বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা

প্রথম ধাপে আওয়ামী লীগ ১৪৮, স্বতন্ত্র ৪৯

নিজস্ব প্রতিবেদক

প্রথম ধাপে আওয়ামী লীগ ১৪৮, স্বতন্ত্র ৪৯

প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে গড়ে প্রায় ৬৫ শতাংশ ভোট পড়েছে। এ ভোটে আওয়ামী লীগের ১৪৮ জন ও স্বতন্ত্র প্রার্থী জেতেন ৪৯ জন। গতকাল প্রথম ধাপের ভোটের ফলাফলের এ তথ্য জানান নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান।

এদিকে বরিশালের গৌরনদী উপজেলায় ইউপি নির্বাচনী সহিংসতায় ককটেল হামলায় দুজন নিহত হওয়ার ঘটনায় পৃথক মামলা হয়েছে। একটি হত্যার ঘটনায় তিনজন গ্রেফতার হলেও অপর হত্যায় অভিযুক্তরা এখনো অধরা রয়ে গেছেন। হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন নিহতদের স্বজনরা। এ ঘটনায় যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। অপরদিকে ভোলার চরফ্যাশনে নির্বাচনের পরের দিন গতকালও সহিংস ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ২৫ জন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে প্রথম ধাপে ২০৪ ইউপিতে ভোট হয়েছে সোমবার। এরমধ্যে ২০টি ইউপিতে ইভিএমে ও বাকি ১৮৪ টিতে ব্যালট পেপারে নির্বাচন হয়। ফলাফলের তথ্য বিশ্লেষণ করে ইসি কর্মকর্তারা জানান, ২০৪ ইউপিতে ২৮ লাখ ৮৯ হাজার ৯২০ জন ভোটারের মধ্যে ১৮ লাখ ৭০ হাজার ৭১৪ জন ভোট দিয়েছেন। সে হিসাবে চেয়ারম্যান পদে ভোট পড়েছে ৬৪.৭৩ শতাংশ। ইভিএমে সর্বোচ্চ ৭৪.৭৩ শতাংশ ভোট পড়েছে। ব্যালটে সর্বোচ্চ ভোট পড়েছে ৮২.৭৫ শতাংশ।

দলভিত্তিক এ নির্বাচনে আওয়ামী লীগ ও তাদের স্বতন্ত্র প্রার্থীরাই ছিল মূল লড়াইয়ে। বিএনপি এ ভোটে অংশ না নিলেও দলটির যারা অংশ নিয়েছে তাদের স্বতন্ত্র প্রার্থী হতে হয়েছে। এছাড়া জাতীয় পার্টি, জাসদ, জেপি, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি দল ভোটে অংশ নেয়।

ইসি জনসংযোগ পরিচালক জানান, প্রথম ধাপে আওয়ামী লীগের ২৮ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া সোমবার ভোটে নির্বাচিত হন ১২০ জন নৌকা প্রার্থী। সব মিলিয়ে এ ধাপে ১৪৮ জন চেয়ারম্যান জেতেন আওয়ামী লীগের। স্বতন্ত্র প্রার্থী জিতেছেন ৪৯ জন। জাতীয় পার্টির ৩ জন, জাতীয় পার্টি-জেপি’র ৩ জন ও ইসলামী আন্দোলন বাংলাদেশের একজন প্রার্থী জিতেছেন। সোমবারের ভোটে নির্বাচনকালীন ও নির্বাচনোত্তর সহিংসতায় অন্তত ৩ জন মারা গেছে। করোনা পরিস্থিতির মধ্যে ভোট শুরু হলেও এবার ক’টি ধাপে ভোট শেষ হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারেনি কমিশন।

২০১৬ সালের চিত্র : পাঁচ বছর আগে ২০১৬ সালে প্রথম দলীয়ভাবে ইউপি ভোট হয়। তাতে আওয়ামী লীগ, বিএনপি, জাপাসহ অনেক দল অংশ নেয়। সেবার ছয় ধাপে ভোট হয়। নির্বাচন কমিশনের হিসাবে, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ, চতুর্থ ধাপে ৭৭ শতাংশ, পঞ্চম ধাপে ৭৬ দশমিক ৮ শতাংশ ও ষষ্ঠ ধাপে ৭৬ শতাংশ ভোট পড়ে। এরমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৪৭ দশমিক ২৭ শতাংশ, বিএনপি ১৮ দশমিক ৮১ শতাংশ ও স্বতন্ত্র প্রার্থীরা ২৯ দশমিক ৭৩ শতাংশ ভোট পেয়েছিল। নির্বাচনে নৌকা প্রতীক জয় পায় ২৬৭০ ইউপিতে, বিএনপি ৩৭২ ইউপিতে আর স্বতন্ত্র প্রার্থীরা ৮৮০ ইউপিতে। বাকিগুলোয় রয়েছেন জাতীয় পার্টি, জাসদ, জেপি ও কয়েকটি দলের প্রার্থী। এদিকে নিজস্ব প্রতিবেদক, বরিশাল পুলিশের বরাতে জানান- ইউপি নির্বাচনে জাল ভোট দেওয়ার চেষ্টাকে কেন্দ্র করে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে সোমবার দুপুরে ককটেল হামলায় মৌজে আলী মৃধা (৬৫) নামে এক ব্যক্তি নিহত এবং অপর পাঁচজন আহত হন। একই দিন সন্ধ্যায় একই ইউনিয়নের পাঙ্গাসিয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ফলাফল ঘোষণার পর সদস্য প্রার্থী গিয়াস উদ্দিন মৃধার বিজয় মিছিলে ককটেল হামলার অভিযোগ ওঠে পরাজিত প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। ওই হামলায় আবু বক্কর (২৭) নামে একজন নিহত এবং আরও দুজন আহত হন। মৌজে আলী হত্যার ঘটনায় গতকাল তার ছেলে নজরুল মৃধা বাদী হয়ে ২১ জনের নামোল্লেখ এবং অজ্ঞাতনামা ৭০ থেকে ৮০ জনকে আসামি করে গৌরনদী থানায় মামলা করেন। এ মামলার নামীয় তিন আসামি ফিরোজ মৃধা, মাহফুজুর রহমান ইমন এবং নয়ন মৃধা নামে তিনজনকে পুলিশ গ্রেফতার করেছে।

অপরদিকে আবু বক্কর হত্যার ঘটনায় তার বাবা আনজু ফকির বাদী হয়ে অর্ধ শতাধিক ব্যক্তির নামে গতকাল দুপুরে গৌরনদী থানায় মামলা করেন। তবে এই মামলায় কোনো আসামিকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন নিহতদের স্বজনরা। গতকাল দুপুরে বরিশাল মর্গে ওই দুই জনের লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ময়নাতদন্ত শেষে তাদের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন গৌরনদী থানার পরিদর্শক (তদন্ত) মো. তৌহিদুজ্জামান। এদিকে দুই হত্যা মামলার আসামিদের গ্রেফতার করে আদালতে সোপর্দ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন বরিশাল রেঞ্জ ডিআইজি কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম।

একই ইউনিয়নে একই দিনে দুজন নিহতের ঘটনায় ফের যেকোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি মোকাবিলায় ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন গৌরনদী থানার ওসি মো. আফজাল হোসেন।

চরফ্যাশনে আহত ২৫: চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি জানান, ইউনিয়ন পরিষদে প্রথমধাপ নির্বাচন-পরবর্তী ভোলার চরফ্যাশনে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। গতকাল দুপুরে উপজেলার মাদ্রাজ ইউনিয়নের ২ নং ওয়ার্ডে নবনির্বাচিত ইউপি সদস্য জাহাঙ্গীরের নেতৃত্বে দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে প্রতিপক্ষ জামাল মেম্বারের কর্মী-সমর্থকদের ওপর হামলা চালানোর খবর পাওয়া গেছে। জামাল মেম্বার জানান, জাহাঙ্গীরসহ অন্তত অর্ধশতাধিক লোক একত্রিত হয়ে বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ভাঙচুর করে। হামলায় অন্তত ১৫ জন আহত হয়। এই ঘটনায় গতকাল সন্ধ্যা ৬টায় পরাজিত ইউপি সদস্য জামাল মেম্বারের সমর্থকরা চরফ্যাশন শহরে বিক্ষোভ শেষে থানার সামনে প্রতিবাদ সভা করে। এদিকে প্রতিবাদ শেষে জয়ী ইউপি সদস্য জাহাঙ্গীরের সমর্থকরা পাল্টা বিক্ষোভ করে প্রতিপক্ষের ওপর হামলা চালায়। এতে অন্তত ১০ জন আহত হন। এ ঘটনায় আহতরা চরফ্যাশন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ ঘটনায় চরফ্যাশন থানায় নবনির্বাচিত ইউপি সদস্য জাহাঙ্গীর আলমকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আটক করা হয় বলে জানান চরফ্যাশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনির হোসেন মিয়া।

সর্বশেষ খবর