রবিবার, ২৭ জুন, ২০২১ ০০:০০ টা

সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৪৮ ভাগ

১৪ হাজার ছাড়াল মোট মৃত্যু, ২৪ ঘণ্টায় শনাক্ত ৪৩৩৪, মৃত্যু ৭৭

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে মৃত্যু বেড়েছে ৪৮ ভাগ

সপ্তাহের ব্যবধানে দেশে করোনা আক্রান্ত শনাক্ত ও মৃত্যু উভয়ই প্রায় ৫০ শতাংশ বেড়েছে। চলতি বছরের ২৪তম সপ্তাহে (১৩ থেকে ১৯ জুন) করোনায় মৃত্যু হয়েছিল ৩৯৫ জনের, আক্রান্ত শনাক্ত হন ২৩ হাজার ৫৪১ জন। ২৫তম সপ্তাহে (২০ থেকে ২৬ জুন) মারা যান ৫৮৭ জন, আক্রান্ত শনাক্ত হন ৩৫ হাজার ১১১ জন। সপ্তাহের ব্যবধানে মৃত্যু ৪৮.৬১ ভাগ ও আক্রান্ত শনাক্ত ৪৯.১৫ ভাগ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৭ জন। এতে মোট মৃত্যু ছাড়িয়ে গেছে ১৪ হাজার। গতকাল স্বাস্থ্য অধিদফতর থেকে এ তথ্য জানানো হয়েছে। এদিকে নমুনা পরীক্ষায় প্রতিদিনই বাড়ছে শনাক্তের হার। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ২৬২টি নমুনা পরীক্ষা করে ৪ হাজার ৩৩৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২২.৫০ শতাংশ, যা ৭১ দিনের মধ্যে সর্বোচ্চ। তবে দেশের গড় শনাক্তের হার ২২.৫০ শতাংশ হলেও গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে শনাক্তের হার ছিল ৪১.৯৪, রংপুর বিভাগে ২৭, বরিশাল বিভাগে ২৭.৪১ ও চট্টগ্রাম বিভাগে ২৪.১২ শতাংশ। অন্য বিভাগগুলোয় শনাক্তের হার দেশের গড় হারের চেয়ে কম ছিল। এক দিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগে শনাক্তের হার বেড়েছে, কমেছে বাকি পাঁচ বিভাগে। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮ লাখ ৮৩ হাজার ১৩৮ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৪ হাজার ৫৩ জনের। সুস্থ হয়েছেন ৮ লাখ ৮৫৪ জন। গত এক দিনে মৃত ৭৭ জনের মধ্যে ৪৮ জন পুরুষ ও ২৯ জন নারী। ৭২ জন হাসপাতালে আর চারজন বাড়িতে মারা যান। একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। বয়স বিবেচনায় মৃতের ৩৮ জন ষাটোর্ধ্ব, ১৭ জন পঞ্চাশোর্ধ্ব, ১৩ জন চল্লিশোর্ধ্ব, পাঁচজন ত্রিশোর্ধ্ব, তিনজন বিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে। এর মধ্যে ২০ জন চট্টগ্রাম, ১৯ জন খুলনা, ১৭ জন ঢাকা, নয়জন রাজশাহী, চারজন করে সিলেট ও রংপুর, তিনজন ময়মনসিংহ ও একজন বরিশাল বিভাগের বাসিন্দা। এদিকে করোনা সংক্রমণ বাড়ায় সারা  দেশে চলমান লকডাউনের মধ্যেও বিভিন্ন এলাকায় পৃথকভাবে কঠোর বিধিনিষেধ জারি করেছে স্থানীয় প্রশাসন। এর পরও বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। মানুষ মানছে না বিধিনিষেধ বা স্বাস্থ্যবিধি। স্থানীয় পর্যায়ের করোনা পরিস্থিতি জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা-

দিনাজপুর : গত ২৪ ঘণ্টায় দিনাজপুর জেলায় ১৩৬টি নমুনা পরীক্ষায় ৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৮.২৩ শতাংশ। অন্যদিকে চলমান লকডাউনের মধ্যেও দিনাজপুর সদরে ৮৩ জনের নমুনা পরীক্ষায় ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪৮.১৯ শতাংশ। নেত্রকোনা : গত ২৪ ঘণ্টায় দুজন পুরুষ ও আটজন নারীর করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন একজন। সদর উপজেলার সাতপাইনিবাসী ওই নারী শুক্রবার সকালে পরীক্ষাগারে নমুনা দিলে রাতে রিপোর্ট পজিটিভ আসার আগেই নিজ বাড়িতে মারা যান।

রাজশাহী : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আটজন করোনা পজিটিভ ছিলেন। নয়জন ভর্তি ছিলেন উপসর্গ নিয়ে। এ নিয়ে চলতি মাসের ২৫ দিনে (৩১ মে সকাল ৮টা থেকে ২৫ জুন সকাল ৮টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২৯৪ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫২ জন। হাসপাতালে করোনা ডেডিকেটেড শয্যার সংখ্যা ৩৫৭ হলেও গতকাল সকাল ৮টা পর্যন্ত ভর্তি ছিলেন ৪৩১ জন। নোয়াখালী : গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে ১২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে তিনজনের। জেলায় মোট শনাক্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮১৩-এ। মারা গেছেন ১৩৫ জন।

বাগেরহাট : করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয়েছে তিনজনের। এর মধ্যে বাগেরহাট সদর উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিনের মা কুলসুম বেগম রয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৭৩ জনের নমুনা পরীক্ষায় ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

রংপুর : বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও চারজনের মৃত্যু হয়েছে। রংপুর বিভাগে করোনায় এ পর্যন্ত মারা গেছেন ৪৮৭ জন। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২৭৫ জন। এর মধ্যে রংপুর জেলারই ১৫৫ জন। ফরিদপুর : জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজন ও উপগর্স নিয়ে দুজনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৫৫ জন।

বগুড়া : গত ২৪ ঘণ্টায় বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ২৪৩টি নমুনার ফলাফলে ৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে চাঁপাইবাবগঞ্জের চারজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে ৩০৩ জনের নমুনা পরীক্ষায় ৪০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

 

খুলনা : খুলনা বিভাগে করোনায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে কুষ্টিয়ায় পাঁচ, যশোরে পাঁচ, খুলনা জেলায় দুই, ঝিনাইদহে এক ও মেহেরপুরে একজন করোনায় মারা গেছেন। এ সময় নতুন করে শনাক্ত হয়েছেন ৮৪৮ জন।

ব্রাহ্মণবাড়িয়া : গেল ২৪ ঘণ্টায় ৩৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন দুজন।

ময়মনসিংহ : ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় আরও তিনজন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ২৪৯টি নমুনা পরীক্ষায় ৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।

সাতক্ষীরা : সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে নয়জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ১৮৮ জনের নমুনা পরীক্ষায় ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

লালমনিরহাট : করোনায় আক্রান্ত হয়ে সাকোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা উম্মে কুলছুম হ্যাপী (৫৫) মারা গেছেন। এর আগে তার স্বামীও করোনায় আক্রান্ত হয়ে মারা যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর