বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা
বাসাবো খালে যুবক নিখোঁজ

৯ ঘণ্টার অভিযানেও সন্ধান মেলেনি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর খিলগাঁওয়ের তিলপাপাড়ায় ৭ নম্বর গলির উত্তর বাসাবো খালে বোতল কুড়াতে গিয়ে নিখোঁজ যুবকের সন্ধান মেলেনি। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে উত্তর বাসাবো খালের ঝিলপাড় মসজিদের পাশে পড়ে তলিয়ে যান ওই যুবক। ময়লার স্তূপ ও পানির তীব্র স্রোতের কারণে সন্ধ্যা ৭টা পর্যন্ত ফায়ার সার্ভিসের ডুবুরিরা নিখোঁজ যুবককে উদ্ধার করতে পারেননি। পরে ৯ ঘণ্টার উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করা হয়। আজ সকালে আবার উদ্ধার অভিযান শুরু করা হবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

জানা গেছে, নিখোঁজ ওই যুবকের নাম আবুল। তিনি খিলগাঁও ফ্লাইওভারের নিচে ভাসমান জীবনযাপন করেন। তার বন্ধু পরিচয় দেওয়া জাহাঙ্গীর হোসেন ঘটনাস্থলে এসে আবুলের ময়লা কুড়ানোর বস্তা দেখে চিনতে পারেন। তিনি জানান, আবুল সকালে ওই বস্তা নিয়ে ময়লা কুড়াতে বেরিয়েছিলেন। তার স্ত্রী-সন্তান থাকলেও তারা আবুলের সঙ্গে থাকতেন না। আবুলের গ্রামের বাড়ি ফরিদপুরে।

প্রত্যক্ষদর্শী মো. রফিক জানান, তিনি সিটি করপোরেশনের হয়ে বাসাবাড়ির ময়লা সংগ্রহের কাজ করেন। সকালে তিনি (রফিক) ময়লার ভ্যান নিয়ে কালভার্ট দিয়ে যাচ্ছিলেন। তখন দেখেন আবুল খালে জমে থাকা ময়লার স্তূপ থেকে প্লাস্টিকের বোতল কুড়াচ্ছেন।

 হঠাৎ পা পিছলে পড়ে যান। তলিয়ে যাওয়ার একপর্যায়ে বাঁচাও বাঁচাও বলে চিৎকার করছিলেন আবুল। তিনি চূটে গিয়েছিলেন আবুলকে উদ্ধার করতে। কাছাকাছি গিয়ে দেখেন আবুলের হাত পানিতে ভাসছে। এর পরই তলিয়ে যান আবুল।

এদিকে আবুলের নিখোঁজ হওয়ার সংবাদ পেয়ে ঘটনাস্থলে আসে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। কিন্তু ময়লার স্তূপ ও বৃষ্টির পানির কারণে খালে তীব্র স্রোত থাকায় উদ্ধার অভিযানে বেগ পেতে হয় তাদের। একপর্যায়ে ভেকু মেশিন দিয়ে ময়লার স্তূপ পরিষ্কার শুরু করে সিটি করপোরেশন। কিন্তু তাতেও আবুলের খোঁজ মেলেনি। এ সময় খালের দুই পাশে ভিড় করে উৎসুক লোকজনও। খিলগাঁও থানাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থলে যান।

নিখোঁজ ব্যক্তির সন্ধানে খালে নামা ফায়ার সার্ভিসের ডুবুরি মাসুদুল হক বলেন, ‘নর্দমাটি ১০ থেকে ১২ ফুট গভীর। তবে নিচে ময়লার স্তূপ জমে এখন গভীরতা ৬ থেকে ৭ ফুট। নিচে ময়লার কয়েকটি স্তর থাকলেও ময়লার মধ্যে মানুষ আটকে থাকার সম্ভাবনা কম। কারণ পানির অনেক স্রোত। আমার ধারণা, ওই ব্যক্তি স্রোতে ভেসে গেছেন।’

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার জানান, তারা নিখোঁজের খবরটি পান ১০টা ৪ মিনিটে। এর ভিত্তিতে নিখোঁজ আবুলকে উদ্ধারে কাজ শুরু করে খিলগাঁও ফায়ার স্টেশনের দুই ইউনিট। ফায়ার সার্ভিসের সদর দফতর থেকে ডুবুরি দলও অভিযানে অংশ নিয়েছে। ডুবুরিরা ধারাবাহিকভাবে তল্লাশি চালালেও নিখোঁজ যুবকের সন্ধান মেলেনি। পরে সন্ধ্যা ৭টার দিকে উদ্ধার অভিযান স্থগিত করা হয়। আগামীকাল (আজ) সকালে আবার উদ্ধারকাজ চালানো হবে। তিনি বলেন, ‘আসলে ওই যুবক যে খালে পড়েছেন তা সুনির্দিষ্টভাবে কেউ বলতে পারছেন না। সবাই সন্দেহের ওপর বলছেন। তার পরও আগামীকাল (আজ) আবার আমরা উদ্ধার অভিযান শুরু করব।’

সর্বশেষ খবর