গতকাল দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। এতে তিনজন আহত হয়েছেন। বিদেশি পিস্তলসহ এক আওয়ামী লীগ নেতাকে আটক করা হয়েছে।

ইসি জানিয়েছে, ২০৪ ইউপিতে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৮৫৯ জন, সংরক্ষিত সদস্য পদে ২১৫৪ ও সাধারণ সদস্য পদে ৬৯৬০ জন। এর মধ্যে ২৮ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে নির্বাচন কমিশন দলীয় প্রতীকের এ নির্বাচনে দলভিত্তিক প্রার্থী সংখ্যার তথ্য দিতে পারেনি। এ নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা হচ্ছে ১৮৩৬টি। ভোটকক্ষ রয়েছে ১০২৬০টি। কেন্দ্রে ফোর্স রয়েছে ৪০৩৯২। র‌্যাবের টিম ১২৪, পুলিশের মোবাইল টিম ২০৪, স্ট্রাইকিং ৭৪, বিজিবি ১২৩ প্লাটুন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ৩৯৩ জন ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৪১ জন রয়েছেন। সব মিলিয়ে প্রায় ৪৫ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকছে।

তৃণমূলে দলীয় প্রতীকের এ নির্বাচনে আওয়ামী লীগসহ কয়েকটি দল প্রার্থী দিলেও বিএনপি দলীয় প্রতীকে অংশ নিচ্ছে না। তবে এই দলের প্রার্থীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে রয়েছেন। সেই সঙ্গে নির্বাচন লড়াইয়ে আছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও। নির্বাচন বিশ্লেষকদের মতে, তৃণমূলের সবচেয়ে বড় এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ, আওয়ামী লীগের বিদ্রোহী এবং স্বতন্ত্র (বিএনপির) প্রার্থীদের মধ্যে। ইসির কর্মকর্তারা বলছেন, ইউনিয়ন পরিষদের প্রথম ধাপে ৩৯ রাজনৈতিক দলের মধ্যে অংশ নিচ্ছে মাত্র কয়েকটি দল। এর মধ্যে আওয়ামী লীগ, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ তিন দলের প্রার্থী বেশি থাকলেও নামেমাত্র নির্বাচনে অংশ নিচ্ছে অন্যান্য দল। নির্বাচনের প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও ভোটারসহ সংশ্লিষ্টদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করে মহামারীর মধ্যে এ ভোট হবে। তিনি জানান, নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকছে মাঠে। সেই সঙ্গে বৃষ্টি ও করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি বিবেচনায় রেখে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। সুষ্ঠু ভোটের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। গেল ১১ এপ্রিল সংসদ ও স্থানীয় সরকারের এসব নির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ার কারণে ভোটের দশ দিন আগে স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে ফের ভোটের তারিখ নির্ধারণ করা হয় ২১ জুন। এরই মধ্যে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে উচ্চঝুঁকি জেলা হিসেবে চট্টগ্রাম, নোয়াখালী, রাজশাহী, কক্সবাজার, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, সাতক্ষীরা, যশোর, দিনাজপুর, কুষ্টিয়া, ফরিদপুর, মৌলভীবাজার, বাগেরহাট, ফেনী, গোপালগঞ্জ ও মেহেরপুরকে চিহ্নিত করে ভোট করার পরামর্শ দেয় আইইডিসিআর। এ পরিস্থিতিতে ১৬৩ ইউপি ও ৯ পৌরসভার ভোট স্থগিত করা হয়। ২১ জুন ভোট বহাল রাখে ২০৪ ইউপি, দুই পৌরসভা ও লক্ষ্মীপুর-২ উপনির্বাচনের।

নিরুত্তাপ ভোট : লক্ষ্মীপুর-২ উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার বলেন, শনিবার এ আসনে ইভিএমের মক ভোটিং শেষ করা হয়েছে। রবিবার নির্বাচনী এলাকায় নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ইভিএম ও নির্বাচন সামগ্রী পাঠানো হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে। আওয়ামী লীগ ও জাতীয় পার্টির দুই প্রার্থী রয়েছেন ভোটে। লক্ষ্মীপুর-২ আসনের সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলের বিরুদ্ধে ২০২০ সালের শুরুতে কুয়েতে মানব পাচার ও অর্থ পাচারের অভিযোগ ওঠে। পরে ওই মামলায় তিনি কুয়েতে গ্রেফতার হন। ২৮ জানুয়ারি কুয়েতের আদালত পাপুলকে চার বছরের কারাদন্ড দেয়। পাশাপাশি ১৯ লাখ কুয়েতি দিনার জরিমানা করা হয়। ২২ ফেব্রুয়ারি পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা করা হয়। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন। আর জাতীয় পার্টির প্রার্থী রয়েছেন শেখ মোহা. ফায়িজ উল্যাহ শিপন। নৌকা ও লাঙ্গলের লড়াইয়ের এ ভোট অনেকটা নিরুত্তাপ। কোনো ধরনের অভিযোগ কারও পক্ষ থেকে পাওয়া যায়নি বলে জানান সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার। প্রচারণার সময়ও শেষ হয়েছে। করোনা সংক্রমণের কারণে প্রার্থীদের প্রচারণাও ছিল সীমিত। তেমন প্রতিদ্বন্দ্বিতা না থাকা ও করোনার বিদ্যমান পরিস্থিতিতে ভোটার উপস্থিতিও তুলনামূলক কম থাকবে বলে জানান সংশ্লিষ্টরা। এদিকে ষষ্ঠ ধাপের দুটি পৌরসভার ভোট হবে আজ। দিনাজপুর জেলার সেতাবগঞ্জ ও ঝালকাঠির সদর পৌরসভার ভোট হবে ইভিএমে। ২০৪ ইউপির মধ্যে যে ২০টিতে ইভিএমে ভোট হবে তা হলো- দুমকীর আঙ্গারিয়া, বাউফলের বগা, বরিশালের চরবাড়িয়া, মুলাদির গাছুয়া, বাবুগঞ্জের বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরনগর, গৌরনদীর বাটাজোড়, বরগুনার ঢলুয়া ও বরগুনা, আমতলীর চাওড়া, বেতাগী উপজেলার বেতাগী, ভান্ডারিয়ার তেলীখালী, কদমতলা, মঠবাড়িয়ার তুষখালী, নাজিরপুরের সেখমাটিয়া, ঝালকাঠির বিনয়কাঠি ও নথুল্লাবাদ, নলছিটির ভৈরবপাশা ও দপদপিয়া, রাজাপুরের শুক্তগড়, শিবপুরের কাদিরপুর।

গাজীপুরে সংঘর্ষে আহত ৩ জন : গাজীপুর প্রতিনিধি জানিয়েছেন, গাজীপুরের কালীগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ভোট গ্রহণের আগের দিন গতকাল দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতিসহ অন্তত ৩ জন আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে বিদেশি পিস্তল ও গুলিসহ স্থানীয় আওয়ামী লীগ  নেতা মো. আসাদুজ্জামান বরুণকে আটক করেছে পুলিশ। তিনি আওয়ামী লীগের সহ-দফতর সম্পাদক। পুলিশ ও স্থানীয়রা জানান, গতকাল দুপুরে জামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে বাড়ির পার্শ্ববর্তী জামালপুর চৌরাস্তা গোল্লারটেক এলাকায় স্থানীয়দের সঙ্গে যুবলীগের সভাপতি এস এম আলমগীর হোসেন ও তার সমর্থকরা কথা বলছিলেন। এ সময় বরুণ ও সাইফুল মোড়লের সঙ্গে নির্বাচনকে ঘিরে কথা কাটাকাটির এক পর্যায়ে দুই পক্ষের মাঝে সংঘর্ষ হয়। এতে যুবলীগের সভাপতিসহ তিনজন আহত হন। এ ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী ধাওয়া করে বরুণকে গুলিভর্তি পিস্তলসহ আটক করে। বরুণকে অস্ত্রসহ পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। কালীগঞ্জ থানার ওসি এ কে এম মিজানুল হক জানান, পুলিশ ঘটনাস্থল থেকে দুই রাউন্ড গুলিভর্তি একটি বিদেশি পিস্তলসহ বরুণকে আহত অবস্থায় আটক করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরে সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর