বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা

কোটি টাকার জাল নোট বাজারে

লাখ বিক্রি হয় ৩০ হাজারে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে আবারও ধরা পড়েছে জাল টাকা তৈরির সরঞ্জামসহ বিপুল পরিমাণ জালনোট। আসন্ন কোরবানির ঈদকে কেন্দ্র করে পশুর হাট ও অন্যান্য বাজারে জাল টাকা ছড়িয়ে দিতে তৈরি করা হচ্ছিল এগুলো। এরই মধ্যে ১২৫টি চালানে কোটি টাকার জালনোট বাজারে ছড়িয়ে দিয়েছে এই চক্রটি। গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর বাড্ডা এলাকা থেকে জালনোট তৈরির অন্যতম কারিগর মো. নাইমুল হাসান তৌফিক (২১) নামের একজনকে হাতেনাতে গ্রেফতার করে র‌্যাব-১০-এর একটি দল। ঘটনাস্থল থেকে জব্দ করে ৫০ লাখ ২৮ হাজার টাকার জালনোট, জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি প্রিন্টার, একটি মোবাইল ফোন ও ৪ হাজার ৮২০ আসল টাকাসহ জাল টাকা তৈরির বিভিন্ন সরঞ্জাম।

গতকাল বিকালে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১০-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মাহফুজুর রহমান বলেন, প্রতি ১ লাখ টাকার বান্ডিল মাত্র ৩০ হাজার টাকায় বিক্রি করে আসছিল চক্রটি। ২-৩ বছর ধরে এ কাজ করে এলেও তৌফিক অবশেষে র‌্যাবের হাতে ধরা পড়েছে। গত সোমবার দিবাগত রাতে মেরুল বাড্ডা হাজী জয়নব উদ্দিন লেন এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।  তিনি বলেন, তৌফিক ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের ছাত্র। তার কাছ থেকে উদ্ধারকৃত জাল টাকার মধ্যে রয়েছে ১০০০, ৫০০, ১০০ ও ৫০ টাকার নোট।

আসন্ন কোরবানির ঈদকে কেন্দ্র করে পশুর হাট ও অন্যান্য বাজারে জাল টাকা ছড়িয়ে দিতে জালনোটগুলো তৈরি করা হচ্ছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে। এ চক্রের সংঘবদ্ধ অন্য সদস্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান র‌্যাবের এ কর্মকর্তা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর